ব্রহ্মপুত্র নদ খননে সমন্বিত পরিকল্পনা অভাব, ভাঙন রোধে স্থানীয়দের মানববন্ধন

0
122

মোঃ ইসহাক, ঈশ্বরগঞ্জ(ময়মনসিংহ)প্রতিনিধিঃ ময়মনসিংহের ঈশ্বরগঞ্জ উপজেলার ব্রাহ্মপুত্র নদে চলছে ড্রেজার দিয়ে বালু উত্তোলনের প্রস্তুতি। এর ফলে নদী ভাঙন তীব্র আকার ধারণ করলে নদীগর্ভে বিলীন হয়ে যাবে পুরো গ্রাম। এখন ঘরবাড়ি হারানোর শঙ্কায় দিন কাটাছে বাসিন্দাদের।

সোমবার (১৯ সেপ্টেম্বর) দুপুরে উপজেলার উচাখিলা ইউনিয়নের দপ্তরপাড়া গ্রামের বাসিন্দারা ব্রাহ্মপুত্র নদ সংলগ্ন বাড়ির পাশ হতে ড্রেজারের মাধ্যমে অবৈধভাবে বালু উত্তোলনের বিরুদ্ধে মানববন্ধন করেন। এ গ্রামের ভুক্তভোগীদের চাপা ক্ষোভ রয়েছে ড্রেজিং পদ্ধতিতে বালু উত্তোলনের ওপর। রাক্ষুসে এ মেশিন এর ব্যবহারে ৭’শ পরিবারের আশ্রয়স্থল হারানোর শঙ্কা রয়েছে।

সরেজমিনে দেখা যায়, ব্রাহ্মপুত্র নদ থেকে অপরিকল্পিতভাবে ড্রেজার মেশিন বসানো। মূল নদীর বাহিরে নদী খনন ও বালু উত্তোলনের জন্য বসানো হয়েছে বিশাল শক্তিশালী ড্রেজার মেশিন। যে মেশিন চালু হলে ভাঙনে বিলিন হয়ে যেতে পারে মরিচারচর দপ্তর পাড়া এলাকার প্রায় ৭শত পরিবার।

মানববন্ধন কালে এলাকাবাসী জানান, তাদের বাড়িঘর নদী ভাঙন কবল থেকে রক্ষা ও ড্রেজার মেশিন দিয়ে মূল নদীর বাহিরে গিয়ে খনন কাজ ও বালু উত্তোলন বন্দের জন্য উর্ধতন কর্মকর্তাদের কাছে জোর দাবি জানান তারা।

এ বিষয়ে পানি উন্নয়ন বোর্ডের প্রকৌশলী দিদার আলম বলেন, আমরা নদী খননের জন্য কেবল ড্রেজার মেশিন বসিয়েছি। এলাকাবাসীসহ সবার সাথে আলোচনা করে পরে কাজ শুরু করা হবে। এলাকাবাসীর ক্ষতি হলে বা ভাঙন হলে তাহলে বিষয়টি আমরা দেখবো।

উপজেলা নির্বাহী অফিসার মোসাঃ হাফিজা জেসমিন বলেন, স্থানীয়রা আমার কাছে একটি অভিযোগ দিয়েছে, অভিযোগ হাতে পাওয়ার পর পানি উন্নয়ন বোর্ডের প্রকৌশলীর সাথে আমার কথা হয়েছে। আপাতত ড্রেজার মেশিন বসানো হয়েছে কিন্তু এখনো বালু উত্তোলনের কাজ শুরু হয় নাই। সমন্বিত পরিকল্পনা প্রণয়নের মাধ্যমে কাজ শুরু হবে।