চিকিৎসার জন্য বিদেশ নেওয়া হচ্ছে সোহেল রানাকে

0
308

বরেণ্য চলচ্চিত্র অভিনেতা, পরিচালক ও প্রযোজক মুক্তিযোদ্ধা মাসুদ পারভেজ সোহেল রানার শারীরিক অবস্থার অবনতি হয়েছে। তার চিকিৎসার জন্য নেওয়া হচ্ছে দেশের বাইরে। মূলত চোখের চিকিৎসার জন্য রোববার (৩০ অক্টোবর) সিঙ্গাপুরের মাউন্ট এলিজাবেথ হাসপাতালে নেওয়া হচ্ছে তাকে।

বিষয়টি গণমাধ্যমে নিশ্চিত করেছেন সোহেল রানার ছেলে মাশরুর পারভেজ। তিনি বলেন, বাবার বাঁ চোখে ছানির সমস্যার চিকিৎসা করানো হয়েছিল দেশে। কিন্তু চিকিৎসার পর চোখটির অবস্থা আরও খারাপ হয়। বাবার ডান চোখেও ছানির সমস্যা ছিল। সেটার অপারেশন দেশের বাইরে করিয়েছিলাম এবং সেই চোখটি ভালো আছে। বাঁ চোখটার অবস্থা তুলনামূলক ভালো ছিল। কিন্তু অপারেশনের পর সেটি এখন বেশি খারাপ হয়ে গেছে। তাই আবার তাকে দেশের বাইরে নেওয়া হচ্ছে।

প্রসঙ্গত, বাংলাদেশের প্রথম পূর্ণাঙ্গ মুক্তিযুদ্ধের চলচ্চিত্র ‘ওরা ১১ জন’ ছবির প্রযোজক হিসেবে চলচ্চিত্র জগতে প্রবেশ করেন মাসুদ পারভেজ। এটি পরিচালনা করেন চাষী নজরুল ইসলাম। ১৯৭৩ সালে সোহেল রানা নাম ধারণ করে কাজী আনোয়ার হোসেনের বিখ্যাত কাল্পনিক চরিত্র মাসুদ রানার একটি গল্প অবলম্বনে ‘মাসুদ রানা’ ছবির নায়ক হিসেবে আত্মপ্রকাশ করেন। একই ছবির মাধ্যমে তিনি মাসুদ পারভেজ নামে পরিচালক হিসেবেও যাত্রা শুরু করেন।

দীর্ঘ ক্যারিয়ারে তিনি বহু কালজয়ী সিনেমা উপহার দিয়েছেন। তিনবার পেয়েছেন জাতীয় চলচ্চিত্র পুরস্কার। ২০১৯ সালে জাতীয় চলচ্চিত্র পুরস্কারে আজীবন সম্মাননা পান সোহেল রানা। ১৯৬১ সালে কলেজে পড়ার সময় সোহেল রানা রাজনীতির সঙ্গে যুক্ত হন। মুক্তিযুদ্ধের সময় ঝাঁপিয়ে পড়েন পাকিস্তানি হানাদারদের বিরুদ্ধে। নাম লেখান বীর মুক্তিযোদ্ধাদের তালিকায়।