শ্রীনগরে ৮০টি পূজা মন্ডপে শারদীয় দুর্গোৎসব উপলক্ষে চলছে প্রতীমার সাজসজ্জার কাজ

0
147

আরিফুল ইসলাম শ্যামল: আসন্ন সার্বজনীন শ্রী শ্রী শারদীয় দুর্গোৎসবকে সামনে রেখে মুন্সীগঞ্জ জেলার শ্রীনগরে দুর্গা প্রতীমা তৈরীর শেষ মূহুর্তে মৃৎশিল্পীদের ব্যস্ততা বেড়েছে। দিন রাত সমান তালে প্রতীমার রং ও সাজসজ্জার কাজ নিয়ে ব্যস্ত সময় পাড় করছেন তারা। অপরদিকে মন্ডপে মন্ডপে পূজা উদযাপন কমিটির পক্ষ থেকে নেওয়া হচ্ছে ব্যাপক প্রস্তুতি।

দুর্গোৎসবকে ঘিরে পূজারীদের মাঝে বইছে আনন্দের আমেজ। শ্রীনগর উপজেলার ১৪টি ইউনিয়নের মোট ৮০টি পূজা মন্ডপে এবার দুর্গাপূজা অনুষ্ঠিত হতে যাচ্ছে।

আসছে ১ অক্টোবর ষষ্ঠী পূজার মধ্যে দিয়ে শুরু হতে যাচ্ছে হিন্দু সনাতন ধর্মালম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গোৎসব।

উপজেলা পূজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক অধীর দত্ত বিষয়টি নিশ্চিত করে বলেন, এ বছর পূজা মন্ডপের সংখ্যা ৩টি বেড়ে মোট ৮০টি পূজা মন্ডপে শারদীয় দুর্গোৎসব অনুষ্ঠিত হবে। এ উপলক্ষে প্রতিটি পূজা মন্ডপে সার্বিক প্রস্তুতি নেওয়া হচ্ছে।

সরেজমিনে দেখা যায়, পূজা মন্ডপে দেবীদুর্গা প্রতীমা স্থাপন করা হয়েছে। চলছে রং ও সাজসজ্জার কাজ। শিল্পীদের নিপুন হাতে রং তুলির আচরে ফুঁটে উঠছে চিরচেনা প্রতীমার আসল রূপ। পোষাক, বিভিন্ন অলংকার ও নজরকারা সাজসজ্জায় প্রতীমার সৌন্দর্য ফুঁটে উঠছে। বিশাল এই কর্মযজ্ঞে প্রতিবছর প্রতীমা তৈরীর কাজে দেশের বিভিন্ন জেলা থেকে শতশত মৃৎশিল্পীর আগমন ঘটে এখানে। পূজা মন্ডপ, বাড়ির আঙ্গিণা ও বিভিন্ন রাস্তাঘাট আলোকসজ্জা, গেইট, তোরণ ও প্যান্ডেল নির্মাণ করা হচ্ছে।

এ সবই করা হচ্ছে দেবী দুর্গা মা আগমণ উপলক্ষে। জানা যায়, মানিকগঞ্জ, নারায়ণগঞ্জ, নরসিংদী, ফরিদপুর, কুমিল্লা থেকে শতাধিক অভিজ্ঞ মৃৎশিল্পী শ্রীনগরে আসছেন প্রতীমা তৈরীর কাজে। বছরের এ সময় অনেকাংশে মৃৎশিল্পীদের কদর বাড়ে।

শ্রীনগর সদর এলাকার পোদ্দার পাড়ায় শ্রী শ্রী দুর্গা মন্ডপের সভাপতি চৈতন্য পোদ্দার (৬৬) বলেন, প্রায় ২৬০ বছর ধরে পোদ্দার পাড়ায় শারদীয় দুর্গোৎসব হয়।

শেষ মূহুর্তে মৃৎশিল্পীরা প্রতীমা সাজসজ্জার কাজ করছেন। মৃৎশিল্পী স্বপন পাল (৩৫) বলেন, মানিকগঞ্জ থেকে এ কাজের জন্য শ্রীনগরে আসছেন। মাসিক ৩৫ হাজার টাকা বেতনে প্রতীমা তৈরীর কাজ করছি। ষোলঘর এলাকার অজয় পাল (৪০) বলেন, চুক্তিভিত্তিক প্রতীমার রং তুলির কাজ করেন তিনি। হরপাড়ার তপন পাল (৪৫) বলেন, চুক্তিতে বেশ কয়েকটি প্রতীমা তৈরীর কাজ করছেন। এরই মধ্যে প্রতীমার তৈরীর কাজ শেষ।

এখন চলছে রং ও সাজসজ্জা। এ কাজের জন্য চুক্তিতে ৪/৫ জন মৃৎশিল্পী এনেছেন তিনি। শ্রীনগর সদর এলাকার অভিজ্ঞ মৃৎশিল্পী শ্রী সুশিল চন্দ্র পাল (৭২) বলেন, পূর্ব পুরুষদের পেশাগত সূত্র ধরেই নিজেকে এ পেশায় প্রতিষ্ঠিত করেছি। এই বয়সেও প্রতীমা তৈরীর কাজ করছি। এ বছর প্রায় ১০টি দেবী দুর্গা মা প্রতীমার অর্ডার নিয়েছেন।

অতিরিক্ত ৭ জন মৃৎশিল্পী আনা হয়েছে। সুশিল চন্দ্র পালের পুত্র শংকর চন্দ্র পাল (৩৫) বলেন, নিদিষ্ট সময়ের মধ্যে এসব প্রতীমা তৈরী সম্পন্ন হবে। সেই লক্ষ্যে মৃৎশিল্পীরা ব্যস্ত সময় পাড় করছেন। তাদের কাজে সহযোগীতা করছি। ঝন্টু পাল (৫০) বলেন, শ্রীনগর কেন্দ্রীয় অনন্তদেব মন্দির শ্রীনগর উত্তর দাস পাড়া পূজা মন্ডপে তৈরীকৃত প্রতীমা স্থাপন করা হয়েছে। এখন চলছে রং ও সাজসজ্জার কাজ। এ বছর মোট ৯টি প্রতীমা তৈরীর কাজ পেয়েছেন জানান তিনি।