উল্লাপাড়ায় গোষ্ঠ পূজা অনুষ্ঠিত

0
319

রাজু আহমেদ সাহান,স্টাফ রিপোর্টার : সাড়ে ৩ শত বছর পূর্ব থেকে ভগবান শ্রীকৃষ্ণ ও রাধার আরাধনায় এ গোষ্ঠ পুজা অনুষ্ঠিত হয়ে আসছে। মঙ্গলবার ধর্মীয় ভাবগাম্ভির্য ও যথাযোগ্য মর্যাদায় সিরাজগঞ্জের উল্লাপাড়া ঘোষগাঁতী মহল্লার বলরাম জিউ মন্দিরে সনাতন ধর্মালম্বীদের এ গোষ্ঠ পূজা অনুষ্ঠিত হয়। সকাল থেকে শুরু হওয়া গোষ্ঠ পূজার প্রতিমা নিয়ে ভক্তদের বাড়ী বাড়ী ঘুরে পূজা শেষে বুধবার সকালে মন্দিরে রাখা হয়। এ সময় হাজারও দর্শনার্থী ও পূণ্যার্থীর ভিড়ে মুখরিত হয়ে উঠে পূজা অঙ্গন।

বুধবার সকালে উল্লাপাড়ার ঘোষগাঁতী এলাকার শ্রী শ্রী গোষ্ঠধাম শিব মন্দিরের পার্শ্বে নিয়ে বলরাম জিউ মন্দিরে নিয়ে আসা হয় প্রতিমাকে। সেখানে আলাদা করে রাধা কৃষ্ণ রেখে বাদ্য বাজনা নিয়ে পূজা শেষে ভক্তদের মধ্যে প্রসাদ বিতরণ করা হয়। পূজা ঘিরে বিভিন্ন এলাকা থেকে সনাতন ধর্মের হাজার হাজার দর্শনার্থী ও পূণ্যার্থীরা এসে ভীড় জমান। হিন্দু সম্প্রদায়ের মতে, বিশেষ এ দিনটিতে বাংলাদেশ ও সকল জনগণের মঙ্গল কামনা করে এ পুজা অনুষ্ঠিত হয়।

উল্লাপাড়া উপজেলা পূজা উদযাপন পরিষদের সভাপতি বাবু সুজিত ঘোষ জানান, প্রচলিত আছে গোষ্ঠ পূজার দিনে ভগবান শ্রীকৃষ্ণ কালিয়া নাগকে দমন করেছিল। এছাড়াও আশ্বিন-কার্তিক মাসে অভাব পরিলক্ষিত হয় এ অঞ্চলের মানুষ মাঝে। তখন থেকে প্রচলিত আছে গোষ্ঠ গেলে কষ্ট দুর হয়। কার্তিক মাসে নতুন ধান ওঠে আর ঘরে ঘরে শুরু হয় নবান্ন উৎসব। সেই থেকে সনাতন ধর্মাবলম্বীরা মহারাজার চিরাচরিত প্রথা ও ধর্মীয় নিয়ম অনুযায়ী এই উৎসব পালন করে আসছে।