নারীকে বাদ দিয়ে দেশের প্রকৃত উন্নয়ন সম্ভব নয় : ইন্দিরা

0
180

মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেছা ইন্দিরা বলেছেন, বাংলাদেশ নারী উন্নয়ন ও নারীর ক্ষমতায়নে বিশ্বে রোল মডেল। সুতরাং নারীকে বাদ দিয়ে দেশের প্রকৃত উন্নয়ন সম্ভব নয়। আজ রাজধানীর প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে বাল্যবিয়ে প্রতিরোধে আয়োজিত এক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ কথা বলেন।

এসময় ইউএসএআইডি উজ্জীবন এসবিসিসি প্রকল্পের উদ্যোগে বিভিন্ন শ্রেণী-পেশার মানুষের এবং দাতা সংস্থার প্রতিনিধিদেরকে অবহিতকরণ এবং ১০ লাখ মানুষের গণস্বাক্ষর মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা’র নিকট হস্তান্তর করেন।

প্রতিমন্ত্রী বলেন, ২০৪১ সাল নাগাদ কর্মস্থলে নারীর কর্মসংস্থান ফিফটি-ফিফটি উন্নীত করার অঙ্গীকার করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি আরও ঘোষণা দেন ২০৪১ সালের মধ্যে বাল্যবিয়ের হার শুন্যতে নিয়ে আসবেন। তিনি বলেন, বাল্যবিয়ে একটি সামাজিক সমস্যা। মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় এই অঙ্গীকার বাস্তবায়নে কাজ করে যাচ্ছে।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন ইউএসএআইডি’র ডেপুটি পরিচালক মিরান্ডা বেকম্যান, ইউএসএআইডির মিশন ডিরেক্টর ক্যাথরিন স্টিভেনস, সংসদ সদস্য সেলিমা আহমাদ ও মহিলা বিষয়ক অধিদপ্তরের মহাপরিচালক ফরিদা পারভিন। এতে স্বাগত বক্তৃতা করেন সংগঠনের প্রকল্প প্রধান ড. ফয়সাল মাহমুদ।

প্রকল্পের সহকারী প্রধান ড. জিনাত সুলতানা বাংলাদেশে বাল্যবিবাহ পরিস্থিতি সম্পর্কে প্রবন্ধ উপস্থাপন করেন।
অনুষ্ঠানে বিশেষ অতিথি ইউএসএআইডি’র মিশন ডিরেক্টর স্টিভেনস বাংলাদেশের কিশোর-কিশোরী, মা-বাবা, ধর্মীয় নেতা, সুশীল সমাজের প্রতিনিধি এবং নীতি নির্ধারকদের দ্বারা স্বাক্ষরিত ১০ লাখ অঙ্গীকারের তাৎপর্য তুলে ধরেন।