ভারতীয় কোস্ট গার্ডের সহায়তায় দেশে ফিরলেন ঝড়ের কবলে পড়া ৩২ বাংলাদেশি জেলে

0
276

সুব্রত ঢালী সুব্র, স্টাফ রিপোর্টারঃ ঝড়ের কবলে পড়ে ভারতীয় জলসীমায় যাওয়া ৩২ বাংলাদেশী জেলকে উদ্ধার করেছে ভারতীয় কোস্ট গার্ড। উদ্ধারকৃত জেলেদের মঙ্গলবার (২৩ আগস্ট) রাতে মোংলা কোস্ট গার্ডের (পশ্চিম জোন) থেকে স্থানীয় প্রতিনীধির নিকট হস্তান্তর করা হয়েছে।

কোস্ট গার্ড সদর দপ্তরের কর্মকর্তা লেফটেন্যান্ট কমান্ডার খন্দকার মুনিফ তকি জানান, বৈরী আবহাওয়া এবং ইঞ্জিনের ত্রুটি জনিত কারণে ফিশিং ট্রলার “এফভি জান্নাতুল ফেরদৌস, এফভি আব্দুল্লাহ-১ ও এফভি মায়ের দোয়া” ভাসতে ভাসতে বাংলাদেশ সমুদ্রসীমা অতিক্রম করে ভারতীয় জলসীমায় চলে যায়। সমুদ্রে টহলরত অবস্থায় ভারতীয় কোস্ট গার্ড জাহাজ কর্তৃক শনিবার (২০ আগস্ট) আনুমানিক সকাল সাড়ে ৭ টায় ভারতীয় জলসীমায় ১০ জন জেলেকে উদ্ধার করে এবং তাদের মাধ্যমে জানা যায় আরও মাঝি নিখোঁজ রয়েছে।

পরবর্তীতে ভারতীয় কোস্ট গার্ড তাদের জাহাজ ও Aircraft এর মাধ্যমে নিখোঁজ জেলেদের টহল জোরদার করে এবং আরও ২২ জন জেলেসহ সর্বমোট ৩২ জনকে উদ্ধার করে।

পরে ভারতীয় কোস্ট গার্ড মঙ্গলবার (২৩ আগস্ট) দুই দেশের কোস্ট গার্ডের সমঝোতার মাধ্যমে ৩২ জন জেলেকে বাংলাদেশ-ভারত সমুদ্র নিয়ন্ত্রণ রেখায় বাংলাদেশ কোস্টগার্ড জাহাজ তাজউদ্দিন এর নিকট হস্তান্তর করেন। অতঃপর বাংলাদেশ কোস্ট গার্ড জাহাজ অপরাজেয় বাংলায় স্থানান্তর করত উক্ত জেলেদের কোস্ট গার্ড বার্থ মোংলায় নিয়ে আসা হয়।

তিনি আরো বলেন, উদ্ধারকৃত ৩২ জন জেলেকে মোংলা স্থানীয় প্রতিনীধির নিকট কোস্ট গার্ড পশ্চিম জোন কর্তৃক হস্তান্তর করা হয়।