ইভিএম কেনার সিদ্ধান্ত ছাড়াই শেষ হলো সভা

0
180

ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) কেনার বিষয়ে কোনো সিদ্ধান্ত ছাড়াই শেষ হয়েছে নির্বাচন কমিশনের (ইসির) সপ্তম সভা। মঙ্গলবার (১৩ সেপ্টেম্বর) ইসি ভবনে অনুষ্ঠিত সভাটি শেষ পর্যন্ত স্থগিত করা হয়।

পরে কমিশন সচিব মো. হুমায়ুন কবীর খোন্দকার জানান, ইভিএমের বাজার যাচাইয়ে যে কমিটি করা হয়েছিল তারা আরও যাচাই-বাছাই করে আগামী সপ্তাহে কমিশনে রিপোর্ট দেবে, সেই অনুসারে নেয়া হবে সিদ্ধান্ত।

আগামী নির্বাচনে দেড়শ’ আসনে ইভিএম ব্যবহারের সিদ্ধান্ত আগেই নিয়েছে নির্বাচন কমিশন। এরপর থেকে মেশিন কেনার জন্য চলছিল বাজার যাচাই-বাছাইয়ের কাজ। কীভাবে এবং কোন্ প্রক্রিয়ায় ইভিএম কেনা হবে এবং এ প্রকল্পের ব্যয় কেমন হবে তা নিয়েও পরিকল্পনা করে কমিশন সচিবালয়।

প্রাথমিক ধারণা, দুই লাখ পাঁচ হাজার টাকা প্রতি ইউনিট ধরে দুই লাখ ইভিএম কেনার পরিকল্পনা সাজায় সংশ্লিষ্ট দফতর। ট্রান্সপোর্ট, জনবল ও ওয়্যারহাউসসহ পুরো প্রকল্পের ব্যয় সাত থেকে ৮ হাজার কোটি টাকা হতে পারে এমন ইঙ্গিত দিয়েছিলেন প্রকল্প সংশ্লিষ্টরা।

অবশেষে এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নিতে সকালে বৈঠকে বসে কমিশন। প্রায় দেড় ঘণ্টার বৈঠকশেষে মো. হুমায়ুন কবীর খোন্দকার জানান, কোনো সিদ্ধান্ত ছাড়াই স্থগিত করা হয়েছে সভা। তিনি আরও বলেন, কমিশন থেকে একটি কমিটি করে দেয়া হয়েছে, তারা বাজারদর যাচাই-বাছাই করে রিপোর্ট দিলে কমিশন পরে সভা করে তাদের সিদ্ধান্ত জানাবে।

তবে দাম যাচাইয়ের আগে যে কমিটি ছিল তাদের নির্দেশ দেয়া হয়েছে নতুন করে বিষয়টি যাচাই-বাছাই করে আগামী সপ্তাহে কমিশনকে রিপোর্ট দিতে। এনিয়ে আগামী সোমবার (১৯ সেপ্টেম্বর) আবারও কমিশনের সভা অনুষ্ঠিত হবে বলে জানিয়েছেন কমিশন সচিব হুমায়ূন কবীর খোন্দকার।