এ অঞ্চলে বিদেশি সেনা উপস্থিতির ঘোর বিরোধিতা পুনর্ব্যক্ত করল ইরান

0
119

ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির-আব্দুল্লাহিয়ান মধ্যপ্রাচ্য ও মধ্য এশিয়া অঞ্চলে যেকোনো বিদেশি সেনা উপস্থিতির ব্যাপারে তার দেশের ঘোর বিরোধিতার কথা পুনর্ব্যক্ত করেছেন। তিনি বলেছেন, এ অঞ্চলের দেশগুলোর সম্মিলিত শান্তি ও নিরাপত্তা এসব দেশের মধ্যকার সহযোগিতার ওপর নির্ভর করছে।

তিনি রোববার সন্ধ্যায় আজারবাইজানের পররাষ্ট্রমন্ত্রী জেইহুন বাইয়ারমোভের সঙ্গে এক টেলিফোনালাপে ইরানের এ অবস্থান তুলে ধরেন। আমির-আব্দুল্লাহিয়ান বলেন, আমরা আঞ্চলিক নিরাপত্তাকে পরস্পরের সঙ্গে সংযুক্ত মনে করি। আমাদের দৃষ্টিতে আজারবাইজানের নিরাপত্তা গোটা অঞ্চলের পাশাপাশি আমাদের নিরাপত্তার সঙ্গে জড়িত।

ইরানের পররাষ্ট্রমন্ত্রী বলেন, “আমরা এ অঞ্চলে যেকোনো বিদেশি সেনা মোতায়েনের বিরোধিতা করছি এবং বিষয়টিকে আঞ্চলিক শান্তি, স্থিতিশীলতা ও সহযোগিতার পরিপন্থি মনে করছি।”

তিনি বলেন, এ অঞ্চলের সকল সমস্যা আঞ্চলিক দেশগুলোই মিটিয়ে ফেলতে পারবে। আমির-আব্দুল্লাহিয়ান এক্ষেত্রে ৩+৩ ম্যাকানিজমের কথা উল্লেখ করে বলেন, দক্ষিণ ককেশাস অঞ্চলের তিন দেশ আর্মেনিয়া, আজারবাইজান ও জর্জিয়া এবং রাশিয়া, তুরস্ক ও ইরান মিলে এ অঞ্চলের নিরাপত্তা নিশ্চিত করতে পারবে। ইরানের পররাষ্ট্রমন্ত্রী আরো বলেন, আজারবাইজান ও আর্মেনিয়ার মধ্যকার সীমান্ত বিরোধ মিটিয়ে ফেলতে তেহরান সব রকম প্রচেষ্টা চালিয়ে যাবে।

গতমাসে নাগরনো-কারাবাখ অঞ্চলের মালিকানা নিয়ে ইরানের দুই প্রতিবেশী দেশ আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যে রক্তক্ষয়ী সংঘর্ষে দু’দেশের অন্তত ১০০ সেনা নিহত হয়।এর আগে ২০২০ সালের নভেম্বরে একই বিরোধকে কেন্দ্র করে দু’দেশের সংঘর্ষে কয়েক হাজার মানুষ নিহত হয়েছিল।

সুত্রঃপার্সটুডে