খুলনায় হাইড্রোলিক হর্ণ ব্যবহার করায় চার চালককে জরিমানা

0
282

মেহেদী হাসান, খুলনা প্রতিনিধিঃ খুলনা মহানগরীতে নিষিদ্ধ হর্ণ হাইড্রোলিক ব্যবহার করায় চার চালককে জরিমানা করেছে পরিবেশ অধিদপ্তর।

মঙ্গলবার (২৫ অক্টোবর) খুলনা-যশোর মহাসড়কের নতুন রাস্তার মোড় খুলনা জেলা প্রশাসন ও পরিবেশ অধিদপ্তরের যৌথ উদ্যোগে অভিযান পরিচালনা করে তাদের এই জরিমানা করা হয়।

অভিযানের পরিচালনা করেন, খুলনা জেলা প্রশাসনের সিনিয়র সহকারী কমিশনার ও বিজ্ঞ এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট বিবি করিমুন্নেছা। এতে পরিবেশ অধিদপ্তর খুলনা জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মোঃ আবু সাঈদ প্রসিকিউটর হিসেবে দায়িত্ব পালন করেন।

জানা যায়, ‘‘শব্দ দূষণ নিয়ন্ত্রণে সমন্বিত ও অংশীদারিত্বমূলক প্রকল্প’’ এর আওতায় এই অভিযান পরিচালনা করা হয়। এসময় মহানগরীর নতুন রাস্তার মোড়ে বাংলাদেশ পরিবেশ সংরক্ষণ আইন ১৯৯৫ (সংশোধিত ২০১০) ও ‘শব্দদূষণ (নিয়ন্ত্রণ) বিধিমালা ২০০৬ অনুযায়ী’ অনুমোদিত শব্দের মানমাত্রা অতিক্রমকারী হাইড্রোলিক হর্ণ ব্যবহার করায় চার বাস চালককে মোট তিন হাজার পাচশত টাকা জরিমানা করে আদায় করা হয়। একই সাথে সাতটি হাইড্রোলিক হর্ণ জব্দ করা হয়।

ড্রাইভার ও উপস্থিত জনতার মধ্যে শব্দদূষণ মানব শরীরে উপর ক্ষতিকর বিষয়ে সচেতনতামূলক লিফলেট বিতরণ করা হয়। অভিযানে সহায়তা করে খুলনা জেলা আনসার সদস্যবৃন্দ অভিযান পরিচালনায় সহযোগিতা করেন।