কোন জেলায় আক্রান্ত কতজন?

0
108

দেশে করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা দিন দিন বেড়েই চলেছে। গেল ২৪ ঘণ্টায় নতুন করে আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন দুই হাজার ৬৬৬ জন। এতে মোট করোনায় আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে এক লাখ ৮৩ হাজার ৭৯৫ জনে। এছাড়া করোনায় আক্রান্ত হয়ে আরও ৪৭ জন মারা গেছেন। মারা যাওয়া ৩৭ জনই ষাটোর্ধ্ব। ফলে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে দুই হাজার ৩৫২ জনে।

রোববার (১২ জুলাই) দুপুরে করোনাভাইরাস সংক্রান্ত নিয়মিত হেলথ বুলেটিনে এ তথ্য জানান স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা।

ডা. নাসিমা সুলতানা জানান, মারা যাওয়াদের মধ্যে ৩৬ জন পুরুষ এবং ১১ জন নারী। ২৪ ঘণ্টায় মারা যাওয়াদের বয়স বিশ্লেষণে দেখা যায়, ৮১ থেকে ৯০ বছরের মধ্যে ২ জন, ৭১ থেকে ৮০ বছরের মধ্যে ৬ জন, ৬১ থেকে ৭০ বছরের মধ্যে ১৪ জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ১৫ জন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে ৪ জন, ৩১ থেকে ৪০ বছরের মধ্যে ৩ জন, ২১ থেকে ৩০ বছরের মধ্যে ২ জন, ১১ থেকে ২০ বছরের মধ্যে একজন রয়েছেন। এদিকে আরও পাঁচ হাজার ৫৮০ সুস্থ হয়েছেন। এনিয়ে মোট ৯৩ হাজার ৬১৪ জন সুস্থ হলেন।

করোনাভাইরাস শনাক্তে গত ২৪ ঘণ্টায় আরও ১১ হাজার ২১০টি নমুনা সংগ্রহ করা হয়েছে। পরীক্ষা করা হয়েছে ১১ হাজার ৫৯টি নমুনা। এনিয়ে দেশে মোট নয় লাখ ৪০ হাজার ৫২৪টি নমুনা পরীক্ষা করা হলো। ২৪ ঘণ্টায় শনাক্তের হার ২৪ দশমিক ১১ শতাংশ। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৫০ দশমিক ৯৩ শতাংশ এবং শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার এক দশমিক ২৮ শতাংশ।

তিনি জানান, মারা যাওয়া ৪৭ জনের মধ্যে ঢাকা বিভাগের ২৩ জন, চট্টগ্রাম বিভাগের ৬ জন, রাজশাহী বিভাগের ৪ জন, খুলনা বিভাগের ৬ জন, বরিশাল বিভাগের ২ জন, রংপুর বিভাগের ২ জন এবং সিলেট বিভাগের ৪ জন রয়েছেন। এদের মধ্যে হাসপাতালে মারা গেছেন ৪৩ জন এবং বাসায় মারা গেছে ৪ জন।

স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য মতে, দেশের বিভিন্ন জেলায় আক্রান্তের সংখ্যা হলো-ঢাকা ২৭,৩৩৫, চট্টগ্রাম ১১,১৯৩, নারায়ণগঞ্জ ৫,৫০২, কুমিল্লা ৪,১৬৭, গাজীপুর ৩,৭১৩, বগুড়া ৩,৬০৮, সিলেট ৩,০৪২, কক্সবাজার ২,৮৯৮, ফরিদপুর ২,৪৪৪, নোয়াখালী ২,৪৪০, খুলনা ২,৪৩৫, মুন্সীগঞ্জ ২,৩৫৩, ময়মনসিংহ ২,০৫২, বরিশাল ১,৬৮৬, কিশোরগঞ্জ ১,৬৭৭, নরসিংদী ১,৫৪৬, রাজশাহী ১,৪৬৯, চাঁদপুর ১,২৩১, ব্রাহ্মণবাড়িয়া ১,১৭৮, সুনামগঞ্জ ১,০৬২, লক্ষ্মীপুর ১,০০৯, রংপুর ৯৮৩, ফেনী ৮৯২, টাঙ্গাইল ৮৫২, মাদারীপুর ৮৩২, গোপালগঞ্জ ৭৯৯, সিরাজগঞ্জ ৭৮৬, হবিগঞ্জ ৭৫৮, যশোর ৭৪৮, কুষ্টিয়া ৭০৮, দিনাজপুর ৬৭৫, শরীয়তপুর ৬৬৮, জামালপুর ৬৪৮, মানিকগঞ্জ ৬৩১, নওগাঁ ৬২৬, পটুয়াখালী ৬০৬, পাবনা ৫৯৯, রাজবাড়ী ৫৬৩, নেত্রকোনা ৫৪৪, জয়পুরহাট ৫১৬, মৌলভীবাজার ৪১৪, রাঙ্গামাটি ৩৮৫, ভোলা ৩৬২, নীলফামারী ৩৫৩, বরগুনা ৩৫৩, বান্দরবান ৩১২, গাইবান্ধা ২৮৮, নড়াইল ২৭৭, ঝিনাইদহ ২৭৭, নাটোর ২৬৪, শেরপুর ২৫৪, ঝালকাঠী ২৪২, চুয়াডাঙা ২৩৯, খাগড়াছড়ি ২৩৭, পিরোজপুর ২১৮, ঠাকুরগাঁও ২০৬, বাগেরহাট ২০০, সাতক্ষীরা ২০০, চাঁপাইনবাবগঞ্জ ১৫৭, কুড়িগ্রাম ১৪৯, পঞ্চগড় ১৪৬, লালমনিরহাট ১২৬ ও মেহেরপুর ৯২ জন।

উল্লেখ্য, বাংলাদেশে করোনাভাইরাস প্রথম শনাক্ত হয় গত ৮ মার্চ। ঠিক তার ১০ দিন পর প্রথম মৃত্যু হয় ১৮ মার্চ।