মানবতার মুক্তিদূত বিশ্বনবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম

0
201

নিজস্ব প্রতিবেদক: বিশ্বজাহানে যা কিছু আছে, সব কিছুরই সৃষ্টি এক মহাঅতিথিকে কেন্দ্র করে । চাঁদ যেমন সূর্যকে কেন্দ্র করে চলে, তারকা যেমন খেলে বেড়ায় চাঁদের চারদিকে, হাজারো নদীনালা – খালবিল যেমন প্রাণ পায় সাগর – মহাসাগর থেকে; তেমনি বিশ্বজাহান আলোকিত হয়েছে এক মহান অতিথিকে আগমনে । সুরভিত হয়েছে তাঁর ঘ্রাণ, প্রাণ পেয়েছে তাঁর পরশ থেকে । সেই মহামনীষী আর কেউ নন, তিনি হলেন বিশ্বমানবতার মুক্তিদূত বিশ্বনবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ।

আলোচনা সভায় বক্তারা বলেন, মানবতা বিবর্জিত জমীনে মানবতা ও শান্তির পয়গাম নিয়ে তাশরিফ এনে ছিলেন মহানবী হযরত মুহাম্মদ (সা.)। তাঁর সর্বজনীন শান্তির বার্তা দুনিয়ার দিকে দিকে ছড়িয়ে দিতে হবে। সমাজে সাম্য ও সম্প্রীতি প্রতিষ্ঠায় তাঁর আদর্শের কোনো বিকল্প নেই। প্রিয়নবী হযরত মুহাম্মদ (সা.) যখন পৃথীবিতে এসেছিলেন। তখন ভালোবাসা বলতে কিছু ছিল না, ছিল শুধু হানাহানি। মজলুমের আর্তনাদে ছিল আকাশ ভারী। সমাজের রীতি ছিল খুনকা বদলা খুন। নারী মানে ছিল বঞ্চিতা, লাঞ্চিতা আর ভোগ বিলাসের পণ্য। এমনি সময়ে মানুষকে প্রকৃত মানবিক মর্যাদায় প্রতিষ্ঠিত করতে দুনিয়ার বুকে তাশরীফ এনেছিলেন মহানবী হযরত মুহাম্মদ (সা.)। তিনি ছিলেন বিশ্বমানবতার জন্য আল্লাহর সর্বশ্রেষ্ঠ করুণা ও অনুগ্রহ। তাঁর জীবনদর্শনে ব্যক্তি, সমাজ ও রাষ্ট্র জীবনের সর্বোত্তম ও পরিপূর্ণ আদর্শ নিহিত রয়েছে। সে আদর্শ অনুসরণে সমাজে শান্তি, সম্প্রীতি, সৌহার্দ্য, ভ্রাতৃত্ব প্রতিষ্ঠায় আমাদের এগিয়ে আসতে হবে। প্রিয়নবীর প্রতি যেমন সর্বোচ্চ ভালোবাসা করতে হবে তেমনি তাঁর সুমহান আদর্শ অনুসরণ, চর্চা ও প্রচার-প্রসারে আমাদের অগ্রণী ভূমিকা পালন করতে হবে।

গতকাল ( ৯ অক্টোবর রবিবার -) জাতীয় প্রেস ক্লাবের, আব্দুস সালাম হল, ( ৩য় তলায় -) বিকাল ০৩টায় অনুষ্ঠিত হয় ১২ই রবিউল আউয়াল,পবিত্র ঈদে মিলাদুন্নবী ( সাঃ-) উদযাপন উপলক্ষে চেরাগে জান শরীফ, শাহসুফী সৈয়দ ডাঃ কালান্দার বাবা জাহাঙ্গীর বা – ঈমান আল – সুরেশ্বরী প্রতিষ্ঠিত ফকিরনি দরবার শরীফ – এর আয়োজনে হযরত মুহাম্মদ সাঃ এর জীবন ও কর্মময় শীর্ষক সেমিনার এবং সুফিধারা উৎসব অনুষ্ঠানের আয়োজন করা হয়।

ফকিরনি দরবার শরীফের বর্তমান গদিনশীন পীর, মোর্শেদে
আওলাদ, কালান্দার মাওলা বেদম ওয়ারসী আল জাহাঙ্গীরের সভাপতিত্বে ও
ফকিরনি দরবার শরীফের খাদেম আনিসুর রহমান জাফরীর পরিচালনায়, উক্ত আলোচনা সভা ও সেমিনারে মুলপ্রবন্ধ উপস্থাপন করেন, ফকিরনি দরবার শরীফের আরেক খাদেম লুৎফুর রহমান বাঁধন।

পবিত্র ঈদে মিলাদুন্নবী ( সাঃ-) সেমিনারে আলোচনা সভায় অংশগ্রহণ করে বক্তারা আরও বলেন, বর্তমান সময়ে কিছু কুচক্রীমহল জাতির মেরুদন্ড শিক্ষা ব্যাবস্থাকে ধ্বংসের অপচেষ্টা করছে। মুসলিম ছাত্র সমাজকে ইসলামী শিক্ষা থেকে দূরে সরানোর চেষ্টা করছে, এ বিষয়ে আমাদের সতর্ক থাকতে হবে। ইসলাম কখনো অশান্তি সৃষ্টি ও সংঘাতকে সমর্থন করে না। যার যার ধর্ম পালনের স্বাধীনতার কথা ইসলাম শিক্ষা দেয়। ইসলামের নবী দুনিয়াতে সাম্প্রদায়িক সম্প্রীতির যে নমুনা প্রদর্শন করেছেন এর নজীর কোথাও খুঁজে পাওয়া যাবে না। তাই প্রিয়নবীর আদর্শ অনুসরণে সংঘাত নয় বরং শান্তি প্রতিষ্ঠায় আমাদের এগিয়ে আসতে হবে। দেশে সময়ে সময়ে একদল বিভিন্ন ধর্ম ও মুসলানদের অনুভুতির কেন্দ্রস্থল মহানবীকে নিয়ে কটাক্ষ করেও দেশকে অস্থিতিশীল করতে চায়। ধর্ম-বর্ণ, দল-মত নির্বিশেষে সবাইকে উস্কানীমূলক বক্তব্য পরিহার করতে হবে। ষড়যন্ত্রকারীদের ফাঁদে পা দিয়ে কোনো মানুষকে অযথা যেন হয়রানি করা না হয় সেদিকে সরকারকে খেয়াল রাখতে হবে। দেশের শান্তি রক্ষায় সকলকে এগিয়ে আসতে হবে।

আলোচনা সভা সেমিনার ও সূফিধারা উৎসবে প্রধান অতিথির বক্তব্য রাখেন-
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের, সাবেক, জনপ্রশাসন মন্ত্রণালয়ের সচিব, এ. এফ. এম. সোলায়মান চৌধুরী।

বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন- জাতী সংঘে ধর্ম বিষয়ক বাংলাদেশ প্রতিনিধি প্রফেসর ডক্টর মুহাম্মদ নজরুল ইসলাম আল – মারুফ মাদানী।

এতে আলোচনা সভায় অংশ গ্রহণ করেন ফকিরনি দরবার শরীফের খাদেম, শাহ সুফী মেহেদী মাসুদ, শাহ সুফী কাজী জাবের আহমদ, ও শাহ সুফী মাস্টার তোফায়েল আজম প্রমুখ ।

পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) উপলক্ষে উক্ত আলোচনা সভা ও সেমিনারে আলোচকবৃন্দ আরো ও বলেছেন, হযরত মোহাম্মদ (সা.)’র আদর্শ ও বিচক্ষণতা বর্তমান বিশ্বে জাতিতে জাতিতে সংঘাত-সংঘর্ষ নিরসনে সহায়ক ভূমিকা রাখতে পারে। তিনি বলেন, সর্বশ্রেষ্ঠ ও সর্বশেষ নবী হযরত মুহাম্মদ (সা.)’র জন্ম ও ওফাতের স্মৃতি বিজড়িত পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) সারাবিশ্বের মুসলমানদের জন্য অত্যন্ত পবিত্র ও মহিমান্বিত দিন। মহান আল্লাহ তা’আলা হযরত মুহাম্মদ (সা.) কে ‘রহমাতুল্লিল আলামীন’ তথা সমগ্র বিশ্বজগতের রহমত হিসেবে প্রেরণ করেন।

হযরত মুহাম্মদ (সা.)’র সুমহান আদর্শ ও সুন্নাহ অনুসরণের মাধ্যমেই মুসলমানদের অফুরন্ত কল্যাণ, সফলতা ও শান্তি নিহিত রয়েছে। মহান আল্লাহ আমাদেরকে মহানবী (সা.)-এর সুমহান আদর্শ ও সুন্নাহ্ যথাযথভাবে অনুসরণের মাধ্যমে দেশ, জাতি ও মানবতার কল্যাণে কাজ করার তৌফিক দান করুন।