দুর্ঘটনা কবলিত স্টেডিয়ামটি ভেঙ্গে ফেলবে ইন্দোনেশিয়া

0
145

ঘরোয়া একটি ম্যাচ চলাকালীন দুই ক্লাবের সমর্থকদের সংঘর্ষে পদদলিত হয়ে ১৩৩ জন মানুষের মৃত্যুর ঘটনায় ইন্দোনেশিয়ান ফুটবল স্টেডিয়ামটি ভেঙ্গে নতুন করে নির্মান করা হবে বলে জানিয়েছেন দেশটির রাষ্ট্রপতি জোকো উইডোডো। স্টেডিয়ামটি পুননির্মানে ফিফা সহযোগিতা করবে বলে আশ্বাস দিয়েছে।

দূর্ঘটনার দুই সপ্তাহ পর জাকার্তায় উইডোডোর সাথে সাক্ষাত করে ফিফা সভাপতি গিয়ান্নি ইনফান্তিনো সব ধরনের সহযোগিতার আশ্বাস দিয়েছেন। আগামী বছর ইন্দোনেশিয়ায় ফিফা অনুর্ধ্ব-২০ বিশ্বকাপ অনুষ্ঠিত হবার কথা রয়েছে।

গত ১ অক্টোবর পূর্ব জাভার মালাং শহরে কানজুরুহান স্টেডিয়ামে এই দূর্ঘটনা ঘটে। যেখানে ৪০’রও বেশী শিশু নিহত হয়েছে। এই ঘটনাটিকে ফিফা সভপতি ফুটবলের জন্য অন্যতম কালো একটি দিন হিসেবে উল্লেখ করেছেন।

ঘরোয়া ফুটবলের প্রতিদ্বন্দ্বী দুই দল আরেমা এফসি ও পারসেবায়া সুরাবায়ার মধ্যকার লিগ ম্যাচ শেষে উভয় দলের সমর্থকরা মাঠে প্রবেশ করে। এ সময় উত্তেজিত জনগনকে আটকাতে পুলিশ কাঁদানে গ্যাস ছুঁড়তে বাধ্য হয়। হুড়োহুড়িতে পদদলিত হয়ে অনেকের মৃত্যু হয়েছে। হাসপাতালে নেবার পর আরো কয়েকজনের মৃত্যু নিশ্চিত করেছেন চিকিৎসকরা।

উইডোডো বলেছেন মালাংয়ের কানজুরুহান স্টেডিয়ামটি পুরোপুরি ভেঙ্গে নতুন করে ফিফার মান অনুযায়ী নির্মান করা হবে। যেখানে খেলোয়াড় ও সমর্থকদের পূর্ণ নিরাপত্তা নিশ্চিত করা হবে।

ইনফান্তিনো বলেছেন, ‘আমি ইন্দোনেশিয়ান জনগনের কাছে একটি বিষয় গ্যারান্টি দিতে চাই, ফিফা তোমাদের সবার সাথে আছে, যেকোন সহযোগিতায় ফিফা ইন্দোনেশিয়ার পাশে আছে। এশিয়ান ফুটবল কনফেডারেশন ও ফেডারেশন অব ইন্দোনেশিয়ার পাশাপাশি এখানকার সরকারের সাথে ঘনিষ্টভাবে বিষয়টি দেখছে ফিফা।’