শি জিনপিংয়ের ওপরেই আস্থা রাখল চীন

0
153

চীনের কমিউনিস্ট পার্টির সপ্তাহব্যাপী ন্যাশনাল কংগ্রেস শেষ হয়েছে এবং প্রেসিডেন্ট শি জিনপিংয়ের নেতৃত্বের ওপর আবারও দলের নেতারা আস্থা রেখেছে। রাজধানী বেইজিংয়ে অনুষ্ঠিত এবারের ন্যাশনাল কংগ্রেসে দলীয় গঠনতন্ত্রের কিছু সংশোধন আনা হয়েছে এবং প্রেসিডেন্ট জিনপিংকে দলের নেতৃত্বের কেন্দ্রবিন্দুতে রাখা হয়েছে।

আজ (শনিবার) বেইজিংয়ের গ্রেট হলে ২৩০০ প্রতিনিধির অংশগ্রহণে এ সম্মেলন শেষ হয়। গঠনতন্ত্রে বেশ কিছু গুরুত্বপূর্ণ পরিবর্তন আনার কারণে শীর্ষ পর্যায়ের কয়েকজন কর্মকর্তা দলের নেতৃস্থানের শীর্ষপর্যায় থেকে বাদ পড়েছেন। যার কারণে প্রধানমন্ত্রী লি কেকিয়াংকে পদত্যাগ করতে হয়েছে।

দলীয় গঠনতন্ত্রে যে পরিবর্তন আনা হয়েছে তার কারণে ন্যাশনাল কংগ্রেসে অংশ নেয়া সমস্ত প্রতিনিধিকে বাধ্যতামূলকভাবে দলের কেন্দ্রীয় কমিটির মৌলিক অবস্থানে রাখার ব্যাপারে অনুমোদন দিতে হয়েছে এবং এবং দলের প্রধান হিসেবেও তার প্রতি সমর্থন দিতে হয়েছে।

নতুন এই পরিবর্তনের পর ধারণা করা হচ্ছে, আগামীকাল প্রেসিডেন্ট জিনপিং ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টির মহাসচিবের নাম ঘোষণা করবেন এবং জিনপিং প্রেসিডেন্ট হিসেবে তৃতীয় মেয়াদে দায়িত্ব পালন শুরু করবেন। অবশ্য তার প্রেসিডেন্ট পদে দায়িত্ব পালনের ঘোষণাটি আগামী মার্চ মাসে আনুষ্ঠানিকভাবে দেয়া হবে।

দলের গঠনতন্ত্র সংশোধনের ফলে প্রেসিডেন্ট শি জিনপিং দলের উধ্বর্তন ২০০ নেতাকে নিয়ে একটি কেন্দ্রীয় কমিটি গঠন করবেন। কেন্দ্রীয় কমিটির কয়েকজন নেতার বয়স বেশি হওয়ার কারণে দল থেকে বাদও পড়েছেন।-পার্সটুডে।