তিন মাসে রিটার্ন জমা বেড়েছে তিন গুণ

0
123

সরকারি-বেসরকারি বিভিন্ন সংস্থার কাছ থেকে সেবা গ্রহণের জন্য আয়কর-রিটার্ন দাখিলের প্রমাণ জমা দেওয়া বাধ্যতামূলক হওয়ার কারণে চলতি অর্থবছরের প্রথম তিন মাসে ব্যক্তি করদাতাদের রিটার্ন জমা তিন গুণ বেড়েছে।

সারা দেশে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) কর অফিসগুলো গত তিন মাসে ব্যক্তি করদাতাদের কাছ থেকে ৩ লাখ ৩০ হাজার আয়কর রিটার্ন পেয়েছে। জাতীয় রাজস্ব বোর্ডের তথ্য অনুসারে, গেল অর্থবছর একই সময়ে (১ জুলাই থেকে ৩০ সেপ্টেম্বর ২০২১) আনুমানিক ১ লাখ আয়কর রিটার্ন জমা হয়েছিল।

এনবিআরের একজন জ্যেষ্ঠ কর কর্মকর্তা চলতি বছর রেকর্ড পরিমাণ আয়কর রিটার্ন জমা হওয়ার আশা করছেন। কারণ নতুন আর্থিক ব্যবস্থায় সরকারি ও বেসরকারি সংস্থা থেকে ৩৮ ধরনের সেবা পাওয়ার জন্য রিটার্ন দাখিলের প্রমাণ জমা দেওয়া বাধ্যতামূলক করা হয়েছে।

আয়কর রিটার্নের সংখ্যা গত অর্থবছর ২৪ লাখ হলেও চলতি অর্থবছরে ৪০ লাখ হতে পারে বলে তিনি ধারণা করেছেন। এনবিআর দীর্ঘদিন ধরে বিভিন্ন কৌশল প্রণয়ন ও আইনি সংস্কারের মাধ্যমে আয়কর রিটার্ন দাখিলের সংখ্যা বাড়াতে হিমশিম খাচ্ছে।

করদাতা শনাক্তকরণ নম্বর (টিআইএন) ধারীর সংখ্যা ৭৬ লাখে পৌঁছালেও গত অর্থবছর পর্যন্ত রিটার্ন জমা হয়েছে ২৪ লাখের। চলতি অর্থবছরের বাজেটে সরকার পরিষেবা প্রদানকারী সংস্থাগুলোর জন্য ট্যাক্স রিটার্ন সিøপগুলোর যাচাইকরণ বাধ্যতামূলক করেছে।

কর সদস্যরা বলেছেন, জাতীয় রাজস্ব বোর্ডের উদ্ভাবিত সিস্টেম ব্যবহার করে চলতি বছরের ২১ আগস্ট থেকে ৩ অক্টোবর পর্যন্ত আনুমানিক ২ লাখ ৫০ হাজার আয়কর রিটার্ন দাখিলের প্রমাণ যাচাই করেছে সেবা প্রদানকারী সংস্থাগুলো।

কর পরামর্শকরা জানিয়েছেন, এনবিআর রিটার্ন জমা দিতে বাধ্য করায় এ বছর করদাতা এবং কর প্রাপ্তি উভয়ই বাড়বে। তারা বলেন, একটি বড় অংশ, যারা আয়কর দাখিলের আওতায় ছিল, তাদের কর রিটার্ন জমা দিতে হবে এবং কর দিতে হবে যদি তারা সেবা পেতে চায়।

করদাতারা প্রথমে এটিকে কঠিন মনে করলেও কিন্তু শেষ পর্যন্ত সবাইকে দেশের আইন মেনে চলতে হবে।

আগের অর্থবছর পর্যন্ত মানুষ সেবা পাওয়ার জন্য একবার করদাতা শনাক্তকরণ নম্বর (টিআইএন) দিলেই হতো। তবে এখন থেকে প্রতি বছর কর জমার প্রমাণ সিøপ নিতে হবে।

ব্যক্তি করদাতাদের আয়কর রিটার্ন জমা দেওয়ার সময় শুরু হয়েছে ১ জুলাই, শেষ হবে ৩০ নভেম্বর।