ডমিঙ্গোকে নিয়ে সিদ্ধান্ত শনিবার

0
292

মিরপুর স্টেডিয়ামে হঠাৎ করেই বৃহস্পতিবার সাকিব-মুশফিকদের অনুশীলনে হাজির হয়েছিলেন বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন। পরে সাংবাদিকদের সঙ্গেও কথা বলেছেন বোর্ড সভাপতি।

যেখানে পাপন কয়েকবারই বলেছেন, টি-টোয়েন্টি ফরম্যাটে আমূল পরিবর্তন আনতে চান। নতুন কিছু শুরু করতে চান। তবে পুরো বিষয়টি খোলাসা করেননি তিনি। বলেছেন, দু-একদিনের মধ্যেই সবকিছু জানাবেন।

বিসিবি সভাপতি বিষয়টি চেপে গেলেও খবরটা গোপন থাকেনি। বোর্ড সূত্রে জানা গেছে, বাংলাদেশ জাতীয় দলের হেড কোচ রাসেল ডমিঙ্গোকে টি-টোয়েন্টি ফরম্যাট থেকে সরিয়ে দেয়া হবে। এই সিদ্ধান্ত প্রায় চূড়ান্তই করে ফেলেছে বিসিবি।

আসন্ন এশিয়া কাপ থেকেই শুধু টি-টোয়েন্টি ফরম্যাটে বাংলাদেশের হেড কোচের দায়িত্ব নিতে যাচ্ছেন জেমি সিডন্স। তার সঙ্গে বিসিবির আলাপও চূড়ান্ত হয়ে গেছে।

রাসেল ডমিঙ্গোর প্রতি অনাস্থা থেকেই এমন সিদ্ধান্ত নয়। নতুন এফটিপিতে আগামী চার বছরে বাংলাদেশ দলের অনেক খেলা। তিন ফরম্যাটে ১৫০ ম্যাচ খেলতে হবে। ক্রিকেটার, কোচ, কর্মকর্তা সবার ব্যস্ততা বাড়বে।

তাই, ডমিঙ্গোর চাপ কমানোর ভাবনা এবং টি-টোয়েন্টিতে নতুনত্ব আনতেই এমন সিদ্ধান্ত নিয়েছেন বিসিবি। এটি বাস্তবায়ন হলে জাতীয় দলে সংস্করণভেদে পৃথক কোচ পাবে টাইগাররা।

সিডন্সকে শুধু টি-টোয়েন্টির হেড কোচ, ডমিঙ্গোকে ওয়ানডে ও টেস্টের জন্য অন্য হেড কোচ রাখা হবে। এছাড়া আরও একজন নতুন কোচ নিয়োগের চিন্তা করছে বিসিবি।

বিসিবি সভাপতির ভাষ্য অনুযায়ী, দু-একদিনের মধ্যেই এ বিষয়ে চূড়ান্ত ঘোষণা আসার কথা রয়েছে।

ছুটি কাটিয়ে আগামীকাল ঢাকায় ফিরছেন ডমিঙ্গো, রঙ্গনা হেরাথ ও অ্যালান ডোনাল্ড। শনিবার কোচদের সঙ্গে মিটিং করবেন বিসিবি সভাপতি।

সূত্র জানায়, সেখানেই ডমিঙ্গোকে নতুন প্রস্তাব দেওয়া হবে এবং বিসিবির সিদ্ধান্ত জানানো হবে। যদি এই প্রোটিয়া কোচ রাজি হন তবে সিডন্সকে কোচ করে এশিয়া কাপে পাঠানো হবে। যদি তিনি রাজি না হন, তাহলে নতুন হেড কোচ নিয়োগের পথে হাঁটবে বিসিবি।

সিডন্সের সঙ্গে আলোচনা শেষ করার প্রসঙ্গে বৃহস্পতিবার পাপন বলেছেন, ‘কদিন আগে জেমি সিডন্স আমার বাসায় এসেছিল। কিছু বিষয় নিয়ে আমরা আলোচনা করছিলাম। যদি আমরা জিততে চাই বা ভালো করতে চাই টি-টোয়েন্টি’র ভাবনাটা পরিবর্তন করতে হবে। এটার কোনো বিকল্প নেই।’