কঠিন শর্তে সিঙ্গাপুর থেকে থাইল্যান্ডে গোতাবায়া

0
105

সিঙ্গাপুর থেকে থাইল্যান্ড গেলেন গণবিক্ষোভের মুখে পদত্যাগ করতে বাধ্য হওয়া শ্রীলঙ্কার সাবেক প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে। তবে এ জন্য তাকে মানতে হয়েছে কঠিন শর্ত।

থাইল্যান্ডের এক সিনিয়র কর্মকর্তা বলেছেন, বৃহস্পতিবার স্থানীয় সময় রাত ৮টায় (১৩.০০ জিএমটি) সিঙ্গাপুর থেকে একটি প্রাইভেট বিমানে করে ব্যাংককে অবতরণ করেন গোতাবায়া। গত মাসে সরকারবিরোধী বিক্ষোভের মুখে দেশ থেকে পালিয়ে সিঙ্গাপুরে অবস্থান করছিলেন তিনি।

থাই প্রধানমন্ত্রী প্রদুত চান-ও-চা বলেন, “গোতাবায়া সাময়িকভাবে থাইল্যান্ডে অবস্থান করবেন। তিনি এ সময়ে অন্য কোনো দেশে স্থায়ী আশ্রয় লাভের চেষ্টা করবেন।”

জেনারেল প্রদুত বলেন, “এটি ছিল মানবিক সমস্যা। আমাদের প্রতিশ্রুতি দেয়া হয়েছে যে এটি হবে সাময়িক অবস্থান। কোনো (রাজনৈতিক) তৎপরতা চালাতে দেয়া যাবে না। তিনি অন্য দেশে আশ্রয় নিতে চেষ্টা করবেন।”

থাইল্যান্ডের পররাষ্ট্রমন্ত্রী ডন প্রমুদবিনাই বলেন, “ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট থাইল্যান্ডে ৯০ দিন অবস্থান করতে পারবেন। তিনি এখনো কূটনৈতিক পাসপোর্টধারী।”

তিনি আরও বলেন, “শ্রীলঙ্কা সরকার এই সফরের ব্যাপারে আপত্তি করেনি। তার অবস্থানের জন্য কলম্বোর সাথে ব্যাংককের কোনো সমস্যা হবে না। কারণ ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট রনিল বিক্রমাসিংহে এতে সম্মতি দিয়েছেন।”

থাই পররাষ্ট্রমন্ত্রী বলেন, “তার অবস্থানের জন্য শর্ত দেয়া হয়েছে যে তিনি থাইল্যান্ডের জন্য কোনো সমস্যা সৃষ্টি করবেন না।”

মিডিয়ার খবরে বলা হয়, গোতাবায়া বিমানবন্দরের ভিআইডি অংশে প্রায় ৪০ মিনিট অবস্থান করে তার স্ত্রীকে নিয়ে কালো রঙের একটি সেডানে করে অজ্ঞাত স্থানে চলে যান।
সূত্র: আলজাজিরা ও কলম্বো গ্যাজেট