দক্ষিণ উপকূলজুড়ে বৃষ্টি ও দমকা বাতাস বইছে

0
103

ঘূর্ণিঝড় সিত্রাংয়ের প্রভাবে রাত থেকে পটুয়াখালীসহ দক্ষিণ উপকূলজুড়ে মাঝারি ধরনের বৃষ্টি হচ্ছে। একই সঙ্গে দমকা বাতাস বইছে। এতে নদী ও সাগর উত্তাল হয়ে উঠেছে।

সোমবার (২৪ অক্টোবর) সকালে সরেজমিনে এ দৃশ্য দেখা যায়। ইতোমধ্যে জোয়ারের পানিও বৃদ্ধি পেয়েছে। উপকূলবাসীর মধ্যে আতঙ্ক বিরাজ করছে। তবে স্থানীয়দের নিরাপদে সরে আসার জন্য প্রশাসন থেকে মাইকিং করা হচ্ছে।

স্থানীয় আবহাওয়া অধিদপ্তরের ইনচার্জ জানান, ঘূর্ণিঝড়টি পায়রা সমুদ্র বন্দর থেকে ৬০০ কিলোমিটার দক্ষিণে অবস্থান করছে। এটি আরও ঘনীভূত হয়ে উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হতে পারে। পায়রা সমুদ্র বন্দরকে সাত নম্বর সতর্ক সংকেত দেওয়া হয়েছে। পটুয়াখালীতে গত ২৪ ঘণ্টায় ৫৪ দশমিক ৭ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করেছে।

এদিকে ঘূর্ণিঝড় সিত্রাংয়ের আঘাত হানার আশঙ্কায় উপকূলীয় এলাকার জনসাধারণের জানমাল রক্ষাসহ পরবর্তীতে সব ধরনের ক্ষয়ক্ষতি মোকাবিলায় জরুরি প্রস্তুতিমূলক সভা করেছে জেলা দুর্যোগ ব্যবস্থাপনা কমিটি। এ সভায় ৭০৩টি আশ্রয় কেন্দ্র ও ২৬টি মাটির কিল্লা প্রস্তুত রাখাসহ সকল স্কুল-কলেজ-মাদরাসাগুলো আশ্রয় কেন্দ্র হিসেবে ব্যবহারের জন্য প্রস্তুত করার নির্দেশনা দেওয়া হয়েছে।

এ ছাড়াও জেলায় প্রতিটি ইউনিয়নে মেডিকেল টিম, পর্যাপ্ত খাবার স্যালাইন, পানি বিশুদ্ধকরণ ট্যাবলেট, শুকনা খাবার এবং নগদ অর্থ সরবরাহ করা হবে। রেডক্রিসেন্ট সোসাইটিসহ সকল স্বেচ্ছাসেবক গ্রুপের টিম এবং ফায়ার সার্ভিসের গাড়ি ও স্বেচ্ছাসেবকরা প্রস্তুত রয়েছে। জেলা প্রশাসনের একটি কন্ট্রোল রুম খোলা হয়েছে। একই সঙ্গে প্রতিটি উপজেলাও কন্ট্রোল রুম খোলা থাকবে।