আইভি রহমানকে হারানোর ১৮ বছর

0
75

বাংলাদেশের নারী আন্দোলনের অন্যতম অগ্রদূত, বাংলাদেশ মহিলা আওয়ামী লীগের সাবেক সভানেত্রী আইভি রহমানের ১৮তম শাহাদাতবার্ষিকী ২৪ আগস্ট ২০২২। তিনি ছিলেন প্রয়াত রাষ্ট্রপতি জিল্লুর রহমানের সহধর্মিণী এবং কিশোরগঞ্জ-৬ (ভৈরব-কুলিয়ারচর) আসনের সংসদ সদস্য, বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপনের মা।

২০০৪ সালের ২১ আগস্ট ঢাকার বঙ্গবন্ধু অ্যাভিনিউতে আওয়ামী লীগের সন্ত্রাসবিরোধী জনসভায় গ্রেনেড হামলায় গুরুতর আহত হয়ে ঢাকার সম্মিলিত সামরিক হাসপাতালে চিকিৎসাধিন অবস্থায় তিনদিন পর ২৪ আগস্ট তিনি শাহাদাতবরণ করেন।

১৯৪৪ সালের ৭ জুলাই বর্তমান কিশোরগঞ্জ জেলার ভৈরব উপজেলার চন্ডিবের গ্রামে আইভি রহমানের জন্ম। তিনি ১৯৬৯ সালে প্রতিষ্ঠিত মহিলা আওয়ামী লীগের প্রতিষ্ঠাতা সাংগঠনিক সম্পাদক নির্বাচিত হন। ১৯৭১ সালে ভারতে গিয়ে সশস্ত্র প্রশিক্ষণ নিয়ে সরাসরি মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করেন। তিনি ১৯৭৫ সালে মহিলা আওয়ামী লীগের সদস্য হন। ১৯৭৮ সালে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের মহিলাবিষয়ক সম্পাদিকা নির্বাচিত হন। ১৯৮০ সালে কেন্দ্রীয় মহিলা আওয়ামী লীগের সভানেত্রী হন।

আইভি রহমানের মৃত্যুবার্ষিকীতে এবারও ভৈরবে নেওয়া হয়েছে দিনব্যাপী নানা কর্মসূচি। এর মধ্যে সকাল ৭টায় ভৈরব বাজারে উপজেলা আওয়ামী লীগের কার্যালয়ে কালো পতাকা উত্তোলন, কালো ব্যাজ ধারণ; সকাল সাড়ে ৭টায় খতমে কোরান। একই সময়ে নিজ বাড়ি ভৈরবপুর এলাকার আইভি ভবনে অনুষ্ঠিত হবে কোরানখানি ও মিলাদ মাহফিল। এছাড়া তার জন্মস্থান চন্ডিবেরেও তার জন্য দোয়া মাহফিল অনুষ্ঠিত হবে।

সকাল ৯টায় ঢাকা-সিলেট মহাসড়কের ভৈরব ট্রমা হাসপাতাল সংলগ্ন এলাকায় নির্মিত আইভি স্মৃতিস্তম্ভের পাদদেশে পুষ্পার্ঘ্য অর্পণ করবে দলীয় নেতাকর্মীসহ সামাজিক-সাংস্কৃতিক ও শিক্ষা প্রতিষ্ঠান। সকাল ১০টায় দলীয় কার্যালয়ে শহীদ আইভি রহমানের প্রতিকৃতিতে দলীয় নেতাকর্মীরা মাল্যদান করবেন। সকাল ১১টায় ভৈরব এমপি পাইলট গার্লস হাই স্কুলে আলোচনাসভা অনুষ্ঠিত হবে। বাদ জোহর প্রতিটি মসজিদে অনুষ্ঠিত হবে বিশেষ দোয়া, মিলাদ মাহফিলসহ মোনাজাত।

এছাড়া ছেলে পাপনের নির্বাচনী এলাকা কুলিয়ারচর উপজেলা আওয়ামী লীগের সভাপতি ইমতিয়াজ বিন মুছা জিসানের নেতৃত্বে উপজেলার একটি পৌরসভা ও ৬টি ইউনিয়নে দিনব্যাপী বিভিন্ন কর্মসূচি রয়েছে।