শ্রীনগরে শীতকে সামনের রেখে লেপ তোষকের কদর

0
112

শ্রীনগর (মুন্সীগঞ্জ) প্রতিনিধি: মুন্সীগঞ্জের শ্রীনগরে আসছে শীতের আগমনী বার্তায় সামনে রেখে লেপ তোষকের কদর বাড়ছে। স্থানীয় হাটবাজারে লেপ তোষকের দোকানে ক্রেতাদের ভিড় বাড়ছে। এতে লেপ, তোষক, জাজিম, বালিশ তৈরী কাজে রেডিমেট দোকানিদের ব্যস্ততা বেড়েছে।

৫/৬ হাতের প্রতিটি লেপ/তোষকের মজুরী ধরা হচ্ছে ৩শ’ টাকা। এসব রেডিমেট লেপ তৈরীর কাজে বেশীর ভাগ ব্যবহার করা হচ্ছে সাদা তুলা ও চায়না অটো তুলা। তোষকে ব্যবহার করা হচ্ছে উইল তুলা, গোলাপী তুলা, হলুদ তুলা ও পঁচা তুলার। এই সাইজের রেডিমেট প্রতিটি লেপের মূল্য ধরা হচ্ছে ১৫শ’ থেকে ১৯শ’ টাকা করে। একটি তোষকের মূল্য ধরা হচ্ছে ১২শ’ থেকে ১৬শ’ টাকা পর্যন্ত। এছাড়াও সাইজ, তুলা ও কাপড় ভেদে লেপ ও তোষকের দাম কম বেশী হতে পারে। ক্রেতারা চাইলে তাদের পছন্দের তুলা, কাপড় ও সাইজ অনুযায়ী লেপ তোষকসহ অন্যান্য প্রয়োজনীয় সামগ্রী তৈরীর অর্ডার দিতে পারছেন।

দেখা যায়, স্থানীয় বিভিন্ন হাটবাজরে দিন রাত সমান তালে শীতকে সামনে রেখে রেডিমেট দোকানে লেপ তোষক তৈরীর কাজে কারিগররা ব্যস্ত সময় পার করছেন। শ্রীনগর সদর ইউনিয়নের শ্রীনগর বাজার, ধাইসার, দেউলভোগ ও চকবাজার এলাকায় প্রায় ১০/১২টি রেডিমেট বেডিং স্টোর রয়েছে।

এছাড়াও উপজেলার বিভিন্ন হাটবাজার কিংবা রাস্তার পাশে ঘর ভাড়া নিয়ে মৌসুমী কারিগরা গ্রামের বিভিন্ন বাসা বাড়িতে ঘুরে ঘুরে লেপ তোষক তৈরীর কাজ করছেন। দোকানী শামীম, শাজাহান, রুবেল, সোনা মিয়া জানান, লেপ তোষক তৈরীর বিভিন্ন উপকরণ সামগ্রীর দাম বৃদ্ধি পাচ্ছে। সেই তুলনায় লেপ তোষকসহ অন্যান্য জিনিসপত্র তৈরী কাজের মজুরী বাড়েনি। প্রকার ভেদে তুলা, কাপড় সুতার দাম বেড়েছে।

শ্রীনগর ডাকবাংলো সংলগ্ন চকবাজার রোড আল্লাহ্র দান বেডিং ষ্টোরের কর্ণধার মো. লিটন বলেন, বছরের এ সময় লেপ ও তোষকের কদর বাড়ে। তাই অন্যান্য সময়ের তুলনায় এখন কাজের চাপ বাড়ছে। প্রতিদিন গড়ে ৩-৪টি রেডিমেট লেপ/তোষক প্রস্তুত করছেন তিনি। শীতের ভরা মৌসুমে কাজের চাপ বাড়বে। এছাড়া লেপ, তোষক, শিমুল তুলার বালিশ, জাজিমসহ অন্যান বেডিং সামগ্রীর অর্ডার দিতে ক্রেতারা আসছেন।

খোঁজ নিয়ে জানা যায়, লেপের জন্য প্রতি কেজি চায়নার অটো তুলা ২শ’ ৫০ টাকা, সাদা তুলা ১শ’ ৫০ টাকা দরে বিক্রি হচ্ছে। তোষকের তুলা হিসেবে প্রতি কেজি উইল তুলা ১শ’ ২০ টাকা, গোলাপী ৬০/৬৫ টাকা, হলুদ তুলা ৭০ টাকা ও পাচ মিশালি পঁচা তুলার কেজি ৩০ টাকা ধরা হচ্ছে। এছাড়া বালিশের তৈরীর জন্য শিমুল তুলার কেজি প্রতি দাম ধরা হচ্ছে ধরা ৬শ’ টাকা ও কেজি প্রতি ফাইবার তুলার দাম ধরা হচ্ছে ৪শ’ টাকা করে।

রেডিমেট জাজিম বিক্রি করা ৩ থেকে ৪ হাজার টাকা দরে। তবে উপকরণ সামগ্রীর গুনগত মান ও আকার সাইজের হিসেব অনুযায়ী তৈরীকৃত লেপ তোষকসহ বেডিংপত্রের দাম কম বেশী হতে পারে।