খুলনায় শব্দদূষণ নিয়ন্ত্রণে সচেতনতামূলক মতবিনিময় সভা অনুষ্ঠিত

0
313

মেহেদী হাসান, খুলনা প্রতিনিধিঃ শব্দদূষণ নিয়ন্ত্রণে সচেতনতামূলক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। বুধবার (২৬ অক্টোবর) দুপুরে খুলনা জেলা প্রশাসকের সম্মেলনকক্ষে এ সভায় প্রধান অতিথি ছিলেন খুলনা সিটি কর্পোরেশনের মেয়র তালুকদার আব্দুল খালেক।

প্রধান অতিথির বক্তৃতায় সিটি মেয়র বলেন, শব্দদূষণ হলো একটি নীরব ঘাতক। শব্দদূষণ রোধে জনসচেতনতা বৃদ্ধির পাশাপাশি আইনের কঠোর প্রয়োগে সচেষ্ট হতে হবে। জনসচেতনতা বৃদ্ধি করতে জনবহুল ও ব্যস্ত রাস্তার পাশে বিলবোর্ড স্থাপন, লিফলেট বিতরণ এবং সচেতনতামূলক ভিডিও প্রদর্শনীর পরামর্শ দেন তিনি। শব্দদূষণের ফলে মানুষের মধ্যে দুশ্চিন্তা, অবসাদ, উদ্বেগ সৃষ্টি হয়। যা ধীরে ধীরে মানুষের মধ্যে বিভিন্ন শারীরিক ও মানসিক সমস্যা তৈরি করে। ভবিষ্যৎ প্রজন্ম শব্দদূষণের ফলে অনেক বেশি ভূক্তভোগী হচ্ছে। অতিরিক্ত মোবাইলের ব্যবহার, গাড়ীর অনাকাঙ্খিত হর্ণ এবং নির্মাণ কাজে ব্যবহৃত বিভিন্ন যন্ত্রের শব্দ তাদের বধিরতার দিকে ঠেলে দিচ্ছে।

তিনি আরও বলেন, এই শব্দদূষণের ক্ষতিকর দিক নিয়ে টেলিভিশন,পত্র-পত্রিকায় প্রচারণার ক্ষেত্রে আরো শক্তিশালী ভূমিকা রাখতে হবে। সামাজিক সংগঠনগুলো যদি শব্দদূষণ নিয়ন্ত্রণে সক্রিয় ভূমিকা পালন করে তাহলে সমাজে কার্যকর প্রভাব পড়বে বলে আশা করা যায়।

খুলনার জেলা প্রশাসক মোঃ মনিরুজ্জামান তালুকদারের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন পুলিশ সুপার মোহাম্মদ মাহবুব হাসান, সিভিল সার্জন ডাঃ সুজাত আহমেদ ও পরিবেশ অধিদপ্তরের পরিচালক মোঃ ইকবাল হোসেন।