৪৮ ঘণ্টার মধ্যে বিশ্বকাপ দলের আপডেট জানাবে বিসিবি

0
269
ফাইল ছবি

অস্ট্রেলিয়ার মাটিতে টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য গেল মাসেই ১৫ সদস্যের মূল স্কোয়াড ও চার সদস্যের রিজার্ভ তালিকায় প্রকাশ করেছিলো বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। তবে ওই স্কোয়াডে পরিবর্তনের সুযোগ রেখেছে ক্রিকেটের প্রধান নিয়ন্ত্রক সংস্থা আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি)।

সেই সুযোগ নিয়ে বিশ্বকাপের জন্য ঘোষিত বাংলাদেশের স্কোয়াডেও আসছে পরিবর্তন। এ নিয়ে আলোচনা হচ্ছে বলে জানালেন বাংলাদেশ দলের প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন নান্নু। শুক্রবার তিনি জানান, ৪৮ ঘণ্টার মধ্যে বিশ্বকাপ দলে কোনও পরিবর্তন হলে তা জানানো হবে।

এদিন সাংবাদিকদের মিনহাজুল আবেদিন বলেন, ‘এখানে আলোচনা হচ্ছে। আমরা আপনাদেরকে হয়তো আগামী ৪৮ ঘণ্টার মধ্যে কিছু একটা জানাতে পারবো। আশা করছি, দলের জন্য যেটা ভালো হবে সেটাই করা হবে।’

রিজার্ভ তালিকায় আছেন- শরিফুল ইসলাম, সৌম্য সরকার, রিশাদ হোসেন, শেখ মাহেদি হাসান। পরিবর্তন হলে, এদের মধ্যে কেউ মূল দলে ঢুকতে পারেন।

রিজার্ভ তালিকায় থাকাদের মধ্যে সদ্য শেষ হওয়া ত্রিদেশীয় সিরিজে খেলেছেন পেসার শরিফুল ও ব্যাটার সৌম্য সরকার। তিন ম্যাচে ১১০ রানে ২ উইকেট নিয়েছেন শরিফুল। আর দুটি ম্যাচ খেলার সুযোগ পেয়েছেন সৌম্য। ব্যাট হাতে ২৭ রান ও ১টি উইকেট নেন তিনি।

সৌম্যর পারফরমেন্স নিয়ে কথা বলতে গিয়ে প্রধান নির্বাচক বলেন, ‘তার ব্যাটিং ঠিক আছে। দুই ম্যাচে একজন খেলোয়াড়কে বিচার করাটা ঠিক না। যে কোনও খেলোয়াড়কেই দেখার জন্য একটু সময় দরকার। আমাদেরকে ভালো খেলাটা খেলতে হবে, এটা দেখতে হবে এখন এবং সবার এপ্রোচটা যেন পজিটিভ হয়, সেই জিনিসটাই এখন দেখা হচ্ছে।’

সদ্য সমাপ্ত ত্রিদেশীয় সিরিজে চার ম্যাচ খেলে সবগুলোতেই হেরেছে বাংলাদেশ দল। প্রথম পর্বে পাকিস্তানের কাছে ২১ রানে ও নিউজিল্যান্ডের কাছে ৮ উইকেটে ম্যাচ হারে বাংলাদেশ। ফিরতি পর্বে নিউজিল্যান্ডের কাছে ৪৮ রানে ও পাকিস্তানের কাছে ৭ উইকেটে হারে বাংলাদেশ। চার ম্যাচের কোনটিতেই হাড্ডাহাড্ডি লড়াই করতে পারেনি টাইগাররা।
দলের এই এক হালি হারের মধ্যেও ইতিবাচক দিক খুঁজে পেয়েছেন নান্নুসহ টিম ম্যানেজমেন্টের সবাই। বিশেষ করে কারিগরি পরামর্শক শ্রীধরণ শ্রীরাম।

শ্রীরাম বলেন, দু-এক দিনের মধ্যে বাংলাদেশের চূড়ান্ত বিশ্বকাপ স্কোয়াড নির্ধারণের আগে ম্যানেজমেন্টকে আরও কিছু আলোচনা করতে হবে। তিনি বলেন, ‘আরও দুই দিন আছে। আমরা পরিবর্তন করতে প্রস্তুত। আমরা জানি আমাদের কী প্রয়োজন এবং আপনারাও দুই দিনের মধ্যেই সবটা জানতে পারবেন।’

বাংলাদেশ দল এখন নিউজিল্যান্ড থেকে ব্রিসবেনে যাবে। এরপরে ১৭ অক্টোবর আফগানিস্তান এবং ১৯ অক্টোবর দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে দুটি প্রস্তুতি ম্যাচ খেলবে।

এর পরে, সুপার টুয়েলেভ-এ সাকিব-সোহানরা তাদের প্রথম ম্যাচটি খেলবে কোয়ালিফায়ার করে আসা দলের বিপক্ষে। যে ম্যাচটি ২৪ অক্টোবর অনুষ্ঠিত হবে হোবার্টে।