সুপার টুয়েলভ নিশ্চিতে আইরিশদের প্রয়োজন ১৪৭ রান

0
121

টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার টুয়েলভ যাওয়ার মিশনে ব্র্যান্ডন কিংয়ের অর্ধশতকের ওপর ভর করে নির্ধারিত ওভারে ৫ উইকেট হারিয়ে ১৪৬ রানের পুঁজি পেয়েছে ক্যারিবীয়রা। আইরিশ বোলারদের দারুণ বোলিংয়ে ম্যাচের প্রথম থেকেই হাত খুলে খেলতে পারেনি ওয়েস্ট ইন্ডিজের ব্যাটাররা। ক্যারিবীয়দের হয়ে সর্বোচ্চ ৬২ রানে অপরাজিত ছিলেন ব্র্যান্ডন কিং। সুপার টুয়েলভ নিশ্চিত করতে আয়ারল্যান্ডের প্রয়োজন ১৪৭ রান। ওভার প্রতি আইরিশদের করতে হবে ৭.৩৫ রান।

হোবার্টে শুক্রবার (২১ অক্টোবর) গ্রুপপর্বের গুরুত্বপূর্ণ ম্যাচে আইরিশ বোলারদের নিয়ন্ত্রিত বোলিং, আর দারুণ ফিল্ডিংয়ে ১৪৬ রান সংগ্রহ করেছে ওয়েস্ট ইন্ডিজ। টস জিতে প্রথমে ব্যাটিং করতে নেমে শুরুতেই কাইল মায়ার্সকে হারায় ক্যারিবীয়রা। এরপর ভয়ংকর হয়ে উঠতে থাকা জনসন চার্লসকে ফেরান সিমি সিং। প্যাভিলিয়নের পথ ধরার আগে চার্লস করেছেন ১৮ বলে ২৪ রান।

এরপর ইভিন লুইস এবং নিকোলাস পুরান বেশিক্ষণ ক্রিজে টিকতে পারেননি। তবে একপ্রান্ত আগলে রেখে দলকে এগিয়ে নিয়ে যান ব্র্যান্ডন কিং। ৪৮ বলে এক ছয় এবং ৬ চারের মারে ৬২ রানে অপরাজিত ছিলেন কিং। তার ইনিংসের ওপর ভর করেই ১৪৬ রানের পুঁজি পায় দুইবারের টি-টোয়েন্টি বিশ্বকাপজয়ীরা।

আইরিশরা এদিন দারুণ বোলিং করেছেন। ৪ ওভারে মাত্র চার ইকোনমিতে ১৬ রান দিয়ে ৩ উইকেট পান গ্যারেথ ডেলানি। এ ছাড়াও অন্যান্য বোলাররাও নিয়ন্ত্রিত বোলিং করেছেন। সিমি সিং এবং ম্যাকার্থি নিয়েছেন একটি করে উইকেট।

এদিকে ‘বি’ গ্রুপের চার দলই সমান ২ পয়েন্ট নিয়ে আছে। তবে রানরেটে এগিয়ে থাকায় টেবিলের প্রথম ও দ্বিতীয় স্থানে আছে যথাক্রমে স্কটল্যান্ড ও জিম্বাবুয়ে। আর তিন ও চারে রয়েছে যথাক্রমে ওয়েস্ট ইন্ডিজ ও আয়ারল্যান্ড।

এই ম্যাচে যে দল জয়ী হবে তারাই সুপার টুয়েলভের টিকিট নিশ্চিত করবে। আর যারা হারবে তারা বিশ্বকাপ থেকে বিদায় নেবে। ঠিক একই রকম অবস্থা দিনের দ্বিতীয় ম্যাচেও। জিম্বাবুয়ে ও স্কটল্যান্ডের মাঝে যে জিতবে তারাই বিশ্বকাপের টিকিট পাবে।