অনলাইন পশুর হাট কেন জনপ্রিয় হয়ে উঠছে

0
110

মোঃ ইব্রাহিম হোসেন, নিজস্ব প্রতিনিধিঃ গাবতলী গরুর হাট ছিলো বাংলাদেশের মধ্য মনি, উত্তর ও দহ্মিন বঙ্গের মধ্যস্থল। গাবতলী গরুর হাটের জমিদার ছিলেন এমপি আসলামুল হকের নানা, বাবা ছিলেন আটির হাটের জমিদার। গরুর ব্যাপারী, মাংস ব্যবসায়ীদের সাথে ছিলো আত্নার সম্পর্ক। অনেক দুরদুরান্ত থেকে আসা ব্যবসায়ীদের ও ক্রেতা সাধারনের নিরাপত্তা ও আপ্যায়ন ছিলো মেহমান দারিতে অদ্বিতীয়।

ডিপজলের নানা লালে ফকির, ইছাদালাল, রাসেদ হাজীরা ক্রেতা-বিক্রেতার নিরাপত্তা ও সর্বাক্ত সহায়তার মাধ্যমে গাবতলী গরুর হাটকে এশিয়ার বিহ্মাত হাটে পরিনত করেছিলো। আজও মনের সৃষ্টিতে জাগ্রত। মাংস ব্যবসায়ীদের জন্য খাজনা ছিলো গরু ১৮, মহিষ ৩৫, ছাগল ভেড়া ৫ টাকা, ব্যাপারীদের জন্য ১৫০ টাকা প্রতি পিচ, কোরবানীর জন্য ৩ টাকা পঞ্চাশ পয়সা। হাটের ইজারা প্রতিযোগিতায় ১১ কোটি টাকা নির্ধারন হয়েছিলো।

২০১৪ সালের পর থেকে লুৎফর রহমান জমাদার গাবতলী হাটের ইজারাদার হয়ে, ইজারার প্রতিযোগিতা বন্ধ করে দেন তার সন্ত্রাসী বাহিনীর মাধ্যমে, সকল আইন কানুন তার নিজস্ব বাহিনীর মাধ্যমেই পরিচালিত হচ্ছে, জুলুম অত্যাচারের মাত্রা আর সইতে না পেরে গরুর হাটে ক্রেতা, বিক্রেতা অসহায় নিরুপায়, একমাত্র গরুর হাট গাবতলী মিরপুর হওয়া গরুর জন্য বিকল্প নাই, উপায়ন্ত না থাকায় শত কষ্টে ও গাবতলী যেতে হয়। এই সুযোগটাই নিয়ে লুৎফর রহমান জমাদার আজ হাজার কোটি টাকার মালিক। মিরপুরকে করেছে কলংকৃত।

তার অবৈধ প্রভাব থেকে ঢাকা উত্তর সিটি কর্পোরেশন ও মুক্ত নয়। ১৮ টাকার খাজন ১১ কোটি ৬০ লাহ্ম টাকা ইজারা হতো। এখন ১০০, ২০০, ৩৫, কোরবানীর জন্য শতকরা ৫ টাকা খাজনা মাত্র ৪ কোটি ৬০ লাহ্ম টাকা টেণ্ডার দেওয়া হয়েছে সবাইকে জিন্মি করে। অতিরিক্ত খাজনা আদায়ের শত শত অভিযোগ করেও লুৎফরের বিচার পাওয়া যায় নাই। ভোক্তা অধিকার, ভ্রাম্যমান আদালত, পুলিশ, র‍্যাব কে হ্মমতা দেওয়া হয় নাই গরুর হাটে ইজারাদারকে জবাব দিহিতায় আনতে। রহস্যের কারন অনুসন্ধানে মিডিয়ার ভুমিকা সন্তজনক হলেও প্রয়োজনী ব্যবস্তা না থাকার কারনে আজ সিটি কর্পোরেশনকে জিন্মি হতে হয়েছে। নবনির্বাচিত মেয়র আতিকুল ইসলামক প্রশ্নবোধক চিহ্নতে।

গরুর হাটের অতিরিক্ত খাজনা, দালালের দাবী মিটানো, রাখালের গরু নিয়ে টানাটানি, কোরবানীর গরু গাড়িতে উঠানো টাকা এমনকি গরুর হাটে বাথরুমে জন্যও আপনাকে অতিরিক্ত টাকা দিতে হবে লুৎফর রহমান জমাদারকে। ক্রেতা সাধারন যে কারনে অনলাইন গরু কেনার জন্য আগ্রহী। সরকার অনলাইন প্রতারনা প্রতিরোধে রেজিষ্ট্রেশনের মাধ্যমে অনুমতি আওতায় আনতে হবে। মাছ বাজারের মত অনলাইন যাতে না হয়। অনলাইনে প্রতারনার শিকার হলে, অনলাইনে জনপ্রিয়তাও প্রশ্নবোধক হতে পারে। যারা অনলাইন গরু বেচা কেনা করছেন, তারা এবং সরকারকে লহ্ম রাখতে হবে। গ্রামের কৃষক ও শহরের ভোক্তার মাঝে সমন্বয় করতে পারলে, ঢাকার কোরবানির যানজট মুক্ত ঈদ আমরা উপহার দিতে পারবো। উত্তর, দহ্মিন সিটি কর্পোরেশন ঢাকার চার দিক লালবাগ, ডেমরা, খিলহ্মেত, গাবতলী ৪ টি স্থায়ী গরুর হাট করে দিলে কোরবানির জন্য শহরের মাঝে আর গরুর হাটের প্রয়োজন হবে না, মিরপুরের সন্ত্রাসিরা সরকার ও জনগনকে জিম্মিও করতে পারবেনা। অনলাইন হউক সেবার মাধ্যম।

লেখকঃ বাংলাদেশ মাংস ব্যবসায়ী সমিতির মহাসচিব ও রাজধানী মোহাম্মদপুর থানার ৩৪ নং ওয়ার্ড আওয়ামলী লীগের সভাপতি জনাব রবিউল আলম।