ব্রাজিলের প্রেসিডেন্ট নির্বাচনে লুলার জয়

0
120

ব্রাজিলের প্রেসিডেন্ট নির্বাচনের দ্বিতীয় ধাপে হাড্ডাহাড্ডি লড়াই শেষে ফের জনগনের প্রতিনিধি নির্বাচিত হলেন বামপন্থী প্রার্থী লুইজ ইনাসিও লুলা দা সিলভা। এ নির্বাচনি লড়াইয়ে তিনি পরাজিত করেছেন ব্রাজিলের বর্তমান প্রেসিডেন্ট জইর বলসোনারোকে।

বিবিসির তথ্য অনুযায়ী, শেষ ধাপের ভোট গণনা শেষে লুলা দা সিলভা পেয়েছেন ৫০ দশমিক ৮ শতাংশ ভোট আর ৪৯ দশমিক ২ শতাংশ ভোট পেয়েছেন বলসোনারো।

এর আগে ২০০৩ সাল থেকে ২০১০ সাল পর্যন্ত ব্রাজিলের প্রেসিডেন্ট ছিলেন লুলা।

আন্তর্জাতিক গণমাধ্যমের বরাতে জানা যায়, ভোটের প্রথমার্ধে বলসোনারো এগিয়ে থাকলেও পরবর্তীতে প্রায় কাছাকাছি ব্যবধান রেখে নির্বাচনে জয়লাভ করেন প্রতিদ্বন্দ্বী প্রার্থী লুইজ ইনাসিও।

লুলা দা সিলভা ও বলসোনারো দুজন দুই মেরুর রাজনীতিবিদ হিসেবে পরিচিত। লুলা দা সিলভা বামপন্থী রাজনীতিবদ আর বলসোনারোকে কট্টর ডানপন্থী বলে মনে করা হয়। বলসোনারো আগে সেনাবাহিনীতে ক্যাপ্টেন ছিলেন।

এদিকে সদ্যনির্বাচিত প্রেসিডেন্টকে শুভেচ্ছা জানিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন, ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাখোঁ ও কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো।

টুইটারে এক পোস্টে ইমানুয়েল ম্যাক্রোঁ বলেন, “দুই নেতা দুই দেশের মধ্যে বন্ধুত্বের সম্পর্ক নতুন করে ঠিক করবেন।”

নির্বাচনে ফল ঘোষণার পরপরই মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন লুলাকে অভিনন্দন জানান। তিনি বলেন, “নির্বাচন অবাধ, মুক্ত ও গ্রহণযোগ্য হয়েছে।”

কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোও লুলাকে অভিনন্দন জানিয়েছেন। তিনি নির্বাচনের পরিবেশের কথা তুলে ধরেন।

ব্রাজিলের রেওয়াজ অনুযায়ী পরাজিত প্রার্থী সর্বপ্রথম নির্বাচনের বিষয়ে বক্তব্য রাখেন এবং নির্বাচনের ফলাফল মেনে নেন। তারপর বিজয়ী প্রার্থী প্রেসিডেন্ট হিসেবে জাতির উদ্দেশ্যে বক্তব্য রাখেন।

সবকিছু ঠিক থাকলে ২০২৩ সালের ১ জানুয়ারি ব্রাজিলের প্রেসিডেন্টের দায়িত্ব গ্রহণ করবেন লুইজ ইনাসিও লুলা দা সিলভা।