ইমেরিটাস অধ্যাপক এবিএম হোসেন আর নেই

0
88

রাবি প্রতিনিধি: রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) প্রথম ইমেরিটাস প্রফেসর ও ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের অধ্যাপক ড. এবি এম হোসেন ইন্তেকাল করেছেন (ইন্না…রাজিউন)। গতকাল শুক্রবার দিবাগত রাত ২টায় রাজধানীর স্পেশালাইজড হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৬ বছর।

তার মৃত্যুর বিষয়টি নিশ্চিত করে বিশ্ববিদ্যালয়ের কলা অনুষদের অধিকর্তা এবং ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের সভাপতি অধ্যাপক ড. ফজলুল হক বলেন, ড. এবিএম হোসেন শুধু বাংলাদেশের নয় জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ের একজন পণ্ডিত ব্যক্তি। তিনি একজন স্বনামধন্য প্রত্নতত্ত্ববিদ এবং মধ্যপ্রাচ্য বিষয়ে বিশেষজ্ঞ। তারা হাত ধরে অনেক শিক্ষার্থী বর্তমানে দেশ ও দেশের বাইরে খ্যাতি অর্জন করেছেন। শুধু ইসলামের ইতিহাস নয় দেশ এবং জাতির একজন ভালো পণ্ডিত ব্যক্তিত্ব, ইতিহাসের একজন কিংবদন্তিকে হারালাম। যেটা আমাদের জন্য অপূরণীয় ক্ষতি, কোন ভাবে তা পূরণ করা সম্ভব নয়। আমরা মরহুমের আত্মার মাগফেরাত কামনা করছি।

শনিবার (১১ জুলাই) বাদ আসর বাবর মসজিদে জানাজা শেষে মিরপুর বুদ্ধিজীবী কবরস্থানে তাকে সমাহিত করা হবে। এছাড়াও বিভাগের পক্ষ থেকে বাদ জোহর বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদ প্রাঙ্গণে তাঁর গায়েবানা জানাজা অনুষ্ঠিত হবে।

ড. এবিএম হোসেন পুরো নাম আবুল বাশার মোশারফ হোসেন। রাজশাহী বিশ্ববিদ্যালয়ের প্রফেসর এমিরেটাস ও ইসলামী শিল্পকলা বিষয়ের বিশেষজ্ঞ। ১৯৩৪ সালে কুমিল্লা জেলার দেবীদ্বার উপজেলায় ধামতী গ্রামে জন্মগ্রহণ করেন। ১৯৫৮ ও ১৯৬০ সালে লন্ডন বিশ্ববিদ্যালয় থেকে ইতিহাস ও ইসলামিক আর্কিওলজিতে যথাক্রমে বিএ অনার্স ও পিএইচ.ডি ডিগ্রি লাভ করেন। পরে ১৯৬০ সালে তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয়ে অধ্যাপনা শুরু করেন এবং ১৯৭২ সালে পূর্ণ প্রফেসর পদে উত্তীর্ণ হন। পরবর্তীতে তিনি বিভাগীয় প্রধান, কলা অনুষদের অধিকর্তা ও প্রশাসনিক বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে আসীন হয়েছিলেন। তিনি ২০০১ সালে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে প্রথম প্রফেসর এমেরিটাস হিসাবে সম্মাননা প্রাপ্ত হন। তাঁর লিখিত গবেষণা গ্রন্থের সংখ্যা অদ্যাবধি ১১টি। ১৯৭৭ সালে নরওয়েজিয়ান পার্লামেন্ট তাঁকে নোবেল শান্তি পুরস্কারের জন্য গঠিত বোর্ডে তাদের মনোনীত সদস্য নির্বাচিত করেন। তিনি বাংলাদেশ এশিয়াটিক সোসাইটি ও বাংলা একাডেমির সম্মানিত আজীবন ফেলো ছিলেন।