রাশিয়ার পরিকল্পনাকে নিন্দা জানালেন জাতিসংঘ প্রধান

0
123

ইউক্রেনের দখল করে নেওয়া কয়েকটি অঞ্চল অন্তর্ভূক্তকরণের ঘোষণা দিয়েছে রাশিয়া। এই পরিকল্পনার নিন্দা জানিয়েছেন জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস। এক প্রতিবেদনে এমন তথ্য জানিয়েছে বার্তা সংস্থা এএফপি।

নিন্দা জানিয়ে জাতিসংঘ মহাসচিব বলেন, ‘এটি চরম উত্তেজনা বৃদ্ধিমূলক কর্মকাণ্ড, আধুনিক বিশ্বে কোন স্থান নেই।’ এক বিবৃতিতে গুতেরেস বলেন, ‘ইউক্রেনের দনেৎস্ক, খেরসন ও জাপোরিজঝিয়া অঞ্চলকে অন্তর্ভূক্তকরণের যেকোন সিদ্ধান্ত অবৈধ এবং নিন্দনীয় হবে। এটি অবশ্যই মেনে নেওয়া হবে না।’

এর আগে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ জানান, শুক্রবার ক্রেমলিনে একটি অনুষ্ঠানে আনুষ্ঠানিকভাবে এ চারটি অঞ্চলকে রাশিয়ার সঙ্গে অন্তর্ভূক্ত করা হবে। এগুলোর অনেক এলাকা রাশিয়ার বাহিনী দখল করে নিয়েছে।

গুতেরেস বলেন, শক্তি প্রয়োগের মাধ্যমে ইউক্রেনের কোন ভূখন্ডের যেকোন অন্তর্ভূক্তি জাতিসংঘ সনদ ও আন্তর্জাতিক আইনের লঙ্ঘন। তিনি আগ্রাসন চালিয়ে দখল করে নেওয়া অঞ্চলগুলোতে রাশিয়ার প্রহসনের গণভোট অনুষ্ঠানের কঠোর সমালোচনা করেন। তিনি আরও বলেন, রাশিয়া ফেডারেশনের এ সনদের প্রতি সম্মান জানানোর বাধ্যবাধকতা রয়েছে।