সুইফটের বিকল্প এসপিএফএস-তে যুক্ত হতে রাশিয়ার আহ্বান

0
154

সুইফটের বিকল্প ব্যবস্থা এসপিএফএস-তে যুক্ত হতে সাংহাই সহযোগিতা সংস্থার সদস্যগুলোসহ সব অংশীদারের প্রতি আহ্বান জানিয়েছে রাশিয়া।

রাশিয়ার অর্থনৈতিক উন্নয়নমন্ত্রী ম্যাক্সিম রাশতনিকভ বলেছেন, সাংহাই সহযোগিতা সংস্থার সদস্য দেশগুলোসহ সব অংশীদারকে সুইফটের বিকল্প হিসেবে সিস্টেম ফর ট্রান্সফার অব ফাইন্যান্সিয়াল মেসেজ বা এসপিএফএস-তে যুক্ত হওয়ার প্রস্তাব দিয়েছি, এই ব্যবস্থাটি সুইফটের মতোই কাজ করে।

তিনি এই সংস্থার সদস্য দেশগুলোকে তাদের জাতীয় অর্থপ্রদান ব্যবস্থার সক্ষমতা বৃদ্ধি অব্যাহত রাখার আহ্বান জানিয়ে আরও বলেছেন, সব সদস্য দেশেরই উচিৎ জাতীয় মুদ্রায় লেনদেনের পরিমাণ আরও বৃদ্ধি করা। রাশিয়া ও চীনের মধ্যে বর্তমানে নিজস্ব মুদ্রা অর্থাৎ রুবল ও ইউয়ানে ২৫ শতাংশ বাণিজ্য হচ্ছে বলে জানান এই মন্ত্রী।

আমেরিকা রাশিয়াকে সুইফট (সোসাইটি ফর ওয়ার্ল্ডওয়াইড ইন্টার ব্যাংক ফাইন্যান্সিয়াল টেলিকমিউনিকেশন) থেকে বহিষ্কারের হুমকি দেওয়ার পর দেশটি ২০১৪ সালে নতুন ব্যবস্থা গড়ে তোলার উদ্যোগ নেয় এবং এসপিএফএস চালু করে। ২০১৭ সালের ডিসেম্বর প্রথম এই ব্যবস্থার মাধ্যমে লেনদেন শুরু হয়। বর্তমানে চার শতাধিক ব্যাংক ও প্রতিষ্ঠান এই ব্যবস্থায় যুক্ত রয়েছে।

গত ফেব্রুয়ারিতে ইউক্রেনে বিশেষ অভিযান শুরুর পর রাশিয়াকে সুইফট থেকে বহিষ্কার করেছে আমেরিকা ও তার ইউরোপীয় মিত্ররা।

সাংহাই সহযোগিতা সংস্থার পূর্ণ সদস্য দেশগুলো হচ্ছে রাশিয়া, চীন, ভারত, পাকিস্তান, কাজাখস্তান, কিরগিজস্তান, তাজিকিস্তান ও উজবেকিস্তান। এছাড়াও ইসলামি প্রজাতন্ত্র ইরান, আফগানিস্তান, বেলারুশ, মঙ্গোলিয়া, আর্মেনিয়া, আজারবাইজান, কম্বোডিয়া, নেপাল, তুরস্ক ও শ্রীলঙ্কাকে এই সংস্থার অংশীদার হিসেবে বিবেচনা করা হয়। অবশ্য কয়েক মাস আগে এই সংস্থাটি ইরানকে পূর্ণ সদস্য করার বিষয়ে সম্মতি দিয়েছে।-পার্সটুডে।