গুচ্ছে ‘প্রক্সি’ দিতে এসে ধরা পড়ল ঢাবি শিক্ষার্থী

0
206

রিসাত রহমান, জবি প্রতিনিধি: জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে (জবি) গুচ্ছের ২০২১-২২ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ‘বি’ ইউনিটের পরীক্ষায় একজন শিক্ষার্থীর প্রক্সি পরীক্ষা দিতে এসে আটক হয়েছেন আবির নামের একজন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী বলে জানা গেছে।

আটককৃত শিক্ষার্থীর মোবাইল থেকে ভর্তি পরীক্ষায় জালিয়াতির প্রমাণ পেয়েছে জগন্নাথ বিশ্ববিদ্যালয় প্রশাসন। তার মোবাইল এর মেসেঞ্জার থেকে বিভিন্ন তথ্য পায় প্রক্টর অফিস। ভর্তি পরীক্ষা অংশ নেয়া প্রবেশপত্রে শিক্ষার্থীর নাম দেখা যায় সেজান মাহফুজ (রোল ৩০৯৯৭৬), বাবার নাম মোঃ আবদুল বারী ও মাতা মোসাম্মদ মাহফুজা বেগম।

শনিবার (১৩ আগস্ট) ভর্তি পরীক্ষা দায়িত্বরত শিক্ষক প্রবেশপত্রের ছবির সাথে আটককৃত শিক্ষার্থীর চেহারার মিল না পেয়ে তাকে প্রাথমিক জিজ্ঞাসাবাদ করে। পরে ঘটনার সত্যতা নিশ্চিত করে প্রশাসন। প্রক্টরিয়াল বডির সদস্যরা সন্দেহজনকভাবে আবিরকে আটক করে।

প্রক্টর অফিসে জেরাকালীন সময়ে একটি ফোন কল আসলে সবার উপস্থিতিতে জোরপূর্বক কথা বলতে হয় তাকে। মোবাইলফোনে লাউড স্পিকারে শোনা যায়, আরেক ভাইবা পরীক্ষায় অংশ নেয়ার কথা। এই শিক্ষার্থী বড় কোন চক্রের সাথে জড়িত আছে বলে ধারনা করা হচ্ছে।

এসময় আবিরের কাছ থেকে একটি মোবাইল ব্যাংকিং প্রতিষ্ঠানের কার্ড উদ্ধার করা হয়। ব্যাংক কার্ডে ২৬ লক্ষ টাকা পাওয়া যায়। যা গত দুইদিনে অস্বাভাবিকভাবে লেনদেন করা হয়েছে। পরে জিজ্ঞাসাবাদ শেষে তাকে পুলিশে সোপর্দ করে প্রক্টরিয়াল বডি। সে ভর্তি পরীক্ষায় জালিয়াতির একটি বড় চক্রের অংশ হিসেবে কাজ করছে বলে প্রাথমিকভাবে ধারণা করছে পুলিশ। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় একজনের প্রক্সি দিয়েছে বলেও প্রমাণ পাওয়া গিয়েছে।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. মোস্তফা কামাল বলেন, আমাদের পর্যবেক্ষন অনুযায়ী সে অন্যের হয়ে পরীক্ষা দিতে এসেছে। এটা সে স্বীকারও করেছে। এ জন্য যথাযথ আইনানুগ ব্যবস্থা নিতে তাকে প্রশাসনের কাছে সোপর্দ করা হয়েছে।