ফাদার মারিনো রিগনের পঞ্চম মৃত্যুবার্ষিকী পালিত

0
276

সুব্রত ঢালী সুব্র, স্টাফ রিপোর্টারঃ বাগেরহাটের মোংলায় মুক্তিযোদ্ধা ফাদার মারিনো রিগনের পঞ্চম মৃত্যুবার্ষিকী পালিত হয়েছে । মৃত্যুবার্ষিকী উপলক্ষে বৃহস্পতিবার (২০ অক্টোবর) সকালে শেহলাবুনিয়ার ক্যাথলিক গির্জার সামনে রিগনের সমাধিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান, মোংলা সরকারি কলেজ, সেন্ট পলস উচ্চ বিদ্যালয়, সম্মিলিত সাংস্কৃতিক জোট, ফাদার মারিনো রিগন শিক্ষা উন্নয়ন ফাউন্ডেশন সহ বিভিন্ন সংগঠন
শ্রদ্ধা নিবেদন করেন।

মুক্তিযুদ্ধের অকৃত্রিম বন্ধু, শিক্ষানুরাগী, অনুবাদক, কবি ও সাহিত্যিক ফাদার মারিনো রিগন ১৯২৫ সালে ৫ ফেব্রুয়ারি ইতালির ভিল্লাভের্লা গ্রামে জন্মগ্রহণ করেন। ফাদার রিগন ইতালি নাগরিক হলেও বাংলাদেশ সরকার ২০০৮ সালে তাকে সম্মানসূচক নাগরিকত্ব প্রদান করেন। এছাড়াও ২০১২ সালে মুক্তিযুদ্ধে বিশেষ অবদানের জন্য তাকে মুক্তিযুদ্ধ মৈত্রী সম্মাননা দেওয়া হয়।

খ্রিষ্ট এ ধর্মযাজক তার জীবনের বেশি সময় কাটান বাংলাদেশের খুলনা বিভাগের বাগেরহাট জেলার মোংলার শেহলাবুনিয়া পল্লীতে। শেহলাবুনিয়া থাকাকালীন অসুস্থ হয়ে পড়লে তাকে নিয়ে যাওয়া হয় জন্মভূমি ইতালিতে। সেখানে চিকিৎসাধীন অবস্থায় ২০১৭ সালের ২০ অক্টোবর ফাদার মারিনো মারা যান। তবে তার অন্তিম ইচ্ছানুযায়ী ২০১৮ সালের ২১ অক্টোবর ফাদার রিগনের মরদেহ ইতালি থেকে এনে বাগেরহাটের মোংলার শেহলাবুনিয়ায় রাষ্ট্রীয় মর্যাদায় সমাহিত করা হয়।