শারদীয় উৎসব হোক সম্প্রীতির সেতুবন্ধন

0
213

পবিপ্রবি প্রতিনিধিঃ প্রতি বছর শরতের সময় বাংলাদেশ, ভারত ও নেপালের কোটি কোটি সনাতন ধর্মাবলম্বী তাদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব দুর্গাপূজা উদযাপন করেন।

সনাতন ধর্মাবলম্বীদের কাছে সবচেয়ে বড় এবং একটা অন্যরকম আবেগ এই শ্রী শ্রী দূর্গা পূজা। অশুভ শক্তির বিনাশের জন্য প্রতি বছর আশ্বিন মাসের শুক্লাপক্ষের ষষ্টিতে দেবীর বোধন পূজার মাধ্যমে শুরু হয় মা দূর্গার আরাধনা, যা দশমী পর্যন্ত চলে। প্রতি বছর দেবীর পূজা উপলক্ষে বিভিন্ন ধরনের সাংস্কৃতিক ও সামাজিক অনুষ্ঠান করাহয় যেখানে এক উৎসব মূখর পরিবেশ তৈরী হয়, যেখানে ধর্ম বর্ণ নির্বিশেষে মানুষ যোগদান করে, যা এক অসাম্প্রদায়িক মেলবন্ধন এর সৃষ্টি করে।

কিন্তু অতীতে দেখা গেছে কিছু অসাধু মানুষ সনাতন ধর্মালম্বীদের ধর্মীয় অনূভুতিতে আঘাত করে তাদের এই কার্যক্রমে ব্যাঘাত ঘটিয়েছে, যা কোনো ধর্মেই সমর্থন করেনা। বাঙালী জাতী শান্তি প্রিয় এবং ধর্মভীরু, অন্যের ধর্মীয় সংস্কৃতিতে আঘাত করে দেশের অসাম্প্রদায়িক সম্প্রতি নষ্ট না হোক এই আহবান দেশের তরুণ মেধাবীদের।

পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের মেধাবী শিক্ষার্থী অনুপ কুমার পাল বলেন, বিভিন্ন আয়োজনে উৎসবমুখর ভাবে প্রতিবছর আমাদের দেশে শারদীয় উৎসব উৎযাপিত হয় ৷ তবে সাম্প্রতিক সময়ে দেশের কিছু অসাদু গোষ্টী সনাতনীদের এই বড় পার্বনকে পুজি করে দেশে অরাজকতার সৃষ্টি করছে এবং নষ্ট করছে দেশের মানুষের ভ্রাতৃত্ত্ববোধ ৷ অসাম্প্রদায়িক চেতনার এই সোনার বাংলাতে এমন মানুষদের আইনের আওতায় এনে সমূলে দমন করা উচিত ৷ মহামায়ার আশির্বাদে জগতের সকল মলীনতা দূর হোক ৷ সম্প্রীতি ও ভ্রাতৃত্ত্ববোধ জাগ্রত হোক সকল মানুষের হৃদয়ে।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ৪র্থ বর্ষের শিক্ষার্থী শিমুল সিংহ বলেন, প্রতি বছর দেবীর পূজা উপলক্ষে বিভিন্ন ধরনের সাংস্কৃতিক ও সামাজিক অনুষ্ঠান করা হয় যেখানে এক উৎসব মূখর পরিবেশ তৈরী হয়, যেখানে ধর্ম বর্ণ নির্বিশেষে মানুষ যোগদান করে, যা এক অসাম্প্রদায়িক মেলবন্ধন এর সৃষ্টি করে। কিছু অসাধু লোক ধর্মীও এই অনুভূতি কে ব্যবহার করে বিভিন্ন ভাবে সাম্প্রদায়িক হামলা করে এই সম্প্রীতিকে নানা ভাবে নষ্ট করছে এবং অরাজকতা সৃষ্টি করছে। সকলের মনের কালো কেটে এই ধরা ভরে উঠুক অসাম্প্রদায়িক-সম্প্রীতিতে এবং মানবিক মূল্যবোধ তৈরী হোক প্রত্যেকের মনে।

ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষার্থী বলেন, আশ্বিনের শারদ প্রাতে বাঙালি মেতে উঠেছে দুর্গোৎসবে । মা এসেছেন মর্ত্যলোকে । তাই চারিদিকে খুশির হাওয়া । আশ্বিনের আকাশে সাদা মেঘের ভেলা ।সবাইকে শারদীয় উৎসব এর অনেক অনেক শুভেচ্ছা। জাতি ধর্ম বর্ন নির্বিশেষে সকলের শান্তি সৌহার্দ্য সম্প্রীতির বন্ধন দৃঢ় হোক ।
সকল ধর্মের মানুষের প্রতি শান্তি বর্ষিত হোক, সমগ্র বাঙালী এক হয়ে উৎসবে মেতে উঠুক এক শান্তিময় শারদ উৎসব উদযাপিত হোক!