লিজ ট্রাসের পদত্যাগ, যা ঘটতে পারে ব্রিটেনে

0
101

ব্রিটেনে সবচেয়ে কম সময় প্রধানমন্ত্রী হিসেবে ক্ষমতায় থাকার রেকর্ড গড়লেন লিজ ট্রাস। গত ৬ সেপ্টেম্বর ১০ ডাউনিং স্ট্রিটে প্রবেশের মাত্র ৪৫ দিন পরে পদত্যাগ করলেন তিনি।

বিবিসি জানিয়েছে, নতুন প্রধানমন্ত্রী নির্বাচনের আগের এই কয়টি দিন লিজ ট্রাস ক্ষমতায় থাকবেন। নতুন প্রধানমন্ত্রী হওয়ার জন্য কোনো সাংসদ সে দেশের সংখ্যাগরিষ্ঠ সাংসদের সমর্থন জোগাড় করা পর্যন্ত তিনি সময় পাচ্ছেন।

সোমবার দুপুর ২টায় মনোনয়ন দাখিলের শেষ সময় নির্ধারণ করা হয়েছে। প্রধানমন্ত্রী নির্বাচনের দৌড়ে অংশ নিতে হলে কনজারভেটিভ দলের অন্তত ১০০ জন সাংসদের সমর্থন পেতে হবে।

সর্বশেষ প্রতিযোগিতায় প্রতিদ্বন্দ্বীদের তুলনায় এবারের প্রতিদ্বন্দ্বীদের সমর্থন বেশি পেতে হবে। গতবার শুধু ২০ জনের সমর্থন পেলেই প্রতিদ্বন্দ্বিতা করার নিয়ম ছিল।

এবার সর্বোচ্চ তিনজন প্রতিদ্বন্দ্বিতা করতে পারবেন। যদি কেবল একজন এই সংখ্যক সমর্থন পেতে সক্ষম হন, তাহলে তিনিই হবেন পরবর্তী ব্রিটিশ নেতা।

আর যদি তিনজন নিয়ম অনুসারে ১০০ সাংসদের সমর্থন পান, তাহলে সবচেয়ে কম সমর্থনপ্রাপ্ত প্রতিদ্বন্দ্বী বাতিল হয়ে যাবেন। এরপর প্রথম দুজনের ব্যাপারে ভোট হবে।

এখন পর্যন্ত কেউ প্রধানমন্ত্রী হওয়ার দৌড়ে যুক্ত হওয়ার ঘোষণা দেননি। তবে ঋষি সুনাক এবং পেনি মরডান্ট এই দৌড়ে থাকছেন বলে বিভিন্ন গণমাধ্যমে দাবি করা হচ্ছে।

সাবেক ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনের ঘনিষ্ঠ একটি সূত্রের বরাতে বিবিসি জানিয়েছে, প্রধানমন্ত্রী হওয়ার ব্যাপারে জনসন আগ্রহী নাকি অনাগ্রহী সে ব্যাপারে তিনি কিছুই পরিষ্কার করে বলেননি।

এদিকে গতকাল বৃহস্পতিবার ব্রিটিশ প্রধানমন্ত্রী এবং কনজারভেটিভ পার্টির নেতা হিসেবে পদত্যাগ করেছেন লিজ ট্রাস। ডাউনিং স্ট্রিটের বাইরে সাংবাদিকদের কাছে তিনি স্বীকার করেছেন, যে দায়িত্ব পালনের জন্য তিনি নির্বাচিত হয়েছেন, তা পালন করতে পারেননি।

সূত্র: বিবিসি।