চিতলমারীতে প্রতিমা তৈরিতে ব্যাস্ত শিল্পীরা

0
185

সাগর মন্ডল, চিতলমারী (বাগেরহাট) প্রতিনিধি: চিতলমারীতে আসন্ন শারদীয় দুর্গা পূজাকে সামনে রেখে ঘরে ঘরে দেবীদুর্গার আগমনী বার্তা নিয়ে প্রতিমা তৈরির কাজে ব্যাস্ত সময় পার করছেন মৃৎশিল্পীরা। আগামী ১ অক্টোবর থেকে ৫ দিনব্যাপী ষষ্ঠীর মধ্য দিয়ে শুরু হবে সনাতন হিন্দু সম্প্রদায়ের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা।

এ উৎসবকে ঘিরে দেবীদুর্গাকে বরণ করে নিতে প্রস্তুতি শুরু করেছেন সনাতন ধর্মের অনুশারীরা। পূজার দিন ঘনিয়ে আসায় মন্ডপে মন্ডপে চলছে সাজসজ্জার কাজ। এখন শারদীয় উৎসবে মেতে ওঠার অপেক্ষায় হিন্দু সম্প্রদায়েরা। সনাতন ধমবলন্বী শাস্ত্রমতে এবার দেবীদুর্গা গজে আরোহন করে মর্তে আগমন করবেন এবং নৌকায় চড়ে কৈশালে ফিরে যাবেন। উপজেলা প্রশাষনের তথ্য মতে এবার চিতলমারী উপজেলায় ১৪৯টি মন্ডপে দুর্গাপূজা অনুষ্ঠিত হবে। এর মধ্যে ১নং- বড়বাড়িয়া ইউনিয়নে ২৪টি, ২নং- কলাতলা ইউনিয়নে ৮টি ,৩নং- হিজলা ইউনিয়নে ১৮টি,৪নং শিবপুর ইউনিয়নে ৩টি, ৫নং- চিতলমারী সদর ইউনিয়নে ৩০টি, ৬নং-চরবানিয়ারী ইউনিয়নে ৪৮টি ও ৭নং-সন্তোষপুর ইউনিয়নে ১৮টি । তবে শেষ মুহুর্তে আরো দুএকটা বাড়তে পারে বলে সংশ্লিষ্টরা জানিয়েছেন।

এদিকে পূজা উদযাপনের সময় আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে পুলিশের পক্ষ থেকে কঠোর নিরাপত্তা ব্যাবস্থা নেয়া হযেছে। ১৫ সেপ্টন্বর শারদীয় দুর্গোউৎসব উপলক্ষে পূজা উদযাপন পরিষদের নেতাদের সাথে মতবিনিময় সভায় অতিরিক্ত পুলিশ সুপার সদর ( সার্কেল) মাহামুদ হাসান বলেন, পূজামন্ডম গুলোতে পুলিশের পর্যপ্ত নিরাপত্তা ব্যাবস্থা বলয় থাকবে। মন্ডপে ক্লোজ সার্কিট ক্যামেরাসহ পর্যপ্ত আলোর ব্যাবস্থা এবং নিজস্ব সেচ্ছা সেবীদের দায়িক্ত যথা যথ পালন করতে হবে। দেবী বিসর্জন পর্যন্ত সার্বক্ষনিক প্রশাসনিক নজরদারি থাকবে।

চিতলমারী উপজেলা নির্বাহী কর্মকর্তা সাইয়েদা ফয়জুন্নেছা জানান, সাম্পদায়িক সম্প্রতীর অনন্য এউপজেলায় ১৪৯টি মন্ডপে শারদীয় দুর্গাপূজা অনুষ্ঠিত হবে। এউপলক্ষে প্রশাসনের পক্ষ থেকে নিরাপত্তায় ব্যাপক প্রস্তুতি নেয়া হয়েছে। মন্ডপ কমিটির নিজস্ব অর্থয়নে সিসি ক্যামেরা স্থাপনসহ পর্যপ্ত আলো এবং বেশী পরিমান সেচ্ছাসেবক রাখার নিদের্শ দেয়া হয়েছে। ইতোমধ্যে এবিষয় প্রতিটি ইউনিয়ন সভা করা হয়েছে। বিমৃঙ্খলা ও ইভটিজিংয়ের বিরুদ্ধে ভ্রাম্যমান আদালত মাঠে থাকবে।