টি-টোয়েন্টিতে পারফরম্যান্স নয় ইমপ্যাক্টে বিশ্বাসী শ্রীরাম

0
138
ফাইল ছবি

টি-টোয়েন্টি ক্রিকেট মানেই ইমপ্যাক্টের হিসাব-নিকাশ। আর তাই তো বর্তমানে প্রতিটা টি-টোয়েন্টি ম্যাচে মোস্ট ইমপ্যাক্টফুল প্লেয়ারের হিসাব করা হয়। ক্রিকেট ভিত্তিক ওয়েবসাইট ইএসপিএনক্রিকইনফোতো ম্যাচে প্রতিটি ক্রিকেটারের পারফরম্যান্সের উপর ভিত্তি করে ইমপ্যাক্টের একটি পয়েন্ট কাউন্ট করে থাকে।

যেখানে দেখা যায়, ৪০ বলে ৪৫ করা ক্রিকেটার ইমপ্যাক্টের বিবেচনায় পিছিয়ে গেছেন ১০ বলে মাত্র ২৪ রান করা ব্যাটসম্যান থেকেই। অথচ রানের বিবেচনায় ৪৫ নিশ্চয়ই ২৪ এর চেয়েও বড়। কিন্তু টি-টোয়েন্টি ক্রিকেটে হিসেব করা হয়ে থাকে, ম্যাচের ফলাফল নিজেদের পক্ষে আনতে কার অবদান বেশি।

বাংলাদেশ ক্রিকেট এতদিন এই পারফরম্যান্সের বিবেচনায় টি-টোয়েন্টিতে দল নির্বাচন করতো। আর তাই ইমপ্যাক্টফুল ক্রিকেটারের চেয়েও টাইগার স্কোয়াডে অভিজ্ঞ এবং পারফরম্যান্স ভিত্তিক খেলোয়াড় বেশি সুযোগ পেত। যার বড় উদাহরণ ওপেনার নাঈম শেখ এবং সাবেক টি-টোয়েন্টি অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ।

বাংলাদেশের টি-টোয়েন্টি ইতিহাসে সর্বোচ্চ ম্যাচ খেলা এবং রানের মালিক রিয়াদ। অন্যদিকে দলের বাকি ওপেনারদের চেয়েও নাঈম শেখের টি-টোয়েন্টি গড় বেশি। কিন্তু দুইজনের কেউ নেই আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপে। তাদের চেয়েও দলে যারা ইমপ্যাক্ট রাখতে পারবে এমন ক্রিকেটারদের দিকে বেশি ঝুঁকেছে টি-টোয়েন্টিতে টাইগারদের নতুন টেকনিক্যাল কনসালটেন্ট শ্রীধরন শ্রীরাম।

বিশ্বকাপের দল ঘোষণার পর নিজের সংবাদ সম্মেলনেও টি-টোয়েন্টি ক্রিকেটে ইমপ্যাক্ট নিয়ে বারবার কথা বলেছেন শ্রীরাম। তিনি বলেন,

‘আমি ইমপ্যাক্টে নজর রাখছি পারফরম্যান্সে নয়। বাংলাদেশ ম্যাচ জিতবে যদি সাত-আটজন ক্রিকেটার ইমপ্যাক্ট রাখতে পারে। আমার কাছে ১৭-১৮ বলে ৩০ বেশি ইমপ্যাক্টফুল। উদাহরণ টানলে আমি বলতে পারি, শ্রীলঙ্কার বিপক্ষে মোসাদ্দেকের ইনিংসটি। যেখানে মাহমুদউল্লাহ রিয়াদ আউট হওয়ার ওভারেই মাঠে নেমে আক্রমণাত্মক খেলতে শুরু করেন এই ক্রিকেটার। এটাই ইমপ্যাক্ট।

আমি মনে করি টি-টোয়েন্টি ক্রিকেটে পারফরম্যান্স ওভাররেটেড। একটা দলে পারফরমার থাকা সত্ত্বেও সে দল ম্যাচ হারতে পারে। কিন্তু যদি আমাদের ইমপ্যাক্টফুল ক্রিকেটার থাকে তবে সুযোগ বাড়ে, বেশি ম্যাচ জেতা যায়।’

এদিকে সর্বশেষ এশিয়া কাপে দুই ম্যাচ হারের প্রসঙ্গ টেনেই এই ভারতীয় কোচ আরো যোগ করেন,

‘সর্বশেষ এশিয়া কাপ আমাদের জন্য অনেক ইতিবাচক। আমাদের দুটি ম্যাচই জেতা প্রয়োজন ছিল তবে তার মানে এই নয় যে আমরা ভালো ক্রিকেট খেলিনি। আমি সবাইকে অনুরোধ করব ফলাফলের দিকে তাকিয়ে থাকবেন না। খেলায় ফলাফল সব কিন্তু আমাদের প্রক্রিয়া এবং পরিকল্পনার দিকে নজর দিতে হবে। আমাদের প্রক্রিয়া এবং পরিকল্পনা সঠিক থাকলে আমি খুশি।’