বেটউইনারের ৩ ‘বাংলাদেশি এজেন্ট’ গ্রেপ্তার

0
220

অনলাইন জুয়ার সাইট পরিচালনার মধ্য দিয়ে টাকা ডলারে রূপান্তর করে বিদেশ পাচারের অভিযোগে তিন যুবককে গ্রেপ্তার করেছে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ সিআইডি।

গ্রেপ্তারকৃতরা হলেন- আবু বক্কর সিদ্দিক, আব্দুল্লাহ আল আউয়ালও মো. তোরাফ হোসেন।

তারা ৩ জন অনলাইন জুয়ার সাইট বেটউইনারের পরিচালনাকারী বাংলাদেশি এজেন্ট।

গোপন সংবাদের ভিত্তিতে অভিযান পরিচালনা করে বুধবার বিকেলে তাদের কুমিল্লার চৌদ্দগ্রাম থেকে গ্রেপ্তার করা হয়। এ সময় তাদের কাছ থেকে ছয়টি মোবাইল ফোন, ১২টি সিমকার্ড ও একটি ল্যাপটপ জব্দ করা হয়।

বেটউইনার সাইটে জুয়ায় অংশগ্রহণকারীদের টাকা একটি মানি এক্সচেঞ্জ অ্যাপের মাধ্যমে বেআইনিভাবে ডলারে রূপান্তর করে বিদেশে পাচার করতেন তারা।

বৃহস্পতিবার দুপুরে রাজধানীর মালিবাগে সিআইডি প্রধান কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে এ তথ্য জানান সিআইডির বিশেষ পুলিশ সুপার মো. রেজাউল মাসুদ।

তিনি বলেন, নিয়মিত মনিটরিংয়ের সময় বেটউইনার নামে অনলাইন বেটিং সাইটটি সিআইডির সাইবার পুলিশ সেন্টারের নজরে আসে। সেখানে অনলাইনে জুয়া খেলা হয়। সাইটটি নজরদারির ধারাবাহিকতায় বাংলাদেশের তিন এজেন্টকে শনাক্ত করে গ্রেপ্তার করা হয়।

গ্রেপ্তারকৃতরা জুয়াড়িদের টাকা বাইন্যান্স নামক মানি এক্সচেঞ্জ অ্যাপের মাধ্যমে মার্কিন ডলারে কনভার্ট করে। পরবর্তীতে বাইন্যান্সের মাধ্যমে এই টাকা বিভিন্ন দেশে পাচার হয়ে যায়। অভিযুক্তরা সকলে এ অবৈধ লেনদেনের সঙ্গে জড়িত থাকার কথা স্বীকার করেছে।

এই ঘটনায় আসামীদের বিরুদ্ধে পল্টন থানায় ডিজিটাল নিরাপত্তা আইনে একটি মামলা হয়েছে।

বেটউইনারের কার্যক্রম সম্পর্কে রেজাউল মাসুদ জানান, একজন জুয়াড়ি মোবাইল নম্বর অথবা ইমেইলের মাধ্যমে বেটিং সাইটে বা অ্যাপসে একাউন্ট ওপেন করেন। সে সময় একাউন্টের বিপরীতে একটি ই-ওয়ালেট তৈরি হয়, যাকে ইউএসডিটি বলা হয়। শুরুতে এর ব্যালান্স শূন্য থাকে।

এই ওয়ালেটে ব্যালান্স যোগ করার অনেক মাধ্যম আছে, যার মধ্যে বিকাশ, নগদ, রকেট, উপায় এবং ট্রাস্ট এজিয়াটা অন্যতম। এগুলোর যে কোনো একটি ক্লিক করলে সেখানে একটি এজেন্ট নম্বর দেখায়, যে নম্বরে ন্যূনতম ৫০০ টাকা দিলে কিছুক্ষণের মধ্যে ই-ওয়ালেট বা ইউএসডিটিতে ব্যালান্সে যুক্ত হয়ে যায়। এই টাকা বা ব্যালান্স দিয়ে ইউজার পরবর্তীতে জুয়া খেলায় অংশ নিতে পারে।

এরপর মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিসের এজেন্টরা জমা করা টাকা তুলে বাইন্যান্স নামক মানি এক্সচেঞ্জ অ্যাপের মাধ্যমে মার্কিন ডলারে কনভার্ট করেন। পরবর্তী সময়ে বাইন্যান্সের মাধ্যমে এই টাকা বিভিন্ন দেশে পাচার হয়ে যায়।