ইউক্রেনকে অস্ত্র দিলে রাশিয়ার সঙ্গে ইসরাইলের সম্পর্ক ‘ধ্বংস’ হয়ে যাবে

0
125

রাশিয়ার সাবেক প্রেসিডেন্ট দিমিত্রি মেদভেদেভ হুঁশিয়ারি দিয়ে বলেছেন, ইসরাইল যদি ইউক্রেনকে সমরাস্ত্র সরবরাহের ‘বেপরোয়া পদক্ষেপ’ নেয় তাহলে মস্কোর সঙ্গে তেল আবিবেরে সম্পর্ক ধ্বংস হয়ে যাবে। ইসরাইলের অভিবাসন বিষয়ক মন্ত্রী নিচম্যান শাই গতকাল (সোমবার) বলেছেন, ইসরাইলের কাছ থেকে ইউক্রেনের সামরিক সহযোগিতা গ্রহণ করার সময় এসে গেছে।

তিনি রাশিয়ার কাছে ইরানের কথিত ড্রোন বিক্রির কথা তুলে ধরে ওই বক্তব্য দেন; যদিও ইরান রাশিয়াকে যেকোনো ধরনের সমরাস্ত্র দেয়ার বিষয়টি নাকচ করে দিয়েছে।

ইসরাইলি মন্ত্রীর বক্তব্যের প্রতিবাদ জানান রাশিয়ার বর্তমান জাতীয় নিরাপত্তা পরিষদের ডেপুটি চেয়ারম্যান মেদভেদেভ। তিনি বলেন, ইসরাইল যদি রাশিয়ার বিরুদ্ধে ব্যবহারের জন্য কিয়েভের হাতে অস্ত্র তুলে দেয় তাহলে মস্কোর সঙ্গে তেল আবিবের সম্পর্ক চিরতরে ধ্বংস হয়ে যাবে।

রাশিয়া ইউক্রেনের দোনবাস অঞ্চলকে ‘অসামরিকীকরণ’ ও ‘নাৎসিমুক্ত’ করার ঘোষণা দিয়ে গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনের বিরুদ্ধে বিশেষ সামরিক অভিযান শুরু করে। এ অভিযান শুরুর আরেকটি উদ্দেশ্য ছিল মার্কিন নেতৃত্বাধীন ন্যাটো জোটে ইউক্রেনকে যোগ দিতে না দেয়া। রাশিয়ার অভিযান শুরু হওয়ার পর ন্যাটো সরাসরি রাশিয়ার সঙ্গে যুদ্ধে না জড়ালেও ইউক্রেনকে অত্যাধুনিক সমরাস্ত্র দিয়ে সহায়তা করছে। ইহুদিবাদী ইসরাইল এতদিন রাশিয়া-ইউক্রেন যুদ্ধের ব্যাপারে নিরপেক্ষ ভাব বজায় রাখলেও সোমবার তেল আবিবের গোপন বাসনা জানিয়ে দিয়েছেন অভিবাসন বিষয়ক মন্ত্রী।

সুত্রঃ পার্সটুডে।