শ্রীনগরে বালাশুর-নতুন বাজার বেহাল সড়কে ভোগান্তি!

0
187

শ্রীনগর (মুন্সীগঞ্জ) প্রতিনিধি: মুন্সীগঞ্জের শ্রীনগর উপজেলার বালাশুর চৌরাস্তা থেকে বিএমপুর জাদুঘর হয়ে নতুন বাজার প্রায় দুই কিলোমিটার বেহাল রাস্তায় হাজার হাজার মানুষের যাতায়াতে ভোগান্তি হচ্ছে। ভাঙাচূরা রাস্তায় ঝুঁকিপূর্ণ নিয়ে যানবাহন চলাচল করছে। মাঝে মধ্যেই দুর্ঘটনার খবর শুনতে পাওয়া যাচ্ছে। সংস্কারের অভাবে পুরো সড়ক খানাখন্দে ভরে গেছে।

এ অবস্থায় মাটি-বালুবাহী অসংখ্য ড্রাম ট্রাক ও মাহিন্দ্র ট্রলির ওভারলোডিংয়ে বেহাল সড়কটি আরো নাজুক হয়ে পড়ছে। এতে ওই সড়কে যান চলাচল ব্যাহত হচ্ছে।

সবেজমিনে দেখা যায়, বালাশুর সরকারি শিশু পরিবার, বিক্রমপুর জাদুঘর ও নতুন বাজার পর্যন্ত রাস্তায় যাতায়াতের অনুপযোগী হয়ে পড়েছে।

রাস্তার পিচ উঠে বড় বড় গর্তের সৃষ্টি হয়েছে। বৃষ্টির ঢলের পানির তোড়ে বিভিন্ন স্থানে সড়কের পাড়া ভেঙ্গে পড়ছে। ঢাকা-শ্রীনগর-দোহার আ লিক সড়কের সংযোগ সড়কটির বালাশুর চৌরাস্তার দিকে প্রায় ৬শ’ থেকে ৭শ’ ফুট রাস্তায় বছর জুড়ে জলাবদ্ধ থাকে। পানি নিস্কাশন ব্যবস্থা না থাকার ফলে রাস্তার এই অংশে প্রায় ১ ফুট সমান ময়লা আবর্জনাযুক্ত কাঁদামাটি জমে খাকতে দেখা গেছে। এছাড়া নতুন বাজারের দিকে বৃষ্টির পানিতে রাস্তা জলাবদ্ধ হয়ে পড়েছে।

গাড়ী চালকরা বলেন, ইজিবাইক, মোটরসাইকেল, মালবাহী পিকআপ ভ্যানসহ অন্যান্য যানবাহন নিয়ে বেহাল রাস্তায় চরম ভোগান্তির শিকার হচ্ছেন। বাধ্য হয়েই জীবনের ঝুঁকি নিয়ে যাতায়াত করছেন তারা। এলাকাবাসী জানান, রাঢ়িখাল ও ভাগ্যকুল ইউনিয়নবাসীর জন্য বালাশুর-নতুন বাজার সড়কটি খুবই গুরুত্বপূর্ণ। সরকারি বেসরকারি বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান, হাটবাজার, ধর্মীয় প্রতিষ্ঠানসহ অসংখ্য ব্যবসা প্রতিষ্ঠান থাকার ফলে প্রতিনিয়ত এ সড়কে হাজার হাজার মানুষের যাতায়াত। বেহাল রাস্তার কারণে প্রতিনিয়ত এসব পথচারী চরম দুর্ভোগের শিকার হচ্ছেন। রহস্যজনক কারণে দীর্ঘদিন সড়কটির কোন সংস্কার কাজ হচ্ছেনা।

ভুক্তভোগীরা বলছেন, এ অ লের কৃষি পণ্য বাজারজাত করণে ও জরুরী ভিত্তিতে অসুস্থ রোগীকে হাসপাতালে নিতে ভাঙাচূরা রাস্তায় চরম ভোগান্তিতে পরতে হচ্ছে। এছাড়া দিনরাত সমান তালে সিন্ডিকেট বালু ব্যবসায়ীদের বেপরোয়া ড্রাম ট্রাক ও ঝুঁকিপূর্ণ বিভিন্ন ট্রলি চলাচলে সড়কটি আরো ঝুঁকিপূর্ণ হয়ে উঠছে।

এসব ট্রলির ওভারলোডিংয়ে সড়কটি আরো বেহাল করা হচ্ছে। অপরদিকে রাস্তাজুড়ে প্রচুর পরিমানে ধূলোবালির সৃষ্টি হচ্ছে। জনসাধারণের দুর্ভোগ লাঘবে রাস্তা দ্রæত সংস্কার করা জরুরী। এ বিষয়ে স্থানীয় জনপ্রতিনিধি ও সংশ্লিষ্টজনদের সুদৃষ্টি কামনা করছেন এলাকাবাসী।

রাঢ়িখাল ইউনিয়ন পরিষদের ১নং ওয়ার্ড সদস্য মো. রফিক মোল্লা জানান, ব্যস্ততম সড়কটির অবস্থা খুবই নাজুক। বাধ্য হয়ে জীবনের ঝুঁকি নিয়ে মানুষ যাতায়াত করছেন। ২নং ওয়ার্ড সদস্য মো. সুলতান বলেন, কয়েক বছর আগে রাস্তার কাজে টেন্ডার হয়েছিল। শুনেছি ঠিকাদারের গাফলতির কারণে এলজিইডি কর্তৃপক্ষ কাজ বন্ধ করে দেয়। স্থানীয় এমপি, ইউপি চেয়ারম্যানসহ সংশ্লিষ্টজন বিষয়টি অবগত আছেন। এ ব্যাপারে জানতে উপজেলা প্রকৌশলী মো. রাজিউল্লাহ্’র সাথে যোগাযোগের চেষ্টা করা হলে তার মোবাইল ফোন নম্বরটি বন্ধ পাওয়া যায়।