সংসদে সর্বসম্মতিক্রমে শোক প্রস্তাব গৃহীত

0
146

ডেপুটি স্পিকার বীর মুক্তিযোদ্ধা মো. ফজলে রাব্বী মিয়াসহ কয়েকজন সাবেক সংসদ সদস্যের মৃত্যুতে রোববার জাতীয় সংসদে সর্বসম্মতিক্রমে শোক প্রস্তাব গ্রহণ করা হয়েছে।

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী এ শোক প্রস্তাব সংসদে উত্থাপন করেন। শুরুতে শোকাবহ ৭৫’এর ১৫ আগস্টে ইতিহাসের জঘন্যতম বর্বরোচিত হত্যাকান্ডের কথা উল্লেখ করে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, ফজিলাতুন্নেছা মুজিবসহ সেদিনের হত্যাকাণ্ডে সকল শহীদের আত্মার মাগফিরাত কামনা করে গভীর শোক প্রকাশ করেন। এরপরই তিনি শোক প্রস্তাব পাঠ করেন। শোক প্রস্তাবে ফজলে রাব্বী মিয়ার মৃত্যুতে মহান জাতীয় সংসদ থেকে গভীর শোক ও দুঃখ প্রকাশ করা হয়।

মো. ফজলে রাব্বী মিয়া ১৯৪৬ সালের ১৫ এপ্রিল গাইবান্ধা জেলার সাঘাটা উপজেলার গটিয়া গ্রামে জন্মগ্রহণ করেন এবং ২০২২ সালের ২২ জুলাই (বাংলাদেশ সময় ২০২২ সালের ২৩ জুলাই) মার্কিন যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কস্থ একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ইন্তেকাল করেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। তাঁর বয়স হয়েছিল ৭৬ বছর ৩ মাস ৮ দিন। তাঁর পিতা ফয়জার রহমান এবং মাতা হামিদুন নেছা। তাঁর স্ত্রী মরহুম আনোয়ারা রাব্বী।

বীর মুক্তিযোদ্ধা মোঃ ফজলে রাব্বী মিয়া ১৯৭১ সালে বাংলাদেশের মহান স্বাধীনতা যুদ্ধে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ডাকে সাড়া দিয়ে ১১ নং সেক্টরে যুদ্ধ করেন। আসামে মুক্তিযোদ্ধারা কিভাবে সংগঠিত হচ্ছে ও স্বাধীন বাংলাদেশ সরকারের কর্মকাণ্ড নিয়ে তার একটি সাক্ষাৎকার তৎকালীন সময়ে বিবিসি-তে প্রচার হয়েছিল, যা কেন্দ্রীয় গণগ্রন্থাগারে সংরক্ষিত আছে।

১৯৭০ সালে তিনি গাইবান্ধা মিউনিসিপাল আওয়ামীলীগের সাধারণ সম্পাদক নির্বাচিত হন। ১৯৭৩ সালে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নির্দেশে শেখ ফজলুল হক মনি বাংলাদেশ আওয়ামী যুবলীগ প্রতিষ্ঠা করলে তিনি প্রথমে গাইবান্ধা আওয়ামী যুবলীগের আহ্বায়ক ও পরবর্তীতে প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক নির্বাচিত হন। পরবর্তীতে, ২০০৩ হতে ২০১৬ পর্যন্ত মোঃ ফজলে রাব্বী মিয়া বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় নির্বাহী কমিটিতে মোট তিনবার সদস্য ছিলেন।

তিনি তৃতীয়, চতুর্থ, পঞ্চম ও সপ্তম জাতীয় সংসদ নির্বাচনে গাইবান্ধা-৫ আসন থেকে জাতীয় পার্টির মনোনয়নে সংসদ সদস্য নির্বাচিত হন। চতুর্থ জাতীয় সংসদে তিনি হুইপের দায়িত্ব পালন করেন। ১৯৮৯ সালে তিনি আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রীর দায়িত্বও পালন করেন। পঞ্চম ও সপ্তম সংসদে তিনি বিরোধীদলীয় হুইপ হিসেবে দায়িত্ব পালন করেন। নবম, দশম ও একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বাংলাদেশ আওয়ামী লীগের মনোনয়নে গাইবান্ধা-৫ আসন থেকে তিনি যথাক্রমে পঞ্চম, ষষ্ঠ ও সপ্তমবারের মতো সংসদ-সদস্য নির্বাচিত হন।

দশম জাতীয় সংসদে ডেপুটি স্পিকারের পদ অলংকৃত করে একাদশ জাতীয় সংসদে তিনি পুনরায় ডেপুটি স্পিকার হিসেবে দায়িত্ব পালন করে আসছিলেন। সংসদ সদস্য হিসেবে বিভিন্ন সংসদে তিনি সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি এবং সদস্য হিসেবে দায়িত্ব পালন করেন।

তিনি বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির আজীবন সদস্য এবং হামিদুন নেছা গার্লস স্কুলের প্রতিষ্ঠাতা সভাপতির দায়িত্ব পালন করেন। এছাড়া, তিনি তাঁর নির্বাচনী এলাকায় অনেক স্কুল-কলেজ-মাদ্রাসা প্রতিষ্ঠা এবং বিভিন্ন স্কুল-কলেজের গভর্নিং বডির সভাপতির দায়িত্ব পালন করেন।

সংসদে শোক প্রস্তাবে বলা হয়, মহান জাতীয় সংসদের ডেপুটি স্পিকার মোঃ ফজলে রাব্বী মিয়ার মৃত্যুতে দেশ একজন অভিজ্ঞ পার্লামেন্টারিয়ান, বিশিষ্ট আইনজীবী ও রাজনীতিবিদ, বীর মুক্তিযোদ্ধা এবং নিবেদিতপ্রাণ সমাজসেবককে হারালো। এ সংসদ তাঁর মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ, তাঁর রুহের মাগফিরাত কামনা এবং তাঁর শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি আন্তরিক সহমর্মিতা প্রকাশ করছে।
প্রথা অনুযায়ি ফজলে রাব্বী মিয়ার স্মরণে সংসদে আলোচনা অনিষ্ঠিত হয়। সংসদ নেতা প্রধানমন্ত্রী শেখ হাসিনা শোক প্রস্তাবের ওপর আলোচনায় অংশ নেন।

অন্যান্যের মধ্যে আলোচনায় অংশ নেন, সরকারি দলের আমির হোসেন আমু, শেখ ফজলুল করিম সেলিম, বেগম মতিয়া চৌধুরী, শাহজান খান, এডভোকেট কামরুল ইসলাম, আ স ম ফিরোজ, বিরোধীদলীয় উপনেতা গোলাম মোহাম্মদ কাদের, হুইপ আবু সাঈদ আল মাহমুদ স্বপন, হুইপ মাহবুব আরা গিনি, বিরোধীদলীয় চিফ হুইপ মশিউর রহমান রাঙ্গা, জাতীয় পার্টির কাজী ফিরোজ রশীদ ও আনিসুল ইসলাম মাহমুদ।

এছাড়া, জাপানের সাবেক প্রধানমন্ত্রী শিনজো অ্যাবের মৃত্যুতে সংসদ গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছে।

ইতোমধ্যে একজন সাবেক গণপরিষদ সদস্য ও চারজন সাবেক সংসদ সদস্যের মৃত্যুতে সংসদ থেকে গভীর শোক প্রকাশ করে তাদের আত্মার মাগফিরাত কামনা করা হয়। মৃত্যুবরণকারীরা হলেন, সাবেক গণপরিষদ সদস্য বীর মুক্তিযোদ্ধা এম আবু ছালেহ, সাবেক সংসদ সদস্য আব্বাস আলী মন্ডল,সাবেক সংসদ সদস্য করিম উদ্দিন, সাবেক সংসদ সদস্য খোরশেদ আরা হক।

এছাড়া, স্বাধীনতা পদক এবং একুশে পদকপ্রাপ্ত বিশিষ্ট প্রত্নতত্ত্ববিদ, ইতিহাস ও শিল্পকলা বিশারদ এবং জাতীয় জাদুঘরের সাবেক মহাপরিচালক প্রফেসর ড. এনামুল হক, জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত জনপ্রিয় গীতিকার, সুরকার ও সঙ্গীত পরিচালক বীর মুক্তিযোদ্ধা আলম খান, মহান মুক্তিযুদ্ধে বীরত্বপূর্ণ নৌ অভিযান পরিচালনাকারী বীর মুক্তিযোদ্ধা আবু মুসা চৌধুরী, আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সাবেক সদস্য ও সাবেক সচিব এটিএম শামসুল হক, আওয়ামী লীগের উপদেষ্টামন্ডলীর সদস্য বীর মুক্তিযোদ্ধা মুকুল বোস, বাংলাদেশ আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের কেন্দ্রীয় কমিটির সভাপতি নির্মল রঞ্জন গুহ, কুডিগ্রামের চিলমারী উপজেলা পরিষদের চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সভাপতি বীর বিক্রম শতকত আলী সরকার, মৌলভীবাজার জেলার জুড়ী উপজেলা আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা মো: বদরুল হোসেন, রাজবাড়ী জেলা আওয়ামী লীগের সাবেক সভাপতি এডভোকেট রফিকুস সালেহীন, দেশের সিনেমা ও নাট্যাঙ্গনের বরেণ্য অভিনেত্রী শর্মিলী আহমেদ, দৈনিক দেশ রূপান্তর পত্রিকার সম্পাদক ও বিশিষ্ট সাংবাদিক অমিত হাবিবের মৃত্যুতে মহান সংসদ গভীর শোক ও দুঃখ প্রকাশ করছে।

পুরান ঢাকার চকবাজারে ভয়াবহ অগ্নিকাণ্ডে, রাজধানীর উত্তরায় ঢাকা-ময়মনসিংহ রোডে ক্রেন দুর্ঘটনায়, শ্রীমঙ্গলে টিলা ধসে, তুরস্কের গাজিয়ান্তেপ ও মারদিনে পৃথক সড়ক দুর্ঘটনায়, আফগানিস্তানে বন্যায় এবং দেশ-বিদেশের বিভিন্ন স্থানে দুর্ঘটনায় হতাহতদের স্মরণে মহান জাতীয় সংসদ গভীর শোক প্রকাশ, সকল বিদেহী আত্মার মাগফেরাত কামনা এবং শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি আন্তরিক সমবেদনা জ্ঞাপন করছে।

শোক প্রস্তাবের ওপর আলোচনার পর সর্বসম্মতিক্রমে তা গৃহিত হয়। এর মৃত্যুবরণকারীদের সম্মানে দাঁড়িয়ে এক মিনিট নীরবতা পালন ও তাদের আত্মার মাগফিরাত কামনা করে মোনাজাত করা হয়। মোনাজাত পরিচালনা করেন সরকারি দলের হাফেজ রুহুল আমিন মাদানি।

এরপর সংসদের নিয়ম অনুযায়ী বিদ্যমান সংসদের সদস্যের মৃত্যুতে দিনের অন্যসব কার্যসূচি স্থগিত করে সংসদে বৈঠক মুলতবি করা হয়।- বাসস