ভারতীয় কোস্ট গার্ড কর্তৃক উদ্ধারকৃত ১ জেলেকে বাংলাদেশ কোস্ট গার্ডের নিকট হস্তান্তর

0
204

সুব্রত ঢালী সুব্র, স্টাফ রিপোর্টারঃ ঘূর্ণিঝড় সিত্রাং এ ডুবে যাওয়া বাংলাদেশী ফিশিং ট্রলার এর মাছ ধরার ফ্লোট ধরে প্রায় সাত দিন যাবৎ সাগরে ভাসতে থাকা ০১ জেলেকে উদ্ধার করে বাংলাদেশ কোস্ট গার্ডের নিকট হস্তান্তর করেছে ভারতীয় কোস্টগার্ড। রবিবার (৩০ অক্টোবর ২০২২) বিকালে কোস্ট গার্ড সদর দপ্তরের মিডিয়া কর্মকর্তা লেফটেন্যান্ট কমান্ডার খন্দকার মুনিফ তকি এ তথ্য জানান।

তিনি বলেন, ঘূর্ণিঝড় সিত্রাং এর প্রভাবে সৃষ্ট বৈরী আবহাওয়ায় ভাসতে ভাসতে বাংলাদেশ সমুদ্রসীমা অতিক্রম করে ভারতীয় জলসীমায় প্রবেশ করা ০১ বাংলাদেশী জেলেকে উদ্ধার করে বাংলাদেশ কোস্ট গার্ডের নিকট হস্তান্তর করেছে ভারতীয় কোস্ট গার্ড। উদ্ধারকৃত জেলের নাম মোঃ আনোয়ার হোসেন (২৫) এবং সে ভোলা জেলার চরফ্যাশন উপজেলার শশীভূষণ থানার বাসিন্দা।

বর্ণিত জেলে ২১ জন সহ গত ২০ অক্টোবর ২০২২ নুরাবাদ ঘাট, ভোলা থেকে সমুদ্রে গমন করে ঘূর্ণিঝড়ের কবলে পড়ে এবং ২২ অক্টোবর ২০২২ তাদের ফিশিং বোটটি ডুবে যায়। অতঃপর সে ডুবন্ত বোটের মাছ ধরার ফ্লোট ধরে প্রায় সাত দিন যাবৎ ২৮ অক্টোবর ২০২২ পর্যন্ত সমুদ্রে ভেসে ছিল এবং উক্ত সময়ে তার অন্যান্য সঙ্গী জেলেরা সমুদ্রে হারিয়ে যায়, যারা এখন পযন্ত নিখোঁজ আছে। পরবর্তীতে একটি ভারতীয় ফিসিং ট্রলার তাকে উদ্ধার করে ২৯ অক্টোবর ২০২২ ভারতীয় কোস্ট গার্ড জাহাজ ICGS AMOGH এর নিকট হস্তান্তর করে।

এরই ধারাবাহিকতায় ভারতীয় কোস্ট গার্ড ৩০ অক্টোবর ২০২২ রবিবার সকাল ১০৪৫ ঘটিকায় উভয় দেশের দ্বিপাক্ষিক সমঝোতার মাধ্যমে উদ্ধারকৃত জেলেকে ICGS AMOGH কর্তৃক বাংলাদেশ-ভারত সমুদ্রসীমার শূন্যরেখায় বাংলাদেশ কোস্ট গার্ড জাহাজ স্বাধীন বাংলা এর নিকট হস্তান্তর করে। বর্তমানে সে শারিরীকভাবে সুস্থ আছে।

তিনি আরও বলেন, উদ্ধারকৃত জেলেকে কোস্ট গার্ড পশ্চিম জোনের আওতাধীন বিসিজি বার্থ মোংলা এনে উপজেলা নির্বাহী কর্মকর্তা মোংলা এর মাধ্যমে তার স্বজনদের নিকট হস্তান্তর করার কার্যক্রম প্রক্রিয়াধীন রয়েছে বলেও জানান তিনি।