দন্ডিত হওয়ার ১৭বছর পর আদালতে আত্মসমর্পন, দুই আসামী কারাগারে

0
208

মো. ফরহাদ হোসাইন, নীলফামারী প্রতিনিধি: নীলফামারীর কিশোরগঞ্জে পঞ্চম ছাত্রী অপহরণের মামলায় ১৭ বছর পলাতক থাকার পর আদালতে আত্ম সমর্পণ করেছেন ওই মামলায় যাবজ্জীবন ও ১৪ বছরের সাজা প্রাপ্ত দুই আসামী।

দুপুরে আইনজীবীর মাধ্যমে নীলফামারী নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-২ আদালতে হাজির হয়ে আত্মসমর্পণ করলে দুই আসামীকে কারাগারে পাঠানোর আদেশ দেন বিচারক।

এদের মধ্যে অপহরণের দায়ে ২০২২ সালের ১২ জুন টুললু মাহমুদকে (৪২) যাবজ্জীবন এবং তাঁর সহযোগীকে জোবেদা বেগমকে (৪৯) ১৪ বছরের সশ্রম কারাদণ্ড প্রদান করে নীলফামারী নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-২ এর বিচারক জেলা ও দায়রা জজ মো. মাহাবুবুর রহমান।

মামলার পর থেকে ওই দুই আসামী পলাতক থাকায় তাদের অনুপস্থিতিতে রায় ঘোষণা করেন আদালতের বিচারক।

আদালত সূত্রে জানা যায়, ২০০৫ সালের ১৩ মার্চ সন্ধ্যায় নীলফামারীর কিশোরগঞ্জ উপজেলা সদরের দক্ষিণ রাজীব গ্রামের সুপারী ব্যবসায়ী আবুল হোসেনর নাবালিকা মেয়ে পঞ্চম শ্রেণী ছাত্রী লাবনী আক্তারকে (১২) বাড়ী থেকে ডেকে নিয়ে অপরহরণ করে প্রতিবেশী টুললু মাহমুদ ও জোবেদা বেগম ভেকরী।

এ ঘটনার দু’দিন পর ওই স্কুল ছাত্রীর বাবা বাদী হয়ে টুললু মাহমুদ ও জোবেদা বেগম ভেকরীসহ ছয় জনের নামে কিশোরগঞ্জ থানায় একটি অপহরণ মামলা দায়ের করেন। ওই মামলা দায়েরের তিন দিনের মাথায় অক্ষত অবস্থায় অপহৃত স্কুল ছাত্রীকে উদ্ধার করে পুলিশ।

মামলার তদন্ত শেষে একই বছরের ৫ মে টুললু মাহমুদ ও জোবেদা বেগম ভেকরীকে পলাতক দেখিয়ে দু’জনের বিরুদ্ধে নীলফামারী নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল নং-২ আদালতে অভিযোগ পত্র দাখিল করে থানা পুলিশ।

মামলার ৫ জন সাক্ষীর স্বাক্ষ্য গ্রহণ শেষে দীর্ঘ ১৭ বছর পর ২০২২ সালের ১২ জুন দুই আসামীর অনুপস্থিতিতে রায় ঘোষণা করে আদালত। ওই রায়ে প্রধান আসামী টুললু মাহমুদকে যাবজ্জীবন সশ্রম কারাদন্ড ও ৫০ হাজার টাকা অর্থদন্ড এবং তাঁর সহযোগী জোবেদা বেগম ভেকরীকে ১৪ বছরের সশ্রম কারাদন্ডসহ ২০ হাজার টাকা অর্থদন্ডাদেশ দেয় নীলফামারী নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-২ এর বিচারক জেলা ও দায়রা জজ মো. মাহাবুবুর রহমান।

মামলা দায়েরের ১৭ বছর ধরে ওই দুই আসামী পলাতক থাকেন এবং রায় ঘোষনার পাঁচ মাস পর আইনজীবীর মাধ্যমে আদালতে হাজির হয়ে আত্মসমর্পন করলে তাদের কারাগারে পাঠানোর আদেশ দেন বিচারক।

নীলফামারী নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-২ এর স্পেশাল পিপি আল মাসুদ আলাল বলেন, ‘ওই মামলার পাঁচ জন সাক্ষীর স্বাক্ষ্য গ্রহণ শেষে দীর্ঘ ১৭ বছর পর ২০২২ সালের ১২ জুন দুই আসামীর অনুপস্থিতিতে রায় ঘোষণা করেন বিজ্ঞ আদালত।

‘২০০৫ সালে মামলা দায়েরে পর থেকে রায় ঘোষনার আগ পর্যন্ত ওই দুই আসামী পলাতক ছিলেন। আদালতের রায়ের পাঁচ মাস অতিবাহিত হওয়ার পর আইনজীবীর মাধ্যমে আদালতে হাজির হয়ে আত্মসমর্পন করেন তারা। বিজ্ঞ বিচারক তাদের কারাগারে পাঠানোর আদেশ দেন।’