থ্যালাসিমিয়া ফাউন্ডেশন হাসপাতালকে অ্যাম্বুলেন্স উপহার দিল কাস্টমস বন্ড ক্লাব

0
91

কাস্টমস্ বন্ড ক্লাবের উদ্যোগে এবং বাংলাদেশ নিটওয়্যার ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন (বিকেএমইএ), বাংলাদেশ টেক্সটাইল মিলস এসোসিয়েশন (বিটিএমএ) ও অন্যান্য ব্যবসায়ীবৃন্দের সহযোগিতায় একটি অ্যাম্বুলেন্স উপহার পেয়েছে থ্যালাসিমিয়া ফাউন্ডেশন হাসপাতাল। এতে করোনা মহামারীর এই সংকটকালীন সময়ে থ্যালাসিমিয়া রোগীরা জরুরী মুহূর্তে অ্যাম্বুলেন্স সেবার আওতাভূক্ত হলো।

কাস্টমস্ বন্ড ক্লাবের সভাপতি ডাঃ এস এম হুমায়ূন কবীর, বিকেএমইএ ভাইস-চেয়ারম্যান জনাব মোহাম্মদ হাতেম এবং বিটিএমএ সচিব জনাব মোঃ মনসুর আহমেদ সহ অন্যান্য বিশিষ্ট ব্যক্তিবৃন্দ একটি অনাড়ম্বর অনুষ্ঠানের মাধ্যমে ফাউন্ডেশনের চেয়ারম্যান অধ্যাপক ডাঃ মুফতি মনসুরার রহমান-এর কাছে অ্যাম্বুলেন্সটি হস্তান্তর করেন।

এ প্রসঙ্গে কাস্টমস্ বন্ড ক্লাবের সভাপতি ডাঃ এস এম হুমায়ূন কবীর বলেন, “থ্যালাসিমিয়া রোগীদের প্রতিনিয়ত রক্ত গ্রহণ করে বাঁচতে হয় যা অত্যন্ত বেদনাদায়ক। আমরা গত এক বছরে এসকল রোগীদের জন্য প্রায় পনেরশো ব্যাগ রক্ত সংগ্রহ করেছি। থ্যালাসেমিয়া ফাউন্ডেশন হাসপাতাল এ রোগীদের প্রশংসনীয় সেবা প্রদান করছে। আমি আশা করছি অ্যাম্বুলেন্সের মাধ্যমে এ হাসপাতালের কার্যক্রম আরো গতিশীল হবে”।

থ্যালাসিমিয়া একটি বংশগত রক্তের রোগ। এ রোগে আক্রান্ত শিশুদের বেঁচে থাকার জন্য আজীবন মাসে ১-২ ব্যাগ রক্ত গ্রহণ করতে হয়। এই রোগের চিকিৎসা অত্যন্ত ব্যয়বহুল এবং কষ্টসাধ্য। বাংলাদেশে প্রতি বছর ৭০০০ শিশু থ্যালাসিমিয়া নিয়ে জন্মগ্রহণ করে।

বাংলাদেশ থ্যালাসিমিয়া ফাউন্ডেশন থ্যালাসিমিয়া রোগীদের স্বল্পমূল্যে আধুনিক সেবা প্রদানের লক্ষ্যে ২০০২ সাল থেকে কাজ করে চলছে। সরকারের থ্যালাসিমিয়া প্রতিরোধ ও নিয়ন্ত্রণ নীতি নির্ধারণে এ ফাউন্ডেশন জাতীয় পর্যায়ে কাজ করছে। থ্যালাসিমিয়া রোগীদের রক্তের চাহিদা পূরণে ফাউন্ডেশন বিশ্ববিদ্যালয়, সরকারি-বেসরকারি অফিস ইত্যাদি প্রতিষ্ঠানে স্বেচ্ছা রক্তদান কর্মসূচীরও আয়োজন করে থাকে।

ফাউন্ডেশন চেয়ারম্যান অধ্যাপক ডাঃ মুফতি মনসুরার রহমান বলেন, “থ্যালাসিমিয়া রোগীদের রক্ত পরিসঞ্চালন সহ অন্যান্য চিকিৎসায় অনেক সময় পার্শ্ব প্রতিক্রিয়া এবং হার্ট ফেইলুরসহ নানা জঠিলতার সৃষ্টি হয়। নিজস্ব অ্যাম্বুলেন্স সেবা চালু হওয়ায় রোগীদের জরুরী প্রয়োজনে হাসপাতালে স্থানান্তর করা যাবে।” এই দুঃসময়ে একটি অ্যাম্বুলেন্স উপহার দেয়ায় তিনি কাস্টমস্ বন্ড ক্লাব এবং সংশ্লিষ্ট সকলকে আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান।