মোংলা বন্দরে পৌঁছেছে রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের মালামাল

0
247

সুব্রত ঢালী সুব্র, স্টাফ রিপোর্টারঃ মোংলা বন্দরে পৌঁছেছে রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের চতুর্থ চালানের মালামাল নিয়ে রাশিয়ান পতাকাবাহী জাহাজ এমবি ইসানিয়া। রোববার (১১ সেপ্টেম্বর) সকাল সাড়ে ১০টায় মোংলা বন্দরে ৮ নাম্বার জেটিতে ভিড়ছে। জাহাজটি রাশিয়ান নবরাশিশ বন্দর থেকে ছেড়ে আসে।

জাহাজটির শিপিং এজেন্টের কনভেয়ার লজিষ্টিকের প্রজেক্ট ম্যানেজার প্রকৌশলী মোঃ শিবলী বলেন, এ জাহাজটি গত ১৭ আগস্ট রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের ইলেকট্রিক্যাল মালামাল নিয়ে রাশিয়া থেকে ছেড়ে আসে। ছেড়ে আসার ২৪ দিন পর রোববার সকালে মোংলা বন্দর জেটিতে ভিড়েছে।

এ জাহাজে ২৭৪ প্যাকেজের ৯৮৭ মেট্রিক টন ইলেকট্রিক্যাল মালামাল রয়েছে। বিকেল ৪টার দিকে খালাসের কাজ শুরু করা হবে এবং খালাসের পরই এ পণ্য সড়কপথে রূপপুর নেয়া হবে বলেও জানান তিনি।

মোংলা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল এম মুসা বলেন, রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে মাঝখানে সাময়িক রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের মালামাল আসা বন্ধ ছিল কিন্তু কিছুদিন আগে থেকে রূপপুর পারমাণবিক কেন্দ্রের মালামাল ফের আসতে শুরু করেছে। তারই ধারাবাহিকতায় রাশিয়া থেকে রূপপুর এর চতুর্থ চালানের মালামাল নিয়ে এম ভি ইসানিয়া রোববার সকালে মোংলা বন্দরে পৌঁছেছে।

তিনি আরো বলেন, আগে গত ১ আগস্ট এম ভি কুমিল্লা ৫ আগস্ট এম ভি ড্রাগনবল এবং ৬ সেপ্টেম্বর এম ভি ইউনিউইসডম রাশিয়া থেকে রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রে মালামাল নিয়ে মোংলা বন্দরে আসে।