শেরপুরে বিএনপি ও আওয়ামী লীগের পাল্টাপাল্টি সমাবেশ, ১৪৪ ধারা জারি

0
224

উত্তম সরকার, শেরপুর (বগুড়া) প্রতিনিধি: বগুড়ার শেরপুরে একই সময় ও স্থানে বিএনপি ও আওয়ামী লীগ বিক্ষোভ সমাবেশ এবং প্রতিবাদ সভা আহ্বান করায় ১৪৪ ধারা জারি করেছে উপজেলা প্রশাসন। ১০ সেপ্টেম্বর শনিবার সকাল ১০ টা থেকে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত শহরের স্থানীয় বাসস্ট্যান্ড (সাবেক রঙ্গিলা হলমার্কেট) ও এর আশপাশ এলাকায় সব ধরনের সভা সমাবেশ নিষিদ্ধ করা হয়েছে।

আদেশ জারী নিয়ে এই তথ্য নিশ্চিত করেছেন শেরপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা ময়নুল ইসলাম। আওয়ামীলীগ ও বিএনপি দুটো রাজনৈতিক দল একই সময় ও স্থানে কর্মসূচীর ডাক দিয়েছেন। তাই আইন শৃঙ্খলার পরিস্থিতি স্বাভাবিক রাখতে ওই এলাকায় ১৪৪ ধারা জারি করা হয়েছে। পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত এই আদেশ বলবৎ থাকবে বলে তিনি জানান।

জানা যায়, দেশে জ্বালানি তেলের মূল্যবৃদ্ধি, দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি ও পুলিশের গুলিতে দলীয় কর্মী নিহত হওয়ার প্রতিবাদে শেরপুর পৌর বিএনপির উদ্দ্যেগে শহরের স্থানীয় বাসস্ট্যান্ড এলাকায় বিক্ষোভ সমাবেশের আয়োজন করা হয়। ১০ সেপ্টেম্বর শনিবার বেলা ৩ টা থেকে এই সমাবেশ হওয়ার কথা ছিলো। এতে বগুড়া জেলা ও স্থানীয় বিএনপির নেতারা উপস্থিত থাকার কথা ছিলো।

অপরদিকে বিএনপি জামাত জোটের মিথ্যাচার ও আন্দোলনের নামেদেশকে অস্থিতিশীল করার ষড়যন্ত্রের প্রতিবাদে শনিবার বিকাল ৩ টায় প্রতিবাদ সভার আয়োজন করে শেরপুর শহর আওয়ামীলীগ।উভয় দলের একই দিনে ও সময়ে কর্মসুচী আহবান করায় আইন শৃঙ্খলা ও শান্তি বজায় রাখতে ১৮৯৮ সালের ফৌজদারী কার্যবিধি অনুযায়ী উপজেলা প্রশাসন ১৪৪ ধারা জারি করেন।

এ বিষয়ে শেরপুর পৌর বিএনপির সাধারণ সম্পাদক ফিরোজ আহম্মেদ জুয়েল বলেন, কেন্দ্রীয় ঘোষিত কর্মসূচী অংশ হিসাবে পৌরসভার প্রতিটি ওয়ার্ডে বিক্ষোভ ও সমাবেশ কর্মসূচী পালন করা হয়। সর্বশেষ মহাসমাবেশর আয়োজন করা হয়। সে অনুযায়ি সকল প্রস্তুতি সম্পূর্ণ করা হয়েছে। সমাবেশের মঞ্চ তৈরীর কাজ চলছিলো ঠিক সেই মুহূর্তে পৌর বিএনপির এই কর্মসূচী বানচাল করতেই আওয়ামী লীগ একই সময় ও স্থানে প্রতিহিংসা মূলক ভাবে কর্মসূচীর ডাক দিয়েছে। প্রশাসন সেখানে ১৪৪ ধারা জারি করেছে।

শহর আওয়ামীলীগের সভাপতি সরওয়ার রহমান মিন্টু বলেন, বিএনপি জামাত জোটের মিথ্যাচার ও আন্দোলনের নামে দেশকে অস্থিতিশীল করার ষড়যন্ত্রের প্রতিবাদে শনিবার বিকাল ৩ টায় প্রতিবাদ সভার আয়োজন করা হয়েছে। বিএনপিও পাল্টা কর্মসূচী আহ্বান করায় প্রশাসন ১৪৪ জারি করেছে।

এ বিষয়ে শেরপুর থানার অফিসার ইনচার্জ(ওসি) আতাউর রহমান খোন্দকার বলেন, এই নির্দেশজারির পর থেকে ওই এলাকায় পর্যাপ্ত পুলিশ মোতায়েন করা হয়েছে। যেকোন ধরনের সভা সমাবেশ করতে দেওয়া হবে না। এই জন্য পুলিশ তৎপর রয়েছে। এছাড়া বর্তমানে পরিস্থিতি স্বাভাবিক ও শান্তি পূর্ণ রয়েছে বলে মন্তব্য করেন তিনি।