দুপুরে ভারত-পাকিস্তানের মহারণ

0
126

শনিবার থেকে শুরু হয়েছে টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার টুয়েলভ পর্ব। স্বাগতিক অস্ট্রেলিয়াকে রীতিমতো উড়িয়ে দিয়েছে নিউজিল্যান্ড, অপর ম্যাচে আফগানদের বিপক্ষে জয় পেয়েছে ইংল্যান্ড। সুপার টুয়েলভে আজ হাইভোল্টেজ ম্যাচ, ভারতের মুখোমুখি হচ্ছে চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তান।

বাংলাদেশ সময় দুপুর ২টায় অস্ট্রেলিয়ার মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে (এমসিজি) ম্যাচটি শুরু হবে। যে কোনো প্রতিযোগিতায় ভারত-পাকিস্তান ম্যাচ মানেই টানটান উত্তেজনা, যুদ্ধ যুদ্ধ ভাব। বিশেষ করে ক্রিকেটে এই প্রতিদ্বন্দ্বিতাটা সবচেয়ে বেশি। কারণ বাইশ গজের লড়াইয়ে দুই দল প্রায় সমানে সমান। ‘কেহ কারে নাহি ছাড়ে’ অবস্থা। যদিও এই ম্যাচটি বৃষ্টিতে ভেসে যাওয়ার সম্ভাবনা রয়েছে।

সংযুক্ত আরব আমিরাতে গত টি-টোয়েন্টি বিশ্বকাপেও নিজেদের প্রথম ম্যাচে মুখোমুখি হয়েছিল এই দুই দল। সে ম্যাচে ভারতকে ১০ উইকেটে উড়িয়ে দিয়েছিল বাবর আজমরা।

টি-টোয়েন্টি ফরম্যাটে মুখোমুখি দেখায় পাকিস্তানের থেকে পরিষ্কার ব্যবধানে এগিয়ে ভারত। ১২টি ম্যাচ খেলে ভারত জিতেছে ৯টিতেই, পাকিস্তানের জয় মাত্র ৩টি।

তবে সাম্প্রতিক ফর্ম বিচারে পাকিস্তানকে এগিয়ে রাখতে হবে। কেননা ভারতের বিপক্ষে খেলা সর্বশেষ তিন ম্যাচের দুটিই জিতেছে পাকিস্তান। এর মধ্যে গত টি-টোয়েন্টি বিশ্বকাপেই ছয়বারের চেষ্টায় ভারতের বিপক্ষে প্রথম জয় তুলে নেয় আনপ্রেডিক্টেবলরা। এশিয়া কাপে পায় আরও এক জয়।

দুই দলই মর্যাদার এই লড়াইয়ে যে কোনো মূল্যে জিততে চায়। তাই আরেকটি রোমাঞ্চকর ম্যাচ অপেক্ষা করছে ক্রিকেটপ্রেমীদের জন্য।

ইনজুরির কারণে এশিয়া কাপে খেলা হয়নি পাকিস্তানের তারকা পেসার শাহীন শাহ আফ্রিদির। আজকের ম্যাচে দেখা যাবে তাঁকে।

দুদলের সম্ভাব্য একাদশ

ভারত : রোহিত শর্মা (অধিনায়ক), লোকেশ রাহুল, বিরাট কোহলি, সূর্যকুমার যাদব, হার্দিক পাণ্ডে, দীনেশ কার্তিক, অক্ষর প্যাটেল, হার্শাল প্যাটেল/মোহাম্মদ সামি, রবিচন্দ্রন অশ্বিন/যুযবেন্দ্র চাহাল, ভুবনেশ্বর কুমার ও অর্শ্বদীপ সিং,

পাকিস্তান : মোহাম্মদ রিজওয়ান, বাবর আজম (অধিনায়ক), শান মাসুদ, হায়দার আলী, ইফতিখার আহমেদ, আসিফ আলী, মোহাম্মদ নেওয়াজ, শাদাব খান, নাসিম শাহ, শাহীন শাহ আফ্রিদি ও হারিস রউফ।