তুরস্কের ওপর চাপ সৃষ্টি করেছে আমেরিকা: ব্লুমবার্গ

0
137

রাশিয়ার সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্কের কারণে তুরস্কের ওপরে ক্ষুব্ধ হয়েছে আমেরিকা। মার্কিন কর্মকর্তারা চাইছেন- আমেরিকা এবং ইউরোপের দেশগুলো রাশিয়ার বিরুদ্ধে যে নিষেধাজ্ঞা আরোপ করেছে তাতে তুরস্ক সহযোগিতা করুক।

এসব বিষয়ে আলোচনা করতে চলতি সপ্তাহে মার্কিন কর্মকর্তারা তুরস্ক সফর করেছেন এবং তারা দেশটির সরকারি কর্মকর্তা এবং ব্যবসায়ী নেতাদের সঙ্গে বৈঠক করেন। এসব বৈঠকের মূল বক্তব্য ছিল রাশিয়া-বিরোধী নিষেধাজ্ঞায় সহযোগিতা করা। গতকাল (বুধবার) মার্কিন গণমাধ্যম ব্লুমবার্গ এ খবর দিয়েছে।

রাশিয়া-ইউক্রেন সংঘাতে তুরস্ক নিরপেক্ষ অবস্থা নিয়েছে কিন্তু আমেরিকা কয়েকবার দেশটির বিরুদ্ধে হুঁশিয়ারি উচ্চারণ করেছে।

ব্লুমবার্গের রিপোর্টে বলা হয়েছে মার্কিন অর্থ মন্ত্রণালয়ের সহকারী মন্ত্রী এলিজাবেথ রোজেনবার্গ এবং মার্কিন একটি প্রতিনিধিদল তুরস্কের কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর এবং ব্যবসায়ী নেতাদের সঙ্গে আঙ্কারা ও ইস্তাম্বুলে বৈঠক করেন। এছাড়া, স্থানীয় অর্থ বিষয়ক কর্মকর্তাদের সঙ্গে রোজেনবার্গ গতকাল একান্ত বৈঠক করেন।

সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা প্রশাসনের সময় থেকে রোজেনবার্গ মার্কিন অর্থ মন্ত্রণালয়ের সঙ্গে কাজ করে আসছেন। ইসলামী প্রজাতন্ত্র ইরান, লিবিয়া এবং সিরিয়ার বিরুদ্ধে যেসব নিষেধাজ্ঞা দেয়া হয়েছে তার খসড়া তিনিই তৈরি করেছেন। পার্সটুডে