এশিয়ার সঙ্গে ইরানের সহযোগিতা আঞ্চলিক শান্তি ও নিরাপত্তা নিশ্চিত করবে

0
130

ইরানের প্রেসিডেন্ট সাইয়্যেদ ইব্রাহিম রায়িসি বলেছেন, আধুনিক বিশ্বে নতুন এশিয়া গঠনের জন্য স্বাধীন দেশগুলোর আন্তঃসম্পর্ক প্রতিষ্ঠা দরকার যাতে নিরাপত্তা, অর্থনৈতিক, গণমাধ্যম ও সাইবার চ্যালেঞ্জ মোকাবেলা করা যায়। এশিয়ার ১০টি দেশের আঞ্চলিক সংস্থা সিআইসিএ’র শীর্ষ সম্মেলনে দেয়া বক্তৃতায় তিনি একথা বলেন।

প্রেসিডেন্ট রায়িসি আরো বলেন, এশিয়ার দেশগুলোর সঙ্গে ইরানের শক্তিশালী সহযোগিতা আঞ্চলিক শান্তি, নিরাপত্তা ও স্থিতিশীলতা নিশ্চিত করবে। এশিয়ার দেশগুলোর সঙ্গে দ্বিপক্ষীয় সম্পর্কের পাশাপাশি আঞ্চলিক সংস্থাগুলোর সঙ্গে সম্পর্ক শক্তিশালী করাকে তার প্রশাসনের পররাষ্ট্রনীতিতে অগ্রাধিকার দেয়া হয়েছে বলেও জানান তিনি।

এর আগে রায়িসি এ সম্মেলনে যোগ দেয়ার জন্য আস্তানার উদ্দেশ্যে তেহরান ত্যাগ করেন। তিনি আস্তানার উদ্দেশ্যে তেহরান ত্যাগের প্রাক্কালে মেহরাবাদ আন্তর্জাতিক বিমানবন্দরে এক সংবাদ সম্মেলনে কথা বলেন। কাজাখস্তানের রাজধানী আস্তানায় গতকাল সিআইসিএ’র শীর্ষ সম্মেলন শুরু হয়েছে এবং আজ এ সম্মেলন শেষ হওয়ার কথা।

সম্মেলনে আজারবাইজান, ইরাক, ইরান, কাতার, কিরঘিজিস্তান, ফিলিস্তিন, রাশিয়া, তাজিকিস্তান, তুরস্ক ও উজবেকিস্তানের শীর্ষ নেতারা যোগ দিয়েছেন। বেলারুশের প্রেসিডেন্ট আলেক্সান্ডার লুকাশেঙ্কো সম্মেলনে পর্যবেক্ষক হিসেবে যোগ দেন এবং চীন ও ভিয়েতনামের ভাইস প্রেসিডেন্টরা নিজ দেশের পক্ষে অংশ নেন।

সুত্রঃ পার্সটুডে।