মানবতার মুক্তিদূত বিশ্বনবি হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম

0
386

মোহাম্মদ অলিদ সিদ্দিকী তালুকদার: যথাযথ ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে আজ রোববার সারা দেশে উদযাপিত হচ্ছে পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.)। মুসলিম উম্মাহ মহানবী হজরত মুহাম্মদ (সা.)-এর জন্ম ও মৃত্যুদিবসটি যথাযথ মর্যাদায় উদযাপন করেন। বাংলাদেশও এর ব্যতিক্রম নয়। দিনটি পালন করতে দেশব্যাপী নানা আয়োজন করেছে বিভিন্ন ধর্মীয় সংগঠন। পবিত্র ঈদে মিলাদুন্নবী উপলক্ষে সরকারি ও বেসরকারিভাবে নানা অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। ইসলামিক ফাউন্ডেশনের পক্ষ থেকেও ১৫ দিনব্যাপী অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

বাংলাদেশে দিনটি সরকারি ছুটির দিন এবং দেশের মুসলমানরা এ দিন বিশেষ ইবাদত করেন। দিনটি উপলক্ষে মিলাদ মাহফিল, আলোচনা, কোরআন খতমসহ বিভিন্ন অনুষ্ঠান আয়োজন করে ধর্মীয় ও সামাজিক প্রতিষ্ঠান, রাজনৈতিক দল, মসজিদ ও মাদরাসা। বিভিন্ন সংগঠন পবিত্র ঈদে মিলাদুন্নবী উপলক্ষে রাজধানীসহ সারা দেশে জশনে জুলছ আনন্দ র‌্যালী বের করবে। সমগ্র বিশ্বে মুসলমানদের কাছে ১২ রবিউল আউয়াল অত্যন্ত গুরুত্বপূর্ণ ও তাৎপর্যপূর্ণময় দিন। সারা বিশ্বের মুসলমানরা এই দিনকে পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) হিসেবে পালন করেন।
সর্বকালের সর্বশ্রেষ্ঠ মহানবী ও শেষ নবী হজরত মুহাম্মদ (সা.) ৫৭০ খ্রিস্টাব্দের ১২ রবিউল আউয়াল মাসে সউদী আরবের পবিত্র মক্কায় মা আমিনার কোল আলোকিত করে জন্মগ্রহণ করেন। আবার মাত্র ৬৩ বছর বয়সে একই দিনে তিনি মহান আল্লাহর ডাকে সাড়া দিয়ে মদিনায় ইন্তেকাল করেন। আল্লাহপাক মুহাম্মদ (সা.) কে মানব জাতির জন্য রহমত স্বরূপ পৃথিবীতে পাঠিয়েছিলেন। মহানবী সা. এসেছিলেন তওহিদের মহান বাণী নিয়ে। প্রচার করেছেন শান্তির ধর্ম ইসলাম। তার আবির্ভাব এবং ইসলামের শান্তির বাণীর প্রচার সারা বিশ্বে আলোড়ন সৃষ্টি করে।

বিশ্বজাহানে যা কিছু আছে, সব কিছুরই সৃষ্টি এক মহাঅতিথিকে কেন্দ্র করে। চাঁদ যেমন সূর্যকে কেন্দ্র করে চলে, তারকা যেমন খেলে বেড়ায় চাঁদের চারদিকে, হাজারো নদীনালা-খালবিল যেমন প্রাণ পায় সাগর- মহাসাগর থেকে; তেমনি বিশ্বজাহান আলোকিত হয়েছে এক মহান অতিথির আগমনে। সুরভিত হয়েছে তাঁর ঘ্রাণে, প্রাণ পেয়েছে তাঁর পরশ থেকে। সেই মহামনীষী আর কেউ নন, তিনি মানবতার মুক্তিদূত বিশ্বনবি হযরত মুহাম্মদ সা.।

নবিজির সৃষ্টি সম্পর্কে হাদিসে কুদসিতে খোদ আল্লাহ তায়ালা ইরশাদ করেছেন, আমি মুহাম্মদকে সৃষ্টি না করলে সমগ্র সৃষ্টিজগতের কিছুই সৃষ্টি করতাম না, যার বদৌলতে সমগ্র মাখলুকাত সৃষ্টি। তিনি এক মহামানব হযরত মোহাম্মদ সা.। যিনি ৫৭০ খ্রি. রবিউল আউয়াল মাসের সোমবার সুবহে সাদিকের সময় এ দুনিয়ায় আগমন করেন।

ঐতিহাসিকগণ নবিজি সা.-এর আগমনের তারিখ নিয়ে মতভেদ করেছেন। অধিকাংশের মতে, তার জন্মতারিখ ৯ রবিউল আউয়াল। এছাড়া ৭, ৮, ১১, ১২ রবিউল আউয়াল সম্পর্কেও কেউ কেউ মত দিয়েছেন। আমাদের উপমহাদেশে সুদীর্ঘকাল হতেই ১২ রবিউল আউয়াল মহানবি স.-এর জন্মদিন হিসেবে পালিত হয়ে আসছে। তবে ১২ রবিউল আউয়াল যে মহানবি সা.-এর ওফাত দিবস এতে সকল ঐতিহাসিকগণ ঐকমত্য পোষণ করেছেন।

এ দুনিয়া সৃষ্টির পর হতে মানুষে হেদায়াতের জন্য আল্লাহ তায়ালা যুগে যুগে প্রায় দু’ লক্ষ চব্বিশ হাজার নবি-রাসুল এ পৃথিবীতে প্রেরণ করেছেন। তন্মধ্যে মাত্র একশ’ চারজন নবি রাসুলের ওপর আসমানি কিতাব অবতীর্ণ হয়। সকল নবি-রাসুলই মহানবি সা.-এর উম্মত হওয়ার জন্যে আল্লাহ তায়ালার দরবারে প্রার্থনা করেছিলেন। তাইতো বলা হয় মুহাম্মদ সা. এক আদর্শ মহামানব। এর স্বীকৃতিস্বরূপ মকান রাব্বুল আলঅমিন পবিত্র কুরআনে ইরশাদ করেন, নিশ্চয় তোমাদের জন্যে আল্লাহর রাসুল এর জীবনে রয়েছে অনুপম আদর্শ।

মহানবি সা. যখন সতেরো বছরের বালক। তখন তিনি নিজ বয়সি তেরোজন বালককে সাথে নিয়ে প্রতিষ্ঠা করেন সেবামূলক সংগঠন ‘হিলফুল ফুজুল’। এ হিলফুল ফুজুলের পরশে এসে সে যুগের যুবসমাজ এক বেহেশতি পরিবেশ খুঁজে পেল। যৌবনের তারণায় যুবসমাজ যেসব অপকর্মে লিপ্ত হয়, বালক মুহাম্মদের পাশে এসে তারা হয়ে ওঠল সোনার মানুষ। উলঙ্গপনা, বখাটেপনা, মাদকাসক্তি যে বয়সি যুবকদের নিত্যদিনের কর্ম, তারা মুহাম্মদের মিশনে যোগ দিয়ে হয়ে ওঠলো এর প্রতিরোধ আন্দোলনের জানবাজ সৈনিক। তাইতো বালক মুহাম্মদ এক অতুলনীয় আদর্শ। আজকের সমাজ যদি বালক মুহাম্মদের এ নৈতিকতার পরাকাষ্ঠা হতে শিক্ষা নিত, তাহলে অবশ্যই আমরা এক সোনালি সুন্দর সমাজ বিনির্মাণে সক্ষম হতাম।

প্রতি বছরের ন্যায় এবারও পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) ১৪৪৪ হিজরি উদযাপন উপলক্ষ্যে ইসলামিক ফাউন্ডেশনের উদ্যোগে বায়তুল মোকাররম জাতীয় মসজিদের সাহানে পক্ষকালব্যাপী বর্ণাঢ্য অনুষ্ঠানমালার আয়োজন করা হয়েছে। গতকাল ( ৮ অক্টোবর ২০২২ শনিবার-) বাদ মাগরিব পূর্ব সাহানে ধর্ম প্রতিমন্ত্রী প্রধান অতিথি হিসেবে ইসলামিক ফাউন্ডেশন আয়োজিত পক্ষকালব্যাপি বর্ণাঢ্য অনুষ্ঠানমালার উদ্বোধন করেন। এর আগে বাদ আসর বায়তুল মোকাররম জাতীয় মসজিদের দক্ষিণ চত্বরে মাসব্যাপী ইসলামি বইমেলার উদ্বোধন করেন ধর্মপ্রতিমন্ত্রী।

আমানতদারির ক্ষেত্রে মুহাম্মদ সা.-এর তুলনা দুষ্প্রাপ্য। সেই জাহেলি যুগের পৌত্তলিকতায় আচ্ছন্ন মানুষগুলো পর্যন্ত মহানবি সা.কে শ্রেষ্ঠ আমানতদার বলে বিশ্বাস করত। তাইতো তারা ঐক্যবদ্ধ হয়ে তাকে ‘আল-আমিন’ বা ‘মহাবিশ্বাসী’ বলে উপাধি দিয়েছিলা অতএব, আমানতদারির ক্ষেত্রে মুহাম্মদ সা.-এর মতো দ্বিতীয় কাউকে বিশ্ব ইতিহাসে খুঁজে পাওয়া বিরল।

শ্রমিকের অধিকার সম্পর্কে মহানবি সা. অনুপম আদর্শ। ‘শ্রমিকের ঘাম শুকাবার আগেই তার পারিশ্রমিক পরিশোধ করে দাও’ বলে বিশ্বনবি স.যেই চিরন্তন উক্তি উচ্চারণ করে গেছেন, তা কালের আবর্তে গবেষণার বিষয়ে পরিণত হয়েছে। শ্রমের সঠিক মূল্য না পাওয়ার কারণেই আমাদের দেশে ক’দিন পরপর আন্দোলন-সংগ্রাম তীব্র আকার ধারণ করে। আমেরিকার শিকাগো শহরের হে মার্কেটে শ্রমিকের ন্যায্য অধিকার আদায়ের আন্দোলনে যে আট শ্রমিক জীবন বিলিয়ে দিয়েছে, তাদের স্মরণ করতে আজ বিশ্বপরিমন্ডলে আন্তর্জাতিক শ্রমিক অধিকার দিবস পালিত হয়ে থাকে।

প্রায় দেড় হাজার বছর আগে শ্রমিকদরদি মুহাম্মদ সা.-এর প্রদত্ত উপর্যুক্ত উক্তি যদি আজকের মালিকসমাজ সঠিকভাবে গ্রহণ করে, তাহলে মানুষ সত্যিই এক অনুপম পরিবেশ খুঁজে পেত। একইভাবে মহানবি স. নিজে উটের লাগাম ধরে পালাক্রমে শ্রমিককে উপরে বসিয়ে টেনে নেয়ার নজির গোটা বিশ্বে দ্বিতীয়টি আর নেই।

নারীর অধিকার বাস্তবায়নে মহানবি সা.-এর অনুপম আদর্শ। যেই যুগে মেয়ে সন্তান জন্মানোকে কৌলীন্যের চাবিকাঠি মনে করা হত, মেয়ে সন্তান জন্মালে তাকে জীবিত গর্তে প্রোথন করে হত্যা করা হত। এহেন অমানবিক ও জঘন্য অপরাধ আরব সমাজকে বিশ্বদরবারে আজও নিন্দিত ও ধিক্কার দিয়ে আসছে। বিশ্বনবি সা. জাহেলি যুগের সেই কলুষিত অধ্যায়ের অবসান ঘটিয়ে আরব জাতিকে সুসভ্য জাতিতে পরিণত করেছিলেন। যেই সমাজে নারীকে অসুর মনে করা হত, নারীর অধিকার বলতে যে সমাজে কিছুই ছিল না সেই যুগে বিশ্বনবি সা. ঘোষণা করলেন ‘মায়ের পদতলে সন্তানের বেহেশত’। বিদায় হজের ঐতিহাসিক ভাষণে তিনি বললেন, পুরুষের যেমন অধিকার রয়েছে, মহিলারও সমান অধিকার রয়েছে। তিনি আরও বললেন, ‘সে-ই সবচে’ ভালো পুরুষ, যে তার স্ত্রীর কাছে ভালো’। নারী মুক্তির অগ্রদূত মহানবি সা.-এর এসব বাণী হতে নারী জাতি পেল তাদের বেঁচে থাকার অধিকার। পেল প্রকৃত স্বাধীনতা। তাইতো তিনি নারীমুক্তি আন্দোলনের মহান আদর্শ।

একজন ব্যবসায়ী হিসেবে মহানবী সা. বিশ্ববাজারে আদর্শ। তিনি নিজেই ছিলেন একজন সফল ব্যবসায়ী। ব্যবসার ক্ষেত্রে সর্বপ্রকার ধোঁকা ও প্রতারণার আশ্রয় নিতে তিনি নিষেধ করেছেন। একবার তিনি নিজেই এক বণিক কাফেলার কাছে কাপড় বিক্রি করেন। ঘটনাক্রমে ঐ কাপড়ের গাইটের এক স্থানে কিছুটা খুঁত ছিল। তিনি ভুলক্রমে বিষয়টি তাদেরকে বলেননি। বণিক কাফেলা বহুদূর যাওয়ার পর ব্যাপারটি প্রিয়নবি সাা্.-এর মনে পড়ে। তিনি তৎক্ষণাৎ ঘোড়া হাঁকিয়ে তাদের কাছে গিয়ে ব্যাপারটি তাদেরকে অবহিত করে খুঁতের কারণে অতিরিক্ত মূল্য তাদেরকে ফিরিয়ে দেন।

দোলনা হতে কবর পর্যন্ত জীবনের প্রতিটি ক্ষেত্রে তথা ব্যক্তিগত, পারিবারিক, সামাজিক, অর্থনৈতিক, রাজনৈতিক, আইন-কানুন, দন্ড-বিধি যে বিভাগেই হোক না কেন, সর্বত্রই রাসুল স.-এর অনুপম আদর্শ রয়েছে। বর্তমান দুনিয়ার সর্বত্র মহানবি সা.-এর প্রদর্শিত আদর্শ অনুসরণ করলে সত্যিকারের কল্যাণরাষ্ট্র বিনির্মাণ সম্ভব।
আজকের সমাজে প্রিয়নবি সা.-এর আদর্শ অনুসরণ-অনুকরণের বড়ই অভাব। আমরা শুধু মজাদার সুন্নাতগুলো অনুসরণ করি।

ঈদে মিলাদুন্নবীর তাৎপর্য ও ফজিলত:

বিশ্বনবী হজরত মুহাম্মদ (সা.)-এর প্রতি মহব্বত ও ভালোবাসা পোষণ করা ইমানের পূর্বশর্ত। এটি আল্লাহর মহব্বত ও ভালোবাসাপ্রাপ্তির একমাত্র মাধ্যম। রসুলুল্লাহ (সা.) বলেছেন,‘তোমাদের কেউ ততক্ষণ ইমানদার হবে না যতক্ষণ তার পিতা-মাতা,সন্তান-সন্ততি ও সব মানুষের চেয়ে আপন আর বেশি প্রিয় না হই।’ তিনি আরও বলেছেন,‘মহান আল্লাহ তোমাদের নিয়ামত দান করেন সেজন্য তোমরা তাঁকে ভালোবাসবে আর তাঁর মহব্বত পাওয়ার জন্য তোমরা আমাকে ভালোবাসবে।

নবীজি সম্পর্কে আল্লাহর হুকুম কী,সেই জ্ঞান অর্জন করে সেভাবে ইবাদত করতে হবে। মহান রাব্বুল আলামিন নবীজির শান বুলন্দ করে বলেন-হে মাহবুব! আপনি বলে দিন,‘হে মানব জাতি,যদি তোমরা আল্লাহকে ভালোবেসে থাকো, তবে আমার অনুসারী হয়ে যাও, (ফলে) আল্লাহ তোমাদের ভালোবাসবেন এবং তোমাদের গুনাহ্ ক্ষমা করবেন। নবী (সা.) এর ইত্তিবা ও সর্বাঙ্গীণ অনুসরণ আমাদের কর্তব্য। আল্লাহ কোরআন মাজিদে উল্লেখ করেছেন, ‘বলুন তোমরা যদি আল্লাহকে মহব্বত করে থাকো তাহলে তোমরা আমার ইত্তিবাও অনুসরণ কর তাহলে আল্লাহ তোমাদের ভালোবাসবেন এবং তোমাদের পাপগুলো ক্ষমা করবেন। আল্লাহ মহাক্ষমাশীল ও অপার দয়ালু।’(সূরা আলে ইমরান :৩১)।

অন্যত্র আল্লাহ বলেন,‘তোমরা আল্লাহর আনুগত্য কর এবং রসুলের আনুগত্য কর তাহলে তোমরা দয়াপ্রাপ্ত হবে।’(সূরা আলে ইমরান :১৩২)।

প্রিয় নবী (সা.)-এর অনুপম আদর্শ অনুসরণ করা প্রসঙ্গে আল্লাহ বলেন, ‘নিশ্চয়ই রসুলের মধ্যে তোমাদের জন্য রয়েছে উত্তম আদর্শ তোমাদের মধ্যে যারা আল্লাহ ও আখিরাতকে ভয় করে এবং আল্লাহকে অধিক স্মরণ করে তাদের জন্য। ’(সূরা আহজাব :২১)।

ঈদে মিলাদুন্নবীর দিনে করণীয় :

বাংলাদেশের ধর্মপ্রাণ মুসলমানরা বহু বছর ধরে পবিত্র ‘১২ রবিউল আউয়াল’ দয়াল নবীজির পবিত্র বেলাদত (শুভাগমন) দিবস উপলক্ষে অত্যন্ত আনন্দের সঙ্গে মিলাদুন্নবী,পালন করে আসছে, যা শরিয়তের দৃষ্টিতে বেদায়াতে হাছানাও মোস্তাহাব। উম্মতে মুহাম্মদীর জন্য এসব অনুষ্ঠানের মাধ্যমে হুজুর (সা.)-এর প্রতি যথাযোগ্য সম্মান, দরুদও সালাম পেশ করা অতি উত্তম ইবাদত।প্রিয় নবী (সা.)-এর শুভাগমনে অকৃপণও বিশাল উদারতায় আনন্দ প্রকাশ করা আমাদের জন্য পরম কল্যাণকর। হাদিসে এসেছে। প্রিয়নবী (সা.)-এর জন্মের সংবাদ শুনে তাঁর চাচা আবু লাহাব তার দাসী সুরাইবাকে মুক্ত করে দিয়েছিলেন। এই দিনে স্মরণসভা,আলোচনা সভা, সেমিনার,কোরআনখানি,দোয়া মাহফিল, মিলাদ মাহফিল ইত্যাদি অনুষ্ঠান উদ্‌যাপনের মাধ্যমে ওই স্মরণীয় দিবসের ইতিহাস, গুরুত্ব ও তাৎপর্য তুলে ধরার মধ্যে বিবিধ উপকারও কল্যাণ নিহিত রয়েছে। এসব অনুষ্ঠানে অংশগ্রহণের মাধ্যমে মুসলিম সমাজ একদিকে ধর্মীয় দিবসের তাৎপর্য ও প্রকৃত শিক্ষা অনুধাবনে এবং এ আদর্শের যথার্থ অনুসরণ প্রয়োগও বাস্তবায়নে একটি আদর্শ শান্তিপূর্ণ সমাজ বিনির্মাণে সক্ষম হবে,অন্যদিকে এসব কর্মসূচি পালনের মধ্য দিয়ে ঐতিহাসিক উল্লেখযোগ্য ঘটনাবলির প্রকৃত ইতিহাস জানারও সংরক্ষণের সুযোগ পাবে।

পরিভাষায় বললে, হজরত মুহাম্মদ (দ.) এর শুভাগমন স্মরণে খুশি প্রকাশ করে মিলাদ মাহফিলের ব্যবস্থা করা,শান-মান, মর্যাদা-মর্তবা আলোচনা করা,কোরআন তেলাওয়াত, দরুদ শরিফ পাঠ, তাওয়াল্লুদ বা জন্মকালীন ঘটনা মজলিস করে আলোচনা করা,কাসিদা বা প্রশংসামূলক হামদনাত, কবিতা,ওয়াজ দোয়া মাহফিলের আয়োজন করা ।

মিলাদুন্নবী (সা.)-এর মাসে আমরা আমাদের নবীপ্রেমকে শাণিত করি,মহান আল্লাহর দরবারে লাখো কোটিবার শুকরিয়া জ্ঞাপন করি এবং প্রিয় নবী (সা.)-এর অনুসরণে জীবনযাপন করে ইহকালীন-পরকালীন কামিয়াবি অর্জন করি। আল্লাহ আমাদের সেই তাওফিক দিন। আমিন।

লেখকঃ বাংলাদেশ জ্ঞান সৃজনশীল প্রকাশক |√|