ভ্যাট আদায় করবে মেশিন, এজেন্ট নিয়োগ

0
108

সারা দেশে ভ্যাট দেয়ার সামর্থ্য আছে এমন সব ব্যবসাপ্রতিষ্ঠানে ইএফডি বসানোর সিদ্ধান্ত নিয়েছে সরকার। ‘জেনেক্স ইনফোসিস লিমিটেড’ নামে তথ্যপ্রযুক্তি খাতের একটি প্রতিষ্ঠানকে এ ব্যাপারে এজেন্ট নিয়োগ করা হয়েছে।

ব্যবসাপ্রতিষ্ঠান থেকে মূল্য সংযোজন কর (ভ্যাট) আদায়ে আধুনিক প্রযুক্তি মেশিন ইলেকট্রনিক ফিসক্যাল ডিভাইস (ইএফডি) পরীক্ষামূলকভাবে চালু করা হয় দুই বছর আগে। এটি চালুর পর জাতীয় রাজস্ব বোর্ড মূল্যায়ন করে দেখেছে, এ ব্যবস্থায় ভ্যাট আদায়ের সুফল মিলেছে।

আগে যে পরিমাণ ভ্যাট আদায় হতো, ইএফডি মেশিন বসানোর পর তার চেয়ে অন্তত পাঁচ গুণ আহরণ বেড়েছে। ফলে সারা দেশে ভ্যাট দেয়ার সামর্থ্য আছে এমন সব ব্যবসাপ্রতিষ্ঠানে ইএফডি বসানোর সিদ্ধান্ত নিয়েছে সরকার। এর অংশ হিসেবে পার্টনারশিপ বা অংশীদারত্বের ভিত্তিতে ভ্যাট আদায়ের উদ্যোগ নিয়েছে এনবিআর।

‘জেনেক্স ইনফোসিস লিমিটেড’ নামে তথ্যপ্রযুক্তি খাতের একটি প্রতিষ্ঠানকে এ ব্যাপারে এজেন্ট নিয়োগ করা হয়েছে। এ বিষয়ে বৃহস্পতিবার দুই পক্ষের মধ্যে একটি চুক্তি সই হয়।

এনবিআরের পক্ষে চুক্তিতে সই করেন রাজস্ব বোর্ডের সদস্য (মূসক আইটি ও বাস্তবায়ন) ড. মুইনুল খান এবং জেনেক্স ইনফোসিস লিমিটেডের পক্ষে এটির চেয়ারম্যান চৌধুরী ফজলে ইমাম।

অংশীদারত্বের মাধ্যমে কীভাবে প্রতিষ্ঠানটি ভ্যাট আহরণ করবে, এই চুক্তিতে তা উল্লেখ আছে। এখন মূলত আমদানি, উৎপাদন ও খুচরা ব্যবসা– এই তিনটি স্তরে ভ্যাট আহরণ করে এনবিআর। ইএফডি মেশিন শুধু খুচরা পর্যায় থেকে ভ্যাট আদায় করবে।

পরিসংখ্যানে বলছে, মোট দেশজ উৎপাদন বা জিডিপিতে খুচরা ব্যবসা খাতের অবদান চলতি মূল্যে সাড়ে ৫ লাখ কোটি টাকা, যা শতকরা হারে ১৫ শতাংশ। এ খাত থেকে বিপুল পরিমাণ ভ্যাট আহরণের সম্ভাবনা থাকলেও খুব কমই আহরণ হয়।

এনবিআরের তথ্য অনুযায়ী, খুচরা ও পাইকারি ব্যবসায় আদায়যোগ্য ভ্যাটের ৯০ শতাংশই ফাঁকি হয়। ইএফডি চালু হওয়ায় ফাঁকি বন্ধ হবে এবং আদায় বাড়বে। বর্তমানে খুচরা ব্যবসায় ভ্যাটের হার ৫ শতাংশ। অবশ্য, ক্ষুদ্র ব্যবসায়ীরা এই হার অত্যন্ত বেশি বলে দাবি করেন।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে জানানো হয়, বর্তমানে খুচরা ব্যবসা থেকে বছরে মাত্র ৫ হাজার কোটি টাকার ভ্যাট আদায় হয়। এনবিআর বলেছে, দেশের সব যোগ্য ব্যবসাপ্রতিষ্ঠানকে ইএফডির আওতায় আনা সম্পন্ন হলে বাড়তি ২০ হাজার কোটি টাকার ভ্যাট পাওয়া যাবে।

ইএফডি হচ্ছে আধুনিক প্রযুক্তির হিসাবযন্ত্র। এটি ইলেকট্রনিক ক্যাশ রেজিস্টার বা ইসিআরের উন্নত সংস্করণ। ব্যবসাপ্রতিষ্ঠানে এই যন্ত্র বসানোর ফলে এনবিআরের কর্মকর্তারা প্রতিদিনের বিক্রির প্রকৃত তথ্য জানতে পারবেন। ফলে তথ্য গোপনের সুযোগ নেই ব্যবসায়ীদের। বর্তমানে মোট রাজস্বের ৩৯ শতাংশ আদায় হয় ভ্যাট থেকে।

চুক্তি সইয়ের পর অভ্যন্তরীণ সম্পদ বিভাগের জ্যেষ্ঠ সচিব ও এনবিআর চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম বলেন,‘এই চুক্তির মাধ্যমে ভ্যাট আহরণে নতুন অধ্যায় সূচিত হলো। আমরা পার্টনারশিপের মাধ্যমে ভ্যাট আদায় করব। তার বিনিময়ে প্রতিষ্ঠানটি আদায় করা ভ্যাটের কিছু অংশ (শেয়ারিং) পাবে। এনবিআর যেমন দেশের উন্নয়নে কাজ করে, তারাও (জেনেক্স) আমাদের সাথে একসঙ্গে কাজ করবে।’

প্রতিটি দোকানে একটি করে ভ্যাট মেশিন বসানোর কথা জানিয়ে তিনি আরও বলেন, ‘খুচরা ব্যবসায় লেনদেন এটি চালানের বাধ্যকতা নেই। এই মেশিন ব্যবহার নিশ্চিত করা গেলে সবাই চালান দেখাতে পাবেন। এতে করে রাজস্ব আদায় ব্যাপক বাড়বে। তবে এতে কিছু চ্যালেঞ্জ আছে। এক সঙ্গে কাজ করলে তা মোকাবিলা করা যাবে। এ জন্য এনবিআর থেকে সব ধরনের সহযোগিতা করা হবে।’

এনবিআর সদস্য ড. মইনুল খান বলেন, ‘এটি ছিল আমাদের একটি স্বপ্ন। এই চুক্তির মধ্যে দিয়ে স্বপ্ন পূরণে আরেক ধাপ এগিয়ে গেল এনবিআর। এর ফলে ভ্যাট আহরণে স্বচ্ছতা আরও নিশ্চিত হবে।’

চুক্তি অনুযায়ী, ঢাকা চট্টগ্রামের তিনটি জোনের ব্যবসাপ্রতিষ্ঠানে মেশিন বসানো হবে। প্রথম বছর প্রতিটি জোনে ন্যূনতম ২০ হাজার মেশিন সরবরাহ ও স্থাপন করবে জেনেক্স। চুক্তির পাঁচ বছরের মধ্যে প্রতি জোনে ১ লাখ করে তিনটি জোনে মোট তিন লাখ মেশিন বসানো হবে।

ভ্যাট নিবন্ধিত প্রতিষ্ঠানে মেশিন সরবরাহ, স্থাপন ও সংরক্ষণ করবে জেনেক্স। বিনিময়ে তাদের আদায় করা ভ্যাট থেকে রাজস্ব শেয়ার করা হবে। একে সার্ভিস চার্জ বলা যেতে পারে। এর মাধ্যমে যে পরিমাণ ভ্যাট আদায় করা হবে এর দশমিক ৫২ থেকে দশমিক ৫৩ শতাংশ সার্ভিস চার্জ হিসেবে পাবে জেনেক্স। অর্থাৎ ১ লাখ টাকা ভ্যাট আদায় হলে তা থেকে দেয়া হবে ৫২০ টাকা থেকে ৫৩০ টাকা।

প্রতিটি মেশিনের দাম পড়বে ১৭ থেকে ২০ হাজার টাকা। বিনামূল্যে ব্যবসায়ীদের এ মেশিন দেয়া হবে। মেশিনের পাশাপাশি সফটওয়্যারও সরবরাহ করবে প্রতিষ্ঠানটি, যাতে করে এনবিআরের কেন্দ্রীয় সার্ভারের সঙ্গে যুক্ত করা যায়। এর ফলে ব্যবসা প্রতিষ্ঠানের প্রতিদিনের বিক্রির তথ্য এনবিআরে বসে জানতে পারবেন কর্মকর্তারা।

অনুষ্ঠানে জেনেক্স ইনফোসিসের পরিচালক নুরুল কবির বলেন, এই ব্যবস্থাকে কীভাবে গ্রাহকের মাঝে গ্রহণযোগ্য ও জনপ্রিয় করা যায়, সেটাই হবে আমাদের প্রধান লক্ষ্য।

অনুষ্ঠানে এনবিআরের জ্যেষ্ঠ সদস্য মাসুদ সাদিক, ড. আব্দুল মান্নান সিকদার, জাকিয়া সুলতানাসহ অন্যান্য উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। এ ছাড়া জেনেক্স ইনফোসিস লিমিটেডের মহাব্যবস্থাপক (ট্যাকনিক্যাল) প্রতীম লালা ও কর্মকর্তা সাবরিনা মিল্লাত বক্তব্য রাখেন।