দুই কলেজের পাঁচ শতাধিক ছাত্রীর ‘বাল্যবিয়ে করবো না’ বলে অঙ্গীকার

0
418

সাগর মন্ডল,চিতলমারী (বাগেরহাট) প্রতিনিধি: দুই কলেজের পাঁচ শতাধিক ছাত্রী ‘বাল্যবিয়ে করবো না’ বলে অঙ্গীকার করেছে। গত রবিবার (২৮ আগস্ট, ২০২২) কালের কন্ঠ শুভসংঘ ও শ্রাবণ প্রকাশনীর যৌথ আয়োজনে পাঠক ও লেখক সৃষ্টির অনুষ্ঠানে ওই অঙ্গীকার করে।

এই অনুষ্ঠানের প্রধান অতিথি ছিলেন বাগেরহাটের চিতলমারী উপজেলা পরিষদের চেয়ারম্যান অশোক কুমার বড়াল, বিশেষ অতিথি ছিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা সাইয়েদা ফায়জুন্নেছা, বাংলাদেশ বেতারের উপস্থাপক সজীব দত্ত প্রমূখ। অনুষ্ঠানের সভাপতিত্ব করেন চিতলমারীর সরকারি বঙ্গবন্ধু মহিলা কলেজের অধ্যক্ষ বাবুল মিয়া। অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন সহকারী অধ্যাপক আ. লতিফ মোল্লা। এই অনুষ্ঠানে কালের কন্ঠ শুভসংঘের সরকারি বঙ্গবন্ধু মহিলা কলেজ শাখার ২৯ সদস্য বিশিষ্ট কমিটিও ঘোষিত হয়। সরকারি বঙ্গবন্ধু মহিলা কলেজ মিলনায়তনে এই অনুষ্ঠান হয়।

‘শোক হোক শক্তি, বই হোক নিত্যসঙ্গী’ শ্লোগানে শোকাহত আগস্ট স্মরণে পাঠক ও লেখক সৃষ্টির (দ্বিতীয় পর্যায়) গত ২২ আগস্ট সরকারি বঙ্গবন্ধু মহিলা কলেজের সহযোগিতায় কলেজ চত্বরে শুরু হয়। রবিবার (২৮ আগস্ট, ২০২২) ছিল তার সমাপনী ও সেরা লেখকদেও পুরস্কার বিতরনী অনুষ্ঠান। গল্প, কবিতা, ছড়া, প্রবন্ধ লেখা প্রতিযোগিতায় সেরা হিসেবে পুরষ্কৃত হন- ছড়ায় সুস্মিতা পাল, কবিতায় আতিফা রহমান এবং গল্পে আফরিন জাহান রিপা।

এই অনুষ্ঠানে সরকারি বঙ্গবন্ধু মহিলা কলেজের পাশাপাশি চিতলমারী শেরে বাংলা ডিগ্রি কলেজের ছাত্রীরাও অংশগ্রহণ করে। অনুষ্ঠানের বিশেষ অতিথি চিতলমারী উপজেলা নির্বাহী কর্মকর্তা সাইয়েদা ফায়জুন্নেছার আহবানে ছাত্রীরা ‘বাল্যবিয়ে করবো না’ বলে অঙ্গীকার করেছে। এই অনুষ্ঠানের পাশাপাশি বাংলাদেশ বেতারের তারুণ্যের কন্ঠ’র পক্ষ হতেও বাল্যবিবাহ প্রতিরোধে সচেতনতামূলক প্রচারণা চলে।

প্রসঙ্গত, চলমান মোবাইল নির্ভর সময়ে বইয়ের পাঠক ও লেখক সৃষ্টির জন্য কালের কন্ঠ শুভসংঘ ও শ্রাবণ প্রকাশনীর যৌথ আয়োজনে এই ব্যতিক্রম উদ্যোগকে স্থানীয় সকল মহলে সাড়া ফেলেছে। গত ১৫ আগস্ট থেকে প্রথমে চিতলমারী কালিদাস বড়াল স্মৃতি (ডিগ্রি) মহাবিদ্যালয়ে শুরু হয় এবং যা ২০ আগস্ট সমাপনী হয়। এরপর দ্বিতীয় পর্যায়ে গত ২২ আগস্ট চিতলমারী সরকারি বঙ্গবন্ধু মহিলা কলেজে শুরু হয়ে আজ আনুষ্ঠানিকভাবে শেষ হল। এ সময়ে কলেজ শিক্ষার্থীরা শোকাবহ আগস্ট স্মরণে গল্প, কবিতা, ছড়া, প্রবন্ধ লেখা প্রতিযোগিতায় অংশগ্রহণ করে। তাদের লেখালেখির সুবিধার জন্য কলেজের একটি কক্ষ বঙ্গবন্ধু, মুক্তিযুদ্ধসহ নানা বইয়ের সমাহারে সাজানো হয়।

২৮ আগস্ট সমাপনী অনুষ্ঠানের শেষে বক্তারা এই উদ্যোগ বিদ্যালয় পর্যায়ে পৌঁছে দেয়ার আহবান জানান। যার প্রেক্ষিতে এই উদ্যোগ ২৯ আগস্ট থেকে ০১ সেপ্টেম্বর পর্যন্ত চলবে চিতলমারী সরকারি এমএম মডেল মাধ্যমিক বিদ্যালয়ে।