মার্কিনীদের ভণ্ডামির স্বরূপ আবার উন্মোচিত হয়েছে: ইরানের পররাষ্ট্রমন্ত্রী

0
109

ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির-আব্দুল্লাহিয়ান বলেছেন, মার্কিনীরা মুখে এক ধরনের কথা বলে এবং বাস্তবে ভিন্ন ধরনের কাজ করে। তারা গণমাধ্যমের সামনে মহড়া দিতে বেশি পছন্দ করে বলেও তিনি মন্তব্য করেছেন।

আব্দুল্লাহিয়ান শনিবার আর্মেনিয়ার রাজধানী ইয়েরেভানে ইরানি ইন্টারন্যাশনাল স্কুল পরিদর্শন ও প্রবাসী ইরানিদের সঙ্গে এক বৈঠকের পর এ মন্তব্য করেন। ইরানের ব্যাপারে আমেরিকার স্ববিরোধী নীতির কথা উল্লেখ করে তিনি বলেন, মার্কিনীরা একদিকে ইরানে নৈরাজ্য সৃষ্টিকারীদের প্রতি সমর্থন জানাবে এবং অন্যদিকে তেহরানের সঙ্গে আলোচনা অব্যাহত রাখবে- এটা হতে পারে না।

ইরানের পররাষ্ট্রমন্ত্রী বলেন, বর্তমান যুগে বিশ্ব জনমত সঠিক তথ্যটি জানতে চায়। মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা বলবেন যে, তারা ইরানের সঙ্গে পরমাণু সমঝোতা পুনরুজ্জীবনের লক্ষ্যে আলোচনা চালিয়ে যেতে চান। অন্যদিকে গণমাধ্যমের সামনে মহড়া দেয়ার জন্য আরেকজন কর্মকর্তা বলবেন যে, আলোচনা তাদের অগ্রাধিকার নয় বরং ইরানি দাঙ্গাবাজরা কী করে সেটা দেখতেই তারা উদগ্রীব- তখনই তাদের ভণ্ডামি ও প্রতারণার স্বরূপ উন্মোচিত হয়ে যায়।

আব্দুল্লাহিয়ান আর্মেনিয়া ও আজারবাইজান সীমান্তে উত্তেজনা প্রসঙ্গে বলেন, তার দেশ যেকোনো সীমান্তে উত্তেজনা ও যুদ্ধের বিরোধী। বিশেষ করে এ ধরনের সংঘাতে বহিঃশক্তিগুলোর হস্তক্ষেপের ঘোর বিরোধী ইরান। তিনি আলোচনার মাধ্যমে উত্তেজনা প্রশমনের জন্য আজারবাইজান ও আর্মেনিয়ার প্রতি আহ্বান জানিয়েছেন। ইরানের পররাষ্ট্রমন্ত্রী তার তিন দিনের আর্মেনিয়া সফর শেষ করে শনিবার রাতে তেহরানের উদ্দেশ্যে ইয়েরেভান ত্যাগ করেছেন।

সুত্রঃপার্সটুডে