কুবিতে নানা আয়োজনে পালিত হলো শেখ রাসেল দিবস

0
159

মুনিরা আক্তার, কুবি প্রতিনিধি: কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে (কুবি) যথাযথ মর্যাদার সাথে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ পুত্র শেখ রাসেলের জন্মবার্ষিকী পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে বৃক্ষরোপন কর্মসূচী, আলোচনা সভা ও চিত্রাঙ্কন প্রতিযোগিতার আয়োজন করা হয়।

মঙ্গলবার (১৮ অক্টোবর) সকাল ১০ টায় র‍্যালির মাধ্যমে এই দিবসটির উদযাপন শুরু হয়। এ সময় র‍্যালিতে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ এফ এম আবদুল মঈন, উপ-উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ হুমায়ুন কবির, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. আসাদুজ্জামান সহ বিভিন্ন বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীরা।

র‍্যালিটি প্রশাসনিক ভবনের সামনে থেকে শুরু হয়ে সায়েন্স ফ্যাকাল্টি হয়ে প্রশাসনিক ভবনের সামনে এসে শেষ হয়। তারপর বিশ্ববিদ্যালয়ের মুক্তমঞ্চে কেক কাটা হয় এবং কেক কাটা শেষে বৃক্ষরোপন করা হয়।

পরবর্তীতে সাড়ে ১২ টায় প্রশাসনিক ভবনের ৪০১ নং কক্ষে ‘শেখ রাসেল দিবস-২০২২’ উদযাপন কমিটির আহ্বায়ক প্রফেসর ড. মুহ. আমিনুল ইসলাম আকন্দ’র সভাপতিত্বে কোরআন তেলওয়াত, গীতা পাঠ, জাতীয় সংগীত এবং শেখ রাসেল সম্মাননা সংগীত এর মাধ্যেমে দিবসটি উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় উপস্থিত অতিথিদের ফুল, ক্রেস্ট এবং বই দিয়ে বরণ করে নেওয়া হয় । এছাড়া, এসময় শেখ রাসেল দিবস উপলক্ষে গত সোমবার অনুষ্ঠিত চিত্রাঙ্কন প্রতিযোগিতার বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন উপ-উপাচার্য প্রফেসর ড. মোহাম্মদ হুমায়ূন কবির।

সভায় প্রধান অতিথি উপাচার্য প্রফেসর ড. এ এফ এম আবদুল মঈন তার বক্তব্যে বলেন, ‘দেশ স্বাধীন হওয়ার মাত্র তিন বছর ৮ মাসের মাথায় একটা শিশুকে হত্যা করে পুরো জাতিকে কলঙ্কিত করা হলো। আজকে রাসেল নেই। আজকে উনি বেঁচে থাকলে বয়স হতো ৫৮। আসলে উনাকে মারার মাধ্যমে দেশটাকে সামনে যেতে রুখে দেওয়ার চেষ্টা হয়েছে তবে পারা যায়নি। বঙ্গবন্ধুর জ্যোষ্ঠ কন্যা শক্ত হাতে বাংলাদেশকে আবার এগিয়ে যাচ্ছে সামনের দিকে। তবে আমাদের সবাইকে সচেতন থাকতে হবে এমন নিকৃষ্ট ঘটনা যেন না ঘটে, কোনো অপশক্তি যেন আবারো দেশের অগ্রযাত্রাকে থামিয়ে দিতে না পারে, ইতিহাসকে বিকৃত করতে না পারে।

এছাড়াও আলোচনা সভায় বক্তব্য রাখেন অনুষ্ঠানের বিশেষ অতিথি কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য , প্রধান আলোচক বাংলাদেশ আওয়ামীলীগের তথ্য ও গবেষণা সম্পাদক ড. সেলিম মাহমুদ, কুমিল্লা বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সভাপতি ও সাধারণ সম্পাদকসহ আরো অনেকেই।